চরাচর-গান্ধীজির কেরোয়াগ্রাম by আলম শাইন

মোহনদাস করমচাঁদ গান্ধীজিকে চেনেন না এমন লোক এ দেশে খুব কমই আছেন। তবে এই নামে তাঁকে কেউ না চিনলেও 'মহাত্মা গান্ধী' নামে ঠিকই চেনেন। তাঁকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেই। তবে এটুকু বলা যায়, তিনি ছিলেন একজন অহিংসবাদের প্রবাদপুরুষ এবং একজন শুদ্ধ রাজনীতিবিদ।


সারা বিশ্বে অদ্যাবধি অমন ব্যক্তিত্ব বিরল। সেই তিনি তৎকালীন পাক-ভারত উপমহাদেশের পূর্ব বাংলার নোয়াখালী জেলায় এসেছেন ভয়াবহ দাঙ্গা রোধ করতে। শুধু মানবতার টানে এমন ঝুঁকি নিয়েছেন তিনি। ১৯৪৬ সালের অক্টোবরে পাকিস্তান প্রতিষ্ঠাকে কেন্দ্র করে ভারতবর্ষে হিন্দু-মুসলমানের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়; যা একসময় দাঙ্গায় রূপ নেয়। ওই দাঙ্গা ১০ অক্টোবর নোয়াখালী জেলায় ছড়িয়ে পড়ে। দাঙ্গাকারীরা হত্যা, লুট, নারী নির্যাতনসহ গ্রামের পর গ্রাম পুড়িয়ে ছারখার করে দেয়। শুধু তাই নয়, অসাধু রাজনীতিবিদরা নোয়াখালীর সঙ্গে সারা দেশের যোগাযোগ পর্যন্ত বন্ধ করে দেয়। অবস্থা বেগতিক দেখে অসহায় মানুষ ভয়াবহ দাঙ্গার খবর পেঁৗছে দেন মহাত্মা গান্ধীর কাছে। গান্ধীজি তখন অসুস্থ ছিলেন। অবস্থান করছিলেন জন্মস্থান গুজরাটে। দাঙ্গার ভয়াবহতার সংবাদ তাঁর কানে পেঁৗছলে তিনি আর বিশ্রাম নিতে পারলেন না। পেশোয়ারের রাজনীতিবিদ খান আবদুল গাফ্ফার খানকে নিয়ে নোয়াখালীতে ছুটে আসেন। ভয়াবহ পরিস্থিতি দেখে তিনি স্বগতোক্তি করেন, 'অন্ধকার, ঘোর অন্ধকার, কোথাও এতটুকু আলো নেই।' তাঁর উপস্থিতিতে নোয়াখালী সদরে দাঙ্গার মোড় ঘুরে যায়। পরিস্থিতি কিছুটা অনুকূলে এলে তিনি উৎসাহিত হয়ে জেলা সদর থেকে ৬০-৬৫ কিলোমিটার দূরে অজপাড়াগাঁয়ে ছুটে যান। সেই অজপাড়াগাঁয়ের নাম কেরোয়াগ্রাম। গ্রামটি বর্তমানে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় অবস্থিত। সেখানে তিনি 'সাহাবাড়ি' নামে এক অখ্যাত বাড়িতে রাতযাপন করেন। দুর্ভাগ্যবশত সেই রাতে সেখানে একটি অঘটন ঘটে। কিছু দুষ্কৃৃতকারী গান্ধীজির প্রিয় পোষা ছাগলটি খেয়ে ফেলে, যেটির দুধ পান করার জন্য তিনি সব সময় কাছে রাখতেন।
ওই কলঙ্কজনক ঘটনাটি ঘটার পর জনমনে ধারণা জন্মে, পরিস্থিতি আরো ঘোলাটে রূপ নিতে পারে। কিন্তু না, তিনি বিষয়টি একেবারেই হালকাভাবে নিলেন। মোটেই আমলে নিলেন না। বরং অহিংস বাণী শুনিয়ে কেরোয়াগ্রাম থেকে বিদায় নিলেন। অমন মহানুভবতার দৃষ্টান্ত দেখে সেদিন মানুষ নাকি খুব হতবাক হয়েছিলেন। অনেকেই 'গান্ধীবাদ'কে সমর্থন দিয়েছেন। সদর নোয়াখালীতে গঠন করেছেন গান্ধী আশ্রম, যা এখনো রয়েছে। কিন্তু কোনো স্মৃতিচিহ্ন নেই কেরোয়াগ্রামের সাহাবাড়িতে। সেখানে যৎসামান্য স্মৃতিচিহ্ন থাকলেও ভবিষ্যৎ প্রজন্ম এ নিয়ে গর্বিত হতে পারত। জানতে পারত একসময় উপমহাদেশের বিশিষ্ট রাজনীতিবিদ, ব্যারিস্টার, ভারতের জাতির পিতা 'সাহাবাড়ি' নামে একটি অখ্যাত বাড়িতে রাত কাটিয়েছেন। বিষয়টি নিঃসন্দেহে আমাদের জন্য গর্বের। শুধু তাই নয়, এ থেকে অনেক কিছু শিক্ষা নেওয়ার আছে। এই প্রজন্ম এমন দৃষ্টান্ত সামনে রেখে জীবন গড়ার কাজে হতে পারে দৃঢ় প্রত্যয়ী।
আলম শাইন

No comments

Powered by Blogger.