মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান by সৈয়দ মাহবুবুর রশিদ

সিরাজগঞ্জ জেলার তাড়াশ-রায়গঞ্জ এলাকার নির্বাচিত সংসদ সদস্য মো. ইসহাক হোসেন তালুকদারের আমন্ত্রণে গত ২৬ মার্চ ভোরে রায়গঞ্জ গিয়েছিলাম। আমার সঙ্গে ছিলেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সংবাদপাঠক নুরুল ইসলাম সরকার। তিনি অবশ্য আবদুল্লাহ আল ইসলাম_এই নামে খবর পড়তেন।


১৯৭১ সালে তিনি রায়গঞ্জ থানা আওয়ামী লীগের সেক্রেটারি ছিলেন। সংসদ সদস্য ইসহাক একজন মুক্তিযোদ্ধা। তৃণমূল পর্যায় থেকে উঠে এসেছেন। এখনো বেশির ভাগ সময় নিজের এলাকায় থাকেন। এখানে উল্লেখ করা প্রয়োজন, ১৯৭১ সালে আমি রায়গঞ্জ থানার ম্যাজিস্ট্রেট ছিলাম। পরীক্ষামূলকভাবে ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের ৪২ থানায় থানা ম্যাজিস্ট্রেট হিসেবে পদায়ন করা হয়। ১৯৭১ সালের ২৬ মার্চ যখন মুক্তিযুদ্ধ শুরু হয়, তখন আমি সেখানে। সে সময়ের কথায় পরে আসছি। স্বাধীনতার ৪০ বছর উদ্্যাপনের অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ রক্ষা না করার প্রশ্নই ওঠে না। তাই সেখানে গেলাম। রায়গঞ্জ থানার উন্নয়নকেন্দ্র ধানগড়ায়, যেটি রায়গঞ্জ থানা থেকে প্রায় তিন কিলোমিটার দূরে। ষাটের দশকে পাকিস্তানের সামরিক প্রেসিডেন্ট আইয়ুব খানের সময় থানা উন্নয়নকেন্দ্র প্রতিষ্ঠিত হয়। উদ্দেশ্য সব থানা উন্নয়ন কর্মকর্তা এক ছাদের নিচে বসবেন। আজকাল যাকে বলা যায়_ঙহব ঝঃবঢ় ঝবৎারপব. একটি কথা চালু আছে_ঘোড়া কেনার পয়সা হয়, কিন্তু চাবুক কেনার পয়সা হয় না। সে সময় প্রস্তাব রাখা হয়েছিল, থানা দপ্তর থেকে দুই মাইল বৃত্তের ভেতরে যদি বিনা মূল্যে জমি পাওয়া যায়, তাহলে সেখানে উন্নয়নকেন্দ্র নির্মাণ করা হবে। একই ফর্মুলা থানা স্বাস্থ্যকেন্দ্র নির্মাণের জন্যও প্রয়োগ করা হয়। ফলে দেখা যায়, অনেক উপজেলায় থানা সদর একখানে, উন্নয়নকেন্দ্র বা স্বাস্থ্যকেন্দ্র অন্যখানে। প্রথমে গেলাম ধানগড়া হাইস্কুল মাঠে।
সংসদ সদস্য ইসহাক সাহেব এখানে অবস্থান করছিলেন স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত খেলাধুলা দেখার জন্য। এর উদ্যোক্তা রায়গঞ্জ উপজেলা পরিষদ। একদিকে যেমন দেখলাম প্রচুর জনসমাগম দর্শক হিসেবে, অপরদিকে ছেলেমেয়ের সমন্বয়ে অংশগ্রহণকারীও অনেক। গায়ে কাদামাটি মেখে মুক্তিযোদ্ধার ভাস্কর নিখুঁতভাবে সেজে এমন নিশ্চুপ বসেছিল যে অনুমান করা কঠিন_এরা জ্যান্ত মানুষ না মূর্তি! কী গভীর শ্রদ্ধা ও অনুরাগ দেখিয়েছে এরা মুক্তিযুদ্ধের প্রতি, মুক্তিযোদ্ধাদের প্রতি!
