ঘটনার বর্ণনা দিলেন এনামুল হক-গাড়িতে অনেক টাকা আছে বলে চেঁচামেচি শুরু করেন চালক

ওই রাতে আমি গাড়ির সামনের আসনে বসা ছিলাম। গাড়িটি পিলখানার মূল গেটের কাছে এসেই হঠাৎ করে ভেতরে ঢুকে যায়। পিলখানার গেট খোলাই ছিল। চালক আজম গেট পেরিয়ে গাড়িটি ভেতরে অনেক দূর পর্যন্ত নিয়ে যান। এরপর গাড়িতে অনেক টাকা আছে বলে চালক আজম চেঁচামেচি শুরু করলে বিজিবির সদস্যরা টাকাসহ সবাইকে


আটক করেন। পরের দিন সকাল নয়টার দিকে আজমকে রেখে পিলখানা থেকে আমাদের তিনজনকে ছেড়ে দেয় বিজিবি।’
সদ্য বরখাস্ত হওয়া রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঢাকা বিভাগীয় কমান্ড্যান্ট এনামুল হক ৯ এপ্রিল মধ্যরাতের অর্থ কেলেঙ্কারির ঘটনার বর্ণনা দেন এভাবে। গতকাল মঙ্গলবার তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দিয়ে বের হয়ে সাংবাদিকদের কাছে এই বর্ণনা দেন তিনি। তদন্ত কমিটির কাছে তিনি লিখিত বক্তব্য জমা দেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করেন কমিটির দুই সদস্য।
ওই রাতে এনামুল ছাড়াও রেলমন্ত্রীর চাকরিচ্যুত সহকারী একান্ত সচিব (এপিএস) ওমর ফারুক তালুকদার ও বরখাস্ত