জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে-ছাত্রলীগের কোপাকুপি

একটি ছাত্রসংগঠনের নিজেদের কর্মী-সমর্থকদের মধ্যে মতভেদ বা নেতৃত্ব নিয়ে রেষারেষি থাকতে পারে, তাই বলে এভাবে কোপাকুপি! দেশের সবচেয়ে বড় ও নামী শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রদের, সরকারি দলের ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীদের এই আচরণে আমরা হতবাক। উপাচার্য নিজেই বলেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা পরস্পরকে এভাবে কোপাতে পারে! এমন বীভৎসতা দেখে আমরা আতঙ্কিত।’


এই যে কোপাকুপি ও নৃশংসতা—এর কারণ একই সংগঠনের মধ্যে আধিপত্য বিস্তারের লড়াই। যেখানে যাঁদের আধিপত্য, তাঁরাই তখন নিয়ন্ত্রণ করেন টেন্ডারবাজি, চাঁদাবাজি, ঠিকাদারি কাজের নামে ভাগবাটোয়ারা। শুধু অনৈতিক পথে টাকা-পয়সা বানানোর তীব্র আকাঙ্ক্ষাই ছাত্রদের এতটা নৃশংস করে তুলেছে। টেন্ডারবাজি-চাঁদাবাজির ভাগবাটোয়ারায় যখন কেউ কাউকে ছাড় দিতে না চায়, তখন যা ঘটার তা-ই ঘটেছে মঙ্গলবার ভোররাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলে।
ছাত্রসংগঠনের মূল কাজ যদি হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকার আশপাশের সরকারি প্রতিষ্ঠানগুলোতে টেন্ডারবাজি করা, তবে এই ছাত্রসংগঠন সরকারি দল কেন পেলে-পুষে যাচ্ছে? ছাত্রসংগঠন যাঁরা করেন, তাঁরা ভবিষ্যতে দলের নেতৃত্বে আসবেন—এটাই আমরা ধরে নিই। মঙ্গলবার ভোররাতে যাঁরা এই কোপাকুপি করলেন, তাঁদের কেউ কেউ কি ভবিষ্যতে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে আসবেন? আমাদের এই আশঙ্কাকে মিথ্যা প্রমাণ করার দায়িত্ব আওয়ামী লীগেরই।
ছাত্ররাজনীতি যে ধারায় চলছে, তা যে এভাবে চলতে পারে না, তা নিয়ে কেউ দ্বিমত করবেন বলে মনে হয় না। কিন্তু এভাবেই চলছে। এর মাধ্যমে রাজনৈতিক দলগুলো যে ছাত্রদের অনৈতিক পথে টাকা-পয়সা রোজগারের পথ করে দিচ্ছে, ছাত্রদের নৃশংস হতে সাহায্য করছে, তা কি তাঁরা দয়া করে বিবেচনায় নেবেন? ছাত্রলীগের কর্মকাণ্ডে আওয়ামী লীগের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় ক্ষোভ ও উষ্মা প্রকাশ করেছেন। এর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক ছিন্ন করেছেন, অনেক মান-অভিমানের ঘটনাও ঘটেছে। কিন্তু ছাত্রলীগকে সামলানো যায়নি। বিষয়টি যদি স্রেফ আইনশৃঙ্খলার বিবেচনায় নেওয়া হয়, তাহলেও এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া সম্ভব। কিন্তু অভিজ্ঞতা বলে, সরকার ও প্রশাসন সরকারি দলের ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের বাঁচানোর পথই বেছে নেয়। এ ধরনের ঘটনা তাই ঘটে চলেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সেদিনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আমাদের আশা, তারা অন্তত এই নৃশংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে কঠোর একাডেমিক ও প্রশাসনিক ব্যবস্থা নেবে। আর এই ছাত্রলীগ ও বর্তমান ছাত্ররাজনীতি নিয়ে সরকার কী করে, সেটা দেখার জন্যই আমরা অপেক্ষা করছি।

No comments

Powered by Blogger.