এরপর আমরা উপস্থিত হই রায়গঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক আয়োজিত স্মৃতিচারণা অনুষ্ঠানে। এতে সংসদ সদস্য ছাড়া আরো অংশগ্রহণ করেন আশরাফ উদ্দিন সরকার মুকুল, ড. আবদুল মান্নান, থানা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার রেজাউল করীম তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল আহাদ এবং আমি নিজে। সংসদ সদস্য ইসহাক '৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমএ শেষ বর্ষের ছাত্র ছিলেন। তিনি প্রথমে মেঘালয়ের মারংটিলায় যুব অভ্যর্থনাকেন্দ্রে আসেন। সেখান থেকে উচ্চতর প্রশিক্ষণ নিতে চলে যান। এরপর তাঁর সঙ্গে এত দিন আর দেখা হয়নি আমার। উল্লেখ্য, আমি মারংটিলা ক্যাম্পের প্রশাসনিক দায়িত্বে ছিলাম। সার্বিক দায়িত্বে ছিলেন সিরাজগঞ্জ সদরের তৎকালীন এমপিএ সৈয়দ সরদার আলী। রায়গঞ্জের সে সময়ের এমপিএ ছিলেন রওশনুল হক মতি মিঞা এবং এমএনএ বরেণ্য নেতা মওলানা আবদুর রশিদ তর্কবাগিশ। আশরাফ উদ্দিন সরকার মুকুল ছিলেন স্বাধীনতার আগে এই এলাকার ইত্তেফাক প্রতিনিধি। সে সুবাদে আমার সঙ্গে পরিচয়। অত্যন্ত অমায়িক। একজন পরিপূর্ণ দেশপ্রেমিক। পাকিস্তানিরা তাঁর ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছিল। ড. মান্নানও একজন বীর মুক্তিযোদ্ধা এবং সে সময় তাঁর ভেতর বঙ্গবন্ধুর প্রতি গভীর ভালোবাসা লক্ষ করেছি। বঙ্গবন্ধুর কথা বলতে গিয়ে আবেগে তাঁর কণ্ঠ জড়িয়ে যেত।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আহাদের ভেতর লক্ষ করেছি মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধাবোধ। খুব কর্তব্যপরায়ণ অফিসার বলে মনে হলো। সব ব্যাপারে অদম্য উৎসাহ। এবারে নিজের কথায় আসি। '৭১-এর ২৬ মার্চ খুব ভোরে থানা কাউন্সিলের নৈশপ্রহরী দারোগ আলীর ডাকে ঘুম ভেঙে যায়। সে জানাল, সিরাজগঞ্জের মহকুমা প্রশাসক ফোন করেছেন। সে সময় একটি ফোনই ছিল সমগ্র থানায়। থানা ভবন সংলগ্ন যে পোস্ট অফিস, সেখানে ফোনটি থাকত। ফোন ধরার পর অপরপ্রান্ত থেকে মহকুমা প্রশাসক জানালেন, পাকিস্তানি বাহিনী ঢাকায় হামলা শুরু করেছে। তিনি আরো জানালেন, পাবনার জেলা প্রশাসক নুরুল কাদের প্রতিরোধ করবেন, তিনিও তাই করবেন। আর কোনো চিন্তা-ভাবনা না করে আমিও জানালাম প্রতিরোধ করার সিদ্ধান্ত। এরপর ধানগড়া ক্লাবঘরে এসে বসলাম। সঙ্গে সঙ্গে সেখানে এসে উপস্থিত হলেন নুরুল