পদ্মা সেতু নির্মাণে বিকল্প অর্থায়ন-উদ্বিগ্ন হয়ে পড়েছে বিশ্বব্যাংক-জাপান

পদ্মা সেতুতে অর্থায়নের বিকল্প উৎসের সন্ধানে সরকারের তৎপরতায় টনক নড়েছে স্থগিত হয়ে যাওয়া ঋণচুক্তিতে স্বাক্ষরকারীদের। রবিবার সমঝোতা স্মারকে সই করতে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের মালয়েশিয়া যাওয়ার দিন বিশ্বব্যাংক ও জাপান দূতাবাসের কর্মকর্তারা সরকারের সংশ্লিষ্ট দপ্তরে গিয়ে তাঁদের উদ্বেগের কথা জানিয়ে এসেছেন।


রবিবার দুপুরের পর রাজধানীর শেরে বাংলানগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব ইকবাল মাহমুদের সঙ্গে এক জরুরি বৈঠকে বসেন জাপানের চিফ অব মিশন হিরোইউকি মিনামি। এ সময় তিনি জানান, পদ্মা সেতু নিয়ে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপে জাপান সরকার উদ্বিগ্ন। কারণ পদ্মা সেতুতে জাইকার সঙ্গে করা চুক্তি এখনো বহাল রয়েছে। ইআরডি সূত্রে এ তথ্য জানা গেছে।
ঘণ্টাখানেক পর ইআরডি সচিবের কার্যালয়ে আসেন বিশ্বব্যাংকের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি এলেন গোল্ডস্টেইন। তিনিও সরকারের নেওয়া পদক্ষেপ নিয়ে ইআরডি সচিবের সঙ্গে আলোচনা করে একটি চিঠি দিয়ে যান। ওই চিঠির বিষয়বস্তু সম্পর্কে ইআরডি কর্মকর্তারা কিছু বলেননি। তবে চিঠিটি ওই দিনই অর্থমন্ত্রীর দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে তাঁরা জানান।
রবিবারের দুটি বৈঠকই অনির্ধারিত ছিল। সেদিন রাতেই ইআরডি সচিব যোগাযোগমন্ত্রীর সঙ্গে কুয়ালালামপুর গেছেন। যাওয়ার আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, 'অবকাঠামো উন্নয়নে মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা স্মারক সই করতে যাচ্ছি না। শুধু পদ্মা সেতুতে অর্থায়নের সমঝোতা স্মারকে সই করতে মালয়েশিয়া যাচ্ছি।'
মালয়েশিয়ার সঙ্গে অবকাঠামো উন্নয়নে সমঝোতা স্মারক সই হচ্ছে না কি পদ্মা সেতুতে অর্থায়নে সমঝোতা স্মারক সই হচ্ছে তা আগামী কয়েক দিনের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে বলে ইআরডি কর্মকর্তারা জানান।
মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়ার কথা ছিল ২১ ফেব্রুয়ারি। সরকারের পক্ষ থেকে এ রকম ঘোষণা আসার পর বিশ্বব্যাংক ও জাপান সরকারের প্রতিনিধিরা ইআরডিতে গিয়ে তাঁদের উদ্বেগের কথা জানিয়ে এসেছিলেন। পদ্মা সেতু নিয়ে তাঁদের সঙ্গে ঋণচুক্তি বহাল থাকা অবস্থায় আরেকটি চুক্তি স্বাক্ষর করার আইনগত জটিলতার কথাও তাঁরা স্মরণ করিয়ে দেন।

No comments

Powered by Blogger.