পারমাণবিক জ্বালানি-চেরনোবিল দুর্ঘটনার ২৫ বছর by পিটার কাস্টার্স

চেরনোবিল দুর্ঘটনা মানবজাতিকে জাগিয়ে তুলতে পারত। ২৫ বছর আগে, ১৯৮৬ সালের ২৬ এপ্রিল সাবেক সোভিয়েত ইউনিয়নের ইউক্রেন প্রজাতন্ত্রে অবস্থিত চেরনোবিল পারমাণবিক স্থাপনার চতুর্থ চুল্লিতে দুর্ঘটনা ঘটে। আসলে বিপর্যয় কুণ্ডলী পাকাতে থাকে আগের রাতেই, যখন পারমাণবিক কেন্দ্রটির কর্মীরা টারবাইন পরীক্ষা করতে যান। তখন কেন্দ্রের স্বয়ংক্রিয় জরুরি ব্যবস্থা বন্ধ হয়ে চুল্লির নিরাপত্তা দুর্বল হয়ে পড়ে।


অভূতপূর্ব সব ঘটনা ঘটতে থাকে। শক্তিশালী দুটি বিস্ফোরণ ঘটে। অতি তাপে কিছুক্ষণের মধ্যে চুল্লি গলে যায় এবং তেজস্ক্রিয়তার বিশাল মেঘ ক্ষতিকর প্রভাব ফেলতে শুরু করে সোভিয়েত ইউনিয়ন ও তার সীমানা ছাড়িয়ে বহুদূর পর্যন্ত। চেরনোবিল দুর্ঘটনার পর সিকি শতাব্দী অতিক্রান্ত হয়েছে। গত মাসে জাপানের ফুকুশিমা-দাইচি পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনার আগ পর্যন্ত চেরনোবিলকে গণ্য করা হতো এ খাতের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা। একটি সাম্প্রতিক প্রতিবেদন নিশ্চিত করেছে যে চেরনোবিল বিপর্যয়ের এখনো অবসান হয়নি। তাই সেই ঘটনার ওপর দৃষ্টিপাত নিশ্চয়ই প্রাসঙ্গিক। অন্যদিকে জাপানি কর্তৃপক্ষ ফুকুশিমা দুর্ঘটনাকে চেরনোবিল বিপর্যয়ের সমপর্যায়ের গণ্য করার পরিপ্রেক্ষিতে তা এখন আরও প্রাসঙ্গিক।
প্রথমত, সোভিয়েত ইউনিয়নের গ্রানাইট-চালিত চুল্লি থেকে বায়ুমণ্ডলে এত বিপুল তেজস্ক্রিয় কণা ছড়িয়ে পড়ার ঘটনা আগে কখনো ঘটেনি। আনুষ্ঠানিকভাবে তেজস্ক্রিয় বিকিরণের পরিমাণ বলা হয়েছিল পাঁচ কোটি কিউরি। কিন্তু আসলে তার পরিমাণ হয়তো কয়েক গুণ বেশি ছিল। ইতিহাসে জানা-অজানা যেসব পারমাণবিক দুর্ঘটনা ঘটেছে, সেগুলোর মধ্যে চেরনোবিলেই কেবল বড় মাপের তেজস্ক্রিয় বিকিরণ ঘটেছে এমন নয়। ১৯৫৭ সালে চেলিয়াবিনস্ক নগরে অবস্থিত একটি পারমাণবিক-সামরিক প্রক্রিয়াজাত কারখানায় উচ্চ তেজস্ক্রিয় বর্জ্য মজুদ রাখার ট্যাংকে বিস্ফোরণ ঘটে কোটি কোটি কিউরি তেজস্ক্রিয় বিকিরণ ছড়ায়। ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকি নগর দুটিতে মার্কিন আণবিক বোমা ফেলার ফলে যে পরিমাণ তেজস্ক্রিয় বিকিরণ ঘটেছিল, তার থেকে অনেক বেশি বিকিরণ ঘটে চেরনোবিল ও চেলিয়াবিনস্কের দুর্ঘটনায়। চেরনোবিল স্থাপনা ঘনবসতিপূর্ণ এলাকায় স্থাপিত হওয়ায় ক্ষতিগ্রস্ত বেসামরিক চুল্লি থেকে তেজস্ক্রিয় বিকিরণের ভয়াবহ প্রভাব পড়তে বাধ্য। চেরনোবিলের কাছাকাছি বসবাসরত ৫০ হাজার অধিবাসীকে সরিয়ে নেওয়া হয়। বিরাট গ্রামীণ এলাকা বসবাসের অনুপযোগী হয়ে পড়ে স্থায়ী অথবা সাময়িকভাবে। ইউরোপের ১৫টি দেশের অর্ধেক এলাকা তেজস্ক্রিয় মেঘে দূষিত হয়ে পড়ে।
