ইউসুফ মৃধা, ফারুক ও এনামুলকে দুদকে তলব

অর্থ কেলেঙ্কারির অভিযোগে পূর্বাঞ্চলীয় রেলওয়ের সাময়িক বরখাস্ত হওয়া মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধা, পদত্যাগকারী রেলমন্ত্রীর চাকরিচ্যুত সহকারী একান্ত সচিব (এপিএস) ওমর ফারুক তালুকদার এবং জিআরপির সাময়িক বরখাস্ত হওয়া কমান্ড্যান্ট এনামুল হককে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার এ তিনজনকে জিজ্ঞাসাবাদ করবে দুদকের একটি তদন্ত কমিটি।


এ ছাড়া পদত্যাগকারী রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের ছেলে সৌমেন সেনগুপ্তকেও আজ-কালের মধ্যে তলব করবে দুদকের আলাদা তদন্ত কমিটি। সৌমেনের সম্পদের উৎস জানতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন দুদকের কর্মকর্তারা।
দুদকের অনুসন্ধান কমিটির কর্মকর্তা আবু সাঈদ কালের কণ্ঠকে জানান, ইউসুফ আলী মৃধা, ওমর ফারুক ও এনামুল হককে ১৮ এপ্রিল কমিশনের সেগুনবাগিচার কার্যালয়ে যাওয়ার অনুরোধ জানিয়ে রেলপথ সচিবকে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া ইউসুফ আলী মৃধা ও ওমর ফারুক তালুকদার বিভাগীয় তদন্ত কমিটির কাছে যে লিখিত বক্তব্য দিয়েছেন, এর কপিও চেয়েছে দুদক।
দুদক সূত্রে জানা গেছে, সৌমেন সেনগুপ্তের সম্পত্তি ও ব্যবসার বিষয়ে তদন্ত করতে দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয় সোমবার বিকেলে। দুদকের উপপরিচালক আকতার হামিদ ভূঁইয়া ও সহকারী পরিচালক মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত এ তদন্ত কমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে। তদন্ত কমিটির প্রধান আকতার হামিদ ভূঁইয়া জানান, সৌমেন সেনগুপ্তের সম্পদের হিসাব অনুসন্ধানে দুদকের কাছ থেকে তিনি চিঠি পেয়েছেন। দুই-এক দিনের মধ্যে তদন্তদল কাগজপত্র চেয়ে নোটিশ দেবে। এ বিষয়ে সৌমেনকে সরাসরি জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি।
গতকাল মঙ্গলবার সেগুনবাগিচার দুদক কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে দুদকের মহাপরিচালক সালাউদ্দিন বলেন, সুরঞ্জিতের পরিবারের ব্যবসা ও অন্যান্য সম্পদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হবে। পারিবারিক সম্পদের হিসাব অনুসন্ধানের সময় প্রয়োজনে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তকেও জিজ্ঞাসাবাদ করতে হতে পারে বলে তিনি জানান।
সুরঞ্জিতকে এখন জিজ্ঞাসাবাদ নয়
এদিকে গতকাল সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানায়, সহকারীর অর্থ কেলেঙ্কারির ঘটনায় সুরঞ্জিত সেনগুপ্তের পারিবারিক সম্পত্তির বিষয়ে তাঁকে এখনই জিজ্ঞাসাবাদ করছে না দুদক।
পারিবারিক সম্পত্তি ও ছেলের ব্যবসার বিষয়ে পদত্যাগী মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে গতকাল একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর সম্পর্কে দুদক চেয়ারম্যান গোলাম রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, 'এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তদন্ত কর্মকর্তা। তবে এখন পর্যন্ত এ বিষয়টিতে যতটুকু অনুসন্ধান করা হয়েছে, তাতে অর্থ কেলেঙ্কারির সঙ্গে সাবেক রেলমন্ত্রীর কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।'

No comments

Powered by Blogger.