সাধ-সাধ্যে বৈশাখী অন্দর by তৌহিদা শিরোপা

পয়লা বৈশাখে বাড়িতে আনতে পারেন বাঙালিয়ানার ছোঁয়া। তাই বলে পুরো বাড়ির অন্দরসজ্জা তো আর পরিবর্তন করা সম্ভব নয়। একটু কৌশল করে সাধ্যের মধ্যেই বৈশাখী আমেজ ফুটিয়ে তুলতে পারেন আপনার বাড়িতে। অন্দরসাজের প্রতিষ্ঠান অন্দরসজ্জার প্রধান নির্বাহী কর্মকর্তা রুমানা আফজাল খান জানান,


‘এক দিনের জন্য এমন কিছু জিনিস নির্বাচন করতে হবে, যা আপনার জন্য ব্যয়বহুল হবে না। সব ঘরে না পারলেও বসার ঘর ও খাবার ঘরের অন্দরসাজে খানিকটা বৈচিত্র্য আনা যেতেই পারে।’ কীভাবে, সেটাও বলে দিয়েছেন তিনি।
পয়লা বৈশাখে বাড়িতে অতিথি অ্যাপায়নের পাশাপাশি খাবার পরিবেশনার ওপর বেশ গুরুত্ব দেওয়া হয়। তাই খাবারের টেবিলের সাজে রদবদল করতে পারেন। এই যেমন—রঙিন গামছা কিনে প্লেসম্যাট হিসেবে ব্যবহার করা যেতে পারে। বেতের বা পাটির প্লেসম্যাটও ব্যবহার করতে পারেন। নকশি কাঁথার টেবিল রানারও এই দিনে খাবার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে। খাবার টেবিলের ন্যাপকিনেও হালকা সুতার কাজ করিয়ে নিতে পারেন। আর নিজে পারলে তো কথাই নেই। সৃজনশীলতা প্রকাশের একটু সুযোগ পেয়ে গেলেন। ভালোও লাগবে।
ঢাকার দোয়েল চত্বর, ধানমন্ডি ৬ নম্বরে রাস্তার ধারে বেতের ঝুড়ি, মাটির তৈজসপত্র কম টাকায় কিনতে পাওয়া যায়। নিউমার্কেটে পাবেন কাঠের তৈজসপত্র। খাবার টেবিলে বেতের ঝুড়িতে, ট্রেতে লাড্ডু, সন্দেশ সাজিয়ে রাখলে দেশীয় আবহ ফুটে উঠবে। আর মাটির প্লেট, গ্লাস, জগ ব্যবহার করতেই পারেন এক দিন। খাবারের অন্য দিনের বাটি সরিয়ে কাঠের, মাটির বাটি, চামচ ব্যবহার ভিন্নতা আনবে। এ ছাড়া অতিথিকে খাবার দেওয়ার জন্য বেতের বা কাঠের ট্রেও ব্যবহার করতে পারেন অনায়াসে। নান্দনিকতার সঙ্গে রুচিবোধেরও প্রকাশ ঘটবে।
এবার আসা যাক বসার ঘরে। বৈশাখে আবহাওয়া সাধারণত গরম থাকে। এ কারণে ঘরে শীতলতা থাকলে সবার জন্য আরামদায়ক হবে। আপনি মাটির চাড়ি পানিভর্তি করে তাতে কিছু তাজা ফুলের পাপড়ি ও ভাসমান মোমবাতি দিয়ে সাজাতে পারেন। এতে ঘর সাজানো তো হবেই, ঠান্ডাও থাকবে। ছোট ছোট গাছ এনে বসার ঘরের টেবিলের কোনায় রাখলে সবুজাভ আবহ ফুটে উঠবে। সেন্টার টেবিলে মাটির কোনো শোপিসে তাজা ফুলের মালা রাখলে সুবাসিত থাকবে ঘরটি। মনও চনমনে হয়ে উঠবে। মাটির হারিকেন, উইন্ডচাইম সদর দরজার মুখে লাগাতে পারেন।
আসল কথা হলো, সবকিছুতেই আন্তরিকতার ছোঁয়া থাকতে হবে। আপনার পোশাক-সাজেও দেশীয় আমেজ যেন ফুটে ওঠে।
মাটির সানকি, গামছা, হাতপাখায় সাধ্যের মধ্যেই সাজিয়ে তুলতে পারেন অন্দর। মডেল: তমসা
কৃতজ্ঞতা: রুমানা আফজাল খান

No comments

Powered by Blogger.