চেরনোবিল বিপর্যয়ের প্রভাবে ও জনমনে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হওয়ায় বিপর্যয়ের পর পর যুক্তরাষ্ট্র ও ইউরোপে পারমাণবিক জ্বালানি উৎপাদন বিস্তারের পরিকল্পনায় লাগাম টেনে ধরা হয়। তবে সেই দুর্ঘটনার স্মৃতি মানুষের মন থেকে যতই হারিয়ে যেতে থাকে, ততই নব-উদ্যমে ঝাঁপিয়ে পড়তে থাকেন পারমাণবিক জ্বালানির সমর্থকেরা। তাঁরা এখন বলতে শুরু করেছেন, পারমাণবিক বিপর্যয়ে নিহত মানুষের সংখ্যা নগণ্য। এমনকি ইউরোপের নামজাদা কয়েকজন বুদ্ধিজীবী উদ্বেগ প্রকাশ করে বললেন, জলবায়ু পরিবর্তন নিয়ে প্রচারণা পক্ষপাতমূলক। প্রখ্যাত ব্রিটিশ চিন্তক জেমস লাভলক কয়েক বছর আগে সবাইকে তাজ্জব করে দিয়ে বললেন, চেরনোবিল দুর্ঘটনার কারণে নিহতের যে সংখ্যা হাজির করা হয়, সেই দাবি ‘এক সাংঘাতিক মিথ্যা’। পারমাণবিক স্বার্থের প্রতিনিধিত্বকারী বিভিন্ন প্রতিষ্ঠান কেবল এই স্বীকৃতি দিয়েছে যে দুর্ঘটনাটির ফলে শিশুদের থাইরয়েড ক্যানসার বেড়ে গেছে। তাদের মতে, এর ফলে মাত্র কয়েক হাজার মানুষের মৃত্যু ঘটে থাকতে পারে। চেরনোবিলের ক্ষতিসাধন-ক্ষমতা নিয়ন্ত্রণ করার কাজে যে হাজার হাজার তরুণ ও স্বাস্থ্যবান মানুষ বীরোচিত ভূমিকা নিয়েছিলেন, তাঁদের অকালমৃত্যুর বিষয়টিও তাঁরা স্বীকার করেন না। ২০০৬ সালে আন্তর্জাতিক সংস্থা গ্রিনপিস প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চেরনোবিলের কারণে ক্যানসারে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা সাড়ে সাত লাখ পর্যন্ত হতে পারে, আর প্রায় এক লাখ মানুষকে মরতে হয়েছে জীবনঘাতী ক্যানসারে আক্রান্ত হয়ে।
আবার ২০০৯ সালে নিউইয়র্ক একাডেমি অব সায়েন্সেস পরিচালিত এক গবেষণায় রুশ বিজ্ঞানীরা সাবেক সোভিয়েত ইউনিয়নের অত্যন্ত দূষিত এলাকাগুলোর সঙ্গে অপেক্ষাকৃত কম দূষিত এলাকার তুলনা করে সিদ্ধান্তে পৌঁছান যে ২০০৪ সালের শেষ নাগাদ নিহতের সংখ্যা গ্রিনপিসের দেওয়া সংখ্যার নয় থেকে দশ গুণ। ১৯৮৬ সালের তেজস্ক্রিয় বিকিরণে নিহত বিপুল মানুষের সংখ্যা হয় হিসাবে আসেনি, নয়তো আড়ালে থেকে গেছে। তবু সংবেদনশীল মানুষ সহজেই চেরনোবিলের ভয়ানক প্রভাব দেখতে পারেন। সাবেক সোভিয়েত ইউনিয়নের কিছু কিছু এলাকার সুস্থ-সবল শিশু ২০ শতাংশেরও কম। বহু শিশু বিকলাঙ্গতা অথবা স্নায়ুতন্ত্রের গোলযোগ নিয়ে জন্মে। গবেষিত নানা প্রজাতির প্রাণীতে বিজ্ঞানীরা জিনগত অসংগতি পান।
চেরনোবিল দুর্ঘটনার শুধু তাৎক্ষণিক প্রভাবই পড়েছে, দীর্ঘ মেয়াদে কোনো প্রভাব পড়েনি—এমন মনে করলে ভুল হবে। পারমাণবিক বিপর্যয়ের তাৎপর্য বুঝতে হলে সোভিয়েত কর্তৃপক্ষ দুর্ঘটনার পরপরই ক্ষতিকর দ্রব্য দূরীকরণে যে অভিযান পরিচালনা করে, তার পরিণতির দিকে দৃষ্টি দেওয়াও জরুরি। প্রথমত, ক্ষতিগ্রস্ত চুল্লি পুনরুদ্ধার করতে হেলিকপ্টার থেকে পাঁচ হাজার টন দ্রব্য ফেলা হয়। তারপর