ইসলাম সরকার, ছাত্রনেতা সায়ফুল, হযরত আলী, আবদুল মালেক মন্টুসহ আরো অনেকে। '৭১-এর ৭ মার্চ তো বঙ্গবন্ধু বলেই দিয়েছেন_'এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম'। কিভাবে প্রতিরোধ যুদ্ধ শুরু করতে হবে, তাও তো তিনি বলে দিয়েছেন। অতএব আমরা সমবেতভাবে কাজে নেমে পড়লাম। থানার অস্ত্রাগার থেকে অস্ত্র নিয়ে বিতরণ করা হলো। দুপুরের দিকে আকাশবাণী থেকে জানানো হলো, পূর্ব পাকিস্তানে গৃহযুদ্ধ শুরু হয়েছে। পাকিস্তান রেডিও থেকে বলা হলো, পাকিস্তানের প্রেসিডেন্ট রাত ৮টায় বক্তৃতা দেবেন। আমরা সবাই ধানগড়া ক্লাবে বসে বক্তৃতা শুনলাম। মদ্যপ ইয়াহিয়া টেনে টেনে বক্তৃতা করলেন। তিনি বললেন, শেখ মুজিব দেশদ্রোহী। তাঁকে শাস্তি পেতেই হবে। গোটা বক্তৃতায় তিনি একটি নামই উল্লেখ করলেন। সে নামটি হলো শেখ মুজিবুর রহমান। এর পরও বিতর্ক সৃষ্টি করা হয় যে কে স্বাধীনতা আন্দোলনের মধ্যমণি এবং ঘোষক। এটা জাতির জন্য এক চরম দুর্ভাগ্য। ধানগড়া ক্লাব ছিল মুক্তিযুদ্ধ পরিচালনার সদর দপ্তর। অর্থাৎ যত দিন পাকিস্তানি বাহিনী ধানগড়া দখল করেনি, তত দিন আমরা সবাই প্রতিদিন এখানে মিলিত হয়ে আলাপ-আলোচনা করতাম_কিভাবে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হবে, কিভাবে পথঘাট বন্ধ করে দেওয়া হবে ইত্যাদি।
সর্বস্তরের জনগণ এখানে আসত। তবে নিয়মিত থাকতেন কবি মহাদেব সাহা ও আশরাফ মাস্টার। আর আগের উলি্লখিত ব্যক্তিরা তো রয়েছেনই। এ প্রসঙ্গে উল্লেখ করতে হয় তৎকালীন মহকুমা প্রশাসক শহীদ এ কে শামসুদ্দীন সিএসপির নাম। মুক্তিযুদ্ধ সংগঠিত করার জন্য তিনি গোটা মহকুমা ছুটে বেড়িয়েছেন। এপ্রিলের ২১ বা ২২ তারিখে তিনি ধানগড়া আসেন। পরের ২৪ ঘণ্টা একসঙ্গে ছিলাম। এরপর সিরাজগঞ্জ শহর ছেড়ে আমরা চলে যাই। তার পরদিন পাকিস্তানি বাহিনী সিরাজগঞ্জ শহর দখল করে। সামগ্রিক বিচারে আমরা কতটা অবদান রেখেছি, তা হয়তো বলা কঠিন। তবে মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর প্রায় এক মাস সিরাজগঞ্জ মুক্ত ছিল। এ সময় হিলি বর্ডার খোলা ছিল। বহু নেতা ও সরকারি কর্মকর্তা জিপ নিয়ে সীমান্ত পেরিয়ে পশ্চিমবঙ্গের বালুরঘাট জেলা শহরে প্রথমে গেছেন। সেখান থেকে অন্যত্র। সিরাজগঞ্জের এসডিও শহীদ শামসুদ্দীন এবং আমি শেষ মুহূর্ত পর্যন্ত এলাকায় ছিলাম। আমাদের দুজনের স্ত্রী তখন অন্তঃসত্ত্বা। যাক এর চেয়ে অনেক বড় বড় ত্যাগের