সংবিধান-পঞ্চদশ সংশোধনী ও আদিবাসীদের পরিচয় by মঙ্গল কুমার চাকমা

সংবিধানে মৌলবাদী গোষ্ঠীকে খুশি রাখার যে প্রচেষ্টা হয়েছে তাতে আওয়ামী লীগ নিজের পায়ে নিজেই আঘাত করেছে। কারণ এসব বিধানাবলির মাধ্যমে দেশের মৌলবাদী শক্তি আরও শক্তিশালী ও উৎসাহিত হবে। যতই মৌলবাদী শক্তিকে খুশি করার চেষ্টা করুক না কেন, রাজনৈতিক ফায়দা আদায় ছাড়া তারা আওয়ামী লীগকে কিছুই দেবে না


৩০ জুন সব জনদাবিকে অগ্রাহ্য করে জাতীয় সংসদে অত্যন্ত দ্রুততার সঙ্গে সংবিধানের পঞ্চদশ সংশোধনী বিল-২০১১ পাস হয়ে গেল। এ সংশোধনী বিল পাস করার মধ্য দিয়ে বাংলাদেশের জনগণকে জাতি হিসেবে বাঙালি পরিচিতি দেওয়া হয়েছে, যার মাধ্যমে সংবিধানে ভিন্ন ভাষাভাষী ও ভিন্ন জাতিসত্তার অধিকারী আদিবাসী জাতিগুলোকেও 'বাঙালি' হিসেবে আখ্যায়িত করা হলো। অন্যদিকে আদিবাসীদের 'আদিবাসী' হিসেবে স্বীকৃতি লাভের প্রাণের দাবিকে উপেক্ষা করে সংখ্যাগরিষ্ঠের জোরে সংবিধানে তাদের 'উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী ও সম্প্রদায়' হিসেবে আখ্যায়িত করা হয়েছে এবং আগের মতো সংবিধানে আদিবাসীদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ভূমি-সংক্রান্ত মৌলিক অধিকারগুলো অস্বীকার করা হয়েছে। সর্বোপরি ধর্মীয় বৈষম্যমূলক বিধানগুলো বিলোপ করে '৭২-এর সংবিধানের চার রাষ্ট্রীয় মূলনীতি পুনর্বহালের সুপ্রিম কোর্টের রায়কে অস্বীকার করে সামরিক শাসকের প্রবর্তিত 'রাষ্ট্র ধর্ম ইসলাম' এবং 'বিসমিল্লাহির-রাহমানির-রাহিম' সংবলিত ধর্মাশ্রয়ী বিধানগুলো আরও পাকাপোক্ত করা হয়েছে।
আদিবাসীসহ দেশের মানুষ আশা করেছিল যে, মহামান্য সুপ্রিম কোর্ট পঞ্চম সংশোধনী আইনকে বাতিলের মাধ্যমে ধর্মীয় বৈষম্যমূলক সব বিধান বিলোপ করে '৭২-এর সংবিধানের চার রাষ্ট্রীয় মূলনীতি পুনর্বহাল ও সংবিধানকে মৌলবাদী খোলস থেকে বের করে প্রগতিশীল ও গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ রূপ দেওয়া হবে। অন্যদিকে সংবিধানের একক জাতিরাষ্ট্রের বৈশিষ্ট্যের বদলে বহু জাতির, বহু ভাষার, বহু সংস্কৃতির বৈশিষ্ট্যের প্রতিফলন ঘটিয়ে ধর্ম ও জাতিনিরপেক্ষ রূপ এবং আদিবাসীদের মৌলিক অধিকারের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার মাধ্যমে '৭২-এর সংবিধানের অপূর্ণতার রূপ সংশোধন করা হবে।
বলার অপেক্ষা রাখে না যে, বর্তমান সরকারের সংবিধান সংশোধনের মহান উদ্যোগে চলি্লশ বছর পর আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির সুযোগ সৃষ্টি হয়। সে আলোকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিসহ ক্ষমতাসীন দলের পাঁচজন আদিবাসী সাংসদ ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস থেকে আদিবাসীদের জাতিগত পরিচিতি, ভাষা ও সংস্কৃতির স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে প্রণীত আইনগুলোর আইনি হেফাজতসহ আদিবাসী অধ্যুষিত পার্বত্য চট্টগ্রামের বিশেষ শাসিত অঞ্চলের মর্যাদা, জাতীয় সংসদ ও স্থানীয় সরকার ব্যবস্থায় আদিবাসীদের জন্য আসন সংরক্ষণ, আদিবাসী অধিকার সংবলিত বিধানাবলি সংশোধনের ক্ষেত্রে আদিবাসীদের মতামত ও সম্মতি গ্রহণ এবং তাদের ঐতিহ্যগত ভূমি অধিকারসহ ভূমি, ভূখণ্ড ও প্রাকৃতিক সম্পদের ওপর অধিকার সংবলিত সংশোধনী প্রস্তাব পেশ করা হয়েছিল।