ছয় লাখ শ্রমিককে নিযুক্ত করা হয় অত্যন্ত অল্প সময়ের মধ্যে কংক্রিট ও ধাতব পদার্থে একটি আধার নির্মাণের কাজে। ছয় মাসব্যাপী এই অভিযান অত্যন্ত সমস্যাসংকুল ছিল। আর এর ফলেই হয়তো তেজস্ক্রিয়াজনিত অসুস্থতা ও মৃত্যুর বেশির ভাগ ঘটনা ঘটেছে। তা ছাড়া নবনির্মিত বহিরাবরণ তেজস্ক্রিয়তা নির্গমনে কখনো কোনো কার্যকর প্রতিবন্ধক হিসেবে কাজ করেনি। বছরের পর বছর সেটা ধসে পড়ার ঝুঁকিতে ছিল! এ কারণেই নতুন খিলান তৈরির ব্যাপারে আলোচনা নব্বইয়ের দশক থেকেই চলছিল। এই অভিযান পরিচালনা করতে যে তহবিল প্রয়োজন, তার বড় অংশ এই ২০১১ সালেও সংগ্রহ করে ওঠা সম্ভব হয়নি। চেরনোবিল বিপর্যয়ের ফলে সৃষ্ট গোলযোগ যদি চিরস্থায়ী না-ও হয়, তবু তা নিঃসন্দেহে দীর্ঘমেয়াদি। ২৫ বছর আগের সোভিয়েত ইউনিয়নের চেয়ে আজকের জাপান প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে থাকলেও পারমাণবিক গোলযোগ মেটানোর কাজ সম্পন্ন করতে তাদেরও বহু বছর লাগবে, তা নিঃসন্দেহে বলা যায়।
চেরনোবিল থেকে আমাদের কী শিক্ষা নেওয়ার আছে? ২৫ বছর আগের দুর্ঘটনা থেকে অর্জিত অভিজ্ঞতা সে সময় পারমাণবিক জ্বালানিবিরোধীদের সমালোচনারই ন্যায্যতা দেয়। চেরনোবিল দুর্ঘটনার সঙ্গে সঙ্গে প্রতিবাদে মুখর হয় সারা বিশ্ব। পারমাণবিক জ্বালানির বিস্তারের বিরোধিতাই শুধু নয়, এমন জ্বালানির ওপর যেকোনো ধরনের নির্ভরতার বিরুদ্ধেই প্রতিরোধ গড়ে ওঠে। বিরোধীদের সবচেয়ে বড় যুক্তি হলো, পারমাণবিক প্রযুক্তি এমন এক ধরনের প্রযুক্তি, যা এত ঝুঁকিপূর্ণ, এত বিধ্বংসী যে এ প্রযুক্তি সম্পূর্ণরূপে পরিত্যাগ করাই হবে মানবজাতির জন্য মঙ্গলজনক। তবু নব্বইয়ের দশক থেকে পারমাণবিক জ্বালানির সমর্থকেরা এর ‘রেনেসাঁ’ ঘটাতে, সারা বিশ্বে পারমাণবিক শক্তির বিস্তার ঘটাতে বিপুল বিক্রমে লেগে পড়েছেন। অত্যন্ত দুঃখজনক ব্যাপার হলো, কিছু কিছু লেখক ও বুদ্ধিজীবী, যাঁরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে উচ্চকণ্ঠ, তাঁরা এমন ভাষায় কথা বলছেন, যাঁদের কথা ও যুক্তি মিলে যাচ্ছে পারমাণবিক প্রযুক্তির প্রত্যাবর্তনপ্রত্যাশী পারমাণবিক লবির প্রতিনিধিদের সঙ্গে। চেরনোবিল দুর্ঘটনার ওপর সিকি শতাব্দী পর দৃষ্টিপাত করলে সহজেই বোঝা যায়, এক বিপর্যয়ের বদলে আরেক বিপর্যয়ের বিনিময় চলে না। জলবায়ু বিপর্যয়ের সঙ্গে পারমাণবিক বিপর্যয়ের বিনিময় করা যায় না। চেরনোবিল দুর্ঘটনার ২৫তম বার্ষিকীতে আজ বিশ্ববাসীর প্রতিজ্ঞা করা উচিত, উৎপাদনশীল প্রযুক্তির ওপর আমরা নির্ভরতা বাড়াব, যা পৃথিবী নামক গ্রহটির সব ধরনের প্রাণকে টিকিয়ে রাখতে প্রত্যক্ষ ভূমিকা পালন করে।
লেইডেন, হল্যান্ড
ইংরেজি থেকে অনুবাদ: আহসান হাবীব
ড. পিটার কাস্টার্স: গবেষক, বাংলাদেশ বিশেষজ্ঞ ও প্রথম আলোর ইউরোপ প্রতিনিধি।

No comments

Powered by Blogger.