দৃষ্টান্ত রয়েছে। তাই এ নিয়ে গর্ব করার কিছু নেই। আজ ৪০ বছর পর যা নিয়ে গর্ব করতে পারি, তা হলো রায়গঞ্জবাসী আমাকে আমার অবদানের চেয়ে অনেক বেশি সম্মান দেখিয়েছেন, স্বীকৃতি দিয়েছেন। রায়গঞ্জ উপজেলা প্রশাসন এবং চান্দাইকোনা হাজী ওয়াজেদ মরিয়ম অনার্স কলেজ থেকে আমাকে মুক্তিযোদ্ধা হিসেবে ক্রেস্ট উপহার দেওয়া হয়েছে। মুক্তিযোদ্ধা সংসদের সভায় জানানো হলো যে রায়গঞ্জ পৌর এলাকার তিনটি সড়কের নাম করা হবে শহীদ মুক্তিযোদ্ধা আহমেদ হোসেন, শহীদ সড়ক (সরণি) এবং আমার নামে। সেই মুহূর্তে মনে যে কী আবেগের সৃষ্টি হয়েছিল, তা ব্যক্ত করা সম্ভব নয়। এর প্রকৃত অর্থ কিন্তু আমাকে সম্মান জানানো মনে করি না। আমি মনে করি, জনগণ গভীরভাবে মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধা পোষণ করে। তার অভিব্যক্তি তারা আমাদের মাধ্যমে করছে। এর আরো প্রমাণ হলো, বেশ কিছু আমার মতো বয়স্ক ব্যক্তি এসে আমাকে সে সময়ের যে ছোটখাটো ঘটনা মনে করিয়ে দিলেন, তাতে বোঝা যায় বাংলার মানুষ '৭১-কে ভোলেনি, বরং যতই দিন যাচ্ছে, ততই অনুভূতি গভীর হচ্ছে। আরো আগের বিষয় হলো, নতুন প্রজন্মের ভেতরেও গভীর আগ্রহ পরিলক্ষিত হয়েছে। তবে এসবের জন্য বিশেষভাবে উল্লেখ করতে হয় সংসদ সদস্য ইসহাক তালুকদার এবং মুক্তিযোদ্ধা কমান্ডার রেজাউল করীম তালুকদারকে।
সংসদ সদস্য ইসহাক তালুকদার অত্যন্ত উদার চেতা। অপরকে সম্মান দিতে পারেন, প্রশংসা করতে পারেন সেই ব্যক্তি_যিনি সিংহহৃদয়ের অধিকারী। তাঁর সঙ্গে আরো দুটি সাংস্কৃতিক অনুষ্ঠানে গেছি_একটি চান্দাইকোনায় এবং অপরটি নিমগাছিতে। ছেলেমেয়েরা দেশাত্মবোধক সংগীত এবং নৃত্য পরিবেশন করেছে। তাদের ভেতর কোনো জড়তা বা আড়ষ্টতা দেখিনি। আমি নিশ্চিত যে টেলিভিশনের অনুসন্ধানী দল গেলে এদের ভেতর অনেক প্রতিভা খুঁজে পাবে, যারা কারো চেয়ে কম যাবে না। কলকাতার টিভিতে ছোট বাচ্চাদের অনুষ্ঠান দেখে বিস্মিত হতাম। সেই বিস্ময় কেটে গেছে সুদূর পল্লী নিমগাছির এক খুদে শিল্পীকে মঞ্চে গান গাইতে দেখে। '৭১-এর ২৬ মার্চ এই এলাকায় দিন কেটেছিল নানা উৎকণ্ঠার ভেতর। আর ২০১১-এর ২৬ মার্চ কাটল সব মানুষের আনন্দ-কোলাহলের মধ্যে, বিশেষ করে তরুণ-তরুণী, কিশোর-কিশোরীরা লাল-সবুজের পোশাক পরে যে সংগীত ও নৃত্য পরিবেশন করল, তা দেখে এক অপূর্ব তৃপ্তি অনুভব করলাম।

লেখক : সাবেক ইপিএস ও কলামিস্ট

No comments

Powered by Blogger.