কিন্তু সরকার আদিবাসীদের সেসব অধিকারের সাংবিধানিক স্বীকৃতির প্রতি কোনো গুরুত্বই দেয়নি। পঞ্চদশ সংশোধনী বিলে '২৩ক' নামে কেবল সংস্কৃতি সংক্রান্ত একটি নতুন অনুচ্ছেদ সংযোজন করা হয়েছে। ওই অনুচ্ছেদে বলা হয়েছে যে_ 'রাষ্ট্র বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্ট্যপূর্ণ আঞ্চলিক সংস্কৃতি এবং ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের ব্যবস্থা গ্রহণ করিবেন।'
ওই অনুচ্ছেদে 'আদিবাসী' শব্দের বদলে 'উপ-জাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী ও সম্প্রদায়' হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যা তাদের জাতিগত পরিচিতির ক্ষেত্রে অসম্মানজনক ও বিভ্রান্তিকর। আদিবাসীদের 'আদিবাসী' হিসেবে স্বীকৃতিলাভের প্রাণের দাবিকে সম্পূর্ণভাবে উপেক্ষা করে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রত্যেক জাতির আত্মপরিচয়ের সহজাত অধিকারকে খর্ব করে যে অসম্মানজনক পরিচিতি দেওয়া হয়েছে, তা আদিবাসীরা এর মধ্যেই প্রত্যাখ্যান করেছে। এমনকি সংবিধানে নতুন একটি তফসিল সংযোজন করে সারাদেশের আদিবাসী জাতিগুলোর নামের তালিকা যুক্ত করে আদিবাসীদের যে সাংবিধানিক স্বীকৃতির প্রস্তাব দেওয়া হয়েছিল তাও সম্পূর্ণভাবে উপেক্ষা করা হয়েছে।
আদিবাসীদের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও ভূমি সংক্রান্ত মৌলিক অধিকারের স্বীকৃতি ব্যতীত কেবল সংস্কৃতি সংক্রান্ত একটি নতুন অনুচ্ছেদ সংযোজনের মাধ্যমে যে সাংবিধানিক স্বীকৃতির সাফাই গাওয়া হচ্ছে তা সম্পূর্ণভাবে অর্থহীন ও বিভ্রান্তিকর। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির অর্থ হচ্ছে তাদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ভূমি অধিকার স্বীকৃতি_ যা বিশ্বে বিভিন্ন দেশের সংবিধানে উদাহরণ রয়েছে। সব স্তরের সিদ্ধান্ত-নির্ধারণী প্রক্রিয়ায় আদিবাসীদের অংশগ্রহণ ও প্রতিনিধিত্ব, সম্মতি ও পরামর্শ, বিশেষ শাসনব্যবস্থা বা স্বশাসন ব্যবস্থা এবং সর্বোপরি সমঅধিকার, সমমর্যাদা ও বিশেষ পদক্ষেপ সংক্রান্ত রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ভূমি অধিকারের সংবিধানিক স্বীকৃতি দেওয়া ছাড়া সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের অধিকারের স্বীকৃতির কোনো গুরুত্ব ও তাৎপর্য নেই।
বলাবাহুল্য, ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের সময় জনসংহতি সমিতির পক্ষ থেকে চুক্তির সাংবিধানিক নিশ্চয়তা ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করা হয়েছিল। তখন সরকারের তরফ থেকে বলা হয়েছিল, আওয়ামী লীগ সরকারের জাতীয় সংসদে সংবিধান সংশোধনের মতো সংখ্যাগরিষ্ঠতা নেই। তাদের পক্ষে সাংবিধানিক স্বীকৃতি দেওয়া সম্ভব নয়। ভবিষ্যতে সংবিধান সংশোধনের মতো সংখ্যাগরিষ্ঠতা পেলে তারা তা দেবে বলে প্রতিশ্রুতি দেয়। কিন্তু এবারের সংবিধান সংশোধনের সময় তার ধারেকাছেই গেল না আওয়ামী লীগ।
বাংলাদেশ একটি বহু জাতির, বহু ভাষার, বহু সংস্কৃতির বৈচিত্র্যপূর্ণ দেশ। এ দেশে বৃহত্তর বাঙালি জাতি ছাড়াও অর্ধশতাধিক আদিবাসী জাতি স্মরণাতীত কাল থেকে বসবাস করে আসছে। যুগ যুগ ধরে নিজস্ব সমাজ, সংস্কৃতি, রীতিনীতি, ধর্ম-ভাষা ও স্বতন্ত্র নৃতাত্তি্বক পরিচিতি নিয়েই এ অঞ্চলে এসব জাতির বসবাস। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে, সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে 'বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিতি হইবেন' মর্মে বিধানের মাধ্যমে এসব আদিবাসী জাতিকে 'বাঙালি' বলে পরিচিতি দেওয়া হয়েছে। বলাবাহুল্য, আদিবাসীরা নাগরিক হিসেবে বাংলাদেশি, কিন্তু জাতি হিসেবে কোনোক্রমেই বাঙালি নয়। তারা জাতি হিসেবে চাকমা, মারমা, ত্রিপুরা, গারো, খাসি, সাঁওতাল, মুণ্ডা, মাহাতো, বর্মণ ইত্যাদিসহ এক একটি স্বতন্ত্র জাতি।
সবচেয়ে আশ্চর্যের বিষয় যে, পঞ্চদশ সংশোধনীর এসব অগণতান্ত্রিক, সাম্প্রদায়িক ও জাতি-আগ্রাসী বিধানাবলি পাস করার সময় আওয়ামী লীগের পাঁচ আদিবাসী সাংসদ সুবোধ বালকের মতো সম্মতি জ্ঞাপন করেছেন। দলীয় অবস্থানের বাইরে সংসদে ভোট দিতে গিয়ে জাতীয় সংসদের সদস্যপদ হারানোর মতো সাহস হয়তো তাদের নেই। কিন্তু তাই বলে তাদের মতামত তুলে ধরার অধিকার তো সংবিধান কেড়ে নেয়নি। কিন্তু পঞ্চদশ সংশোধনীতে যখন তাদের একদিকে জাতি হিসেবে 'বাঙালি' এবং অন্যদিকে অসম্মানজনকভাবে 'উপ-জাতি...' পরিচিতি দেওয়া হচ্ছে_ যখন তা তারা ফ্যালফ্যাল চোখে শুধু চেয়ে দেখেন, তখন এর চেয়ে জাতিগত দুর্ভাগ্য আর কি হতে পারে!
পঞ্চদশ সংশোধনীতে একদিকে 'রাষ্ট্র কর্তৃক কোনো ধর্মকে রাজনৈতিক মর্যাদাদান' বিলোপ করার বিধান করা হয়েছে, অন্যদিকে ইসলাম ধর্মকে রাষ্ট্রধর্ম হিসেবে মর্যাদা দেওয়ার পরস্পরবিরোধী বিধান করা হয়েছে। বস্তুত 'রাষ্ট্রধর্ম ইসলাম' ও 'ধর্মনিরপেক্ষতা' একসঙ্গে চলতে পারে না। সংবিধানে 'বিসমিল্লাহির-রাহমানির-রাহিম' ও 'রাষ্ট্রধর্ম ইসলাম' রেখে কখনোই ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করা যাবে না। পঞ্চদশ সংশোধনীতে যদিও 'হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টানসহ অন্য ধর্ম পালনে রাষ্ট্র সম-মর্যাদা ও সম-অধিকার নিশ্চিত করার' কথা বলা হয়েছে কিন্তু কার্যত এ বিধানের মাধ্যমে সংবিধানে ইসলাম ব্যতীত অন্য ধর্মাবলম্বীদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে দেখার রাষ্ট্রীয় ধারাকে আরও পাকাপোক্ত করা হয়েছে।
আওয়ামী লীগ যদিও '৭২-এর সংবিধানে ফিরে যাওয়ার বা অসাম্প্রদায়িক সংবিধান পুনর্বহালের কথা বলে আসছে কিন্তু সংবিধানের পঞ্চদশ সংশোধনীর ফলে তা সম্পূর্ণ লোক দেখানো ও রাজনৈতিক ধাপ্পাবাজিতে পরিণত হয়েছে। সংবিধানে মৌলবাদী বিধানাবলি অক্ষুণ্ন রেখে মৌলবাদী গোষ্ঠীকে খুশি রাখার যে প্রচেষ্টা হয়েছে তাতে আওয়ামী লীগ নিজের পায়ে নিজেই আঘাত করেছে। কারণ এসব বিধানাবলির মাধ্যমে দেশের মৌলবাদী শক্তি আরও শক্তিশালী ও উৎসাহিত হবে। পক্ষান্তরে আওয়ামী লীগ যতই মৌলবাদী শক্তিকে খুশি করার চেষ্টা করুক না কেন, রাজনৈতিক ফায়দা আদায় ছাড়া তারা আওয়ামী লীগকে কোনো কিছুই দেবে না। পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আওয়ামী লীগ তার মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার রাজনৈতিক অবস্থান থেকে সরে দাঁড়ানোর সুস্পষ্ট ইঙ্গিত দিল এবং তাতে এ দলের রাজনৈতিক দেউলিপনারই বহিঃপ্রকাশ ঘটেছে বলে নিঃসন্দেহে বলা যায়।

মঙ্গল কুমার চাকমা : প্রচার সম্পাদক পার্বত্য জনসংহতি সমিতি
 

No comments

Powered by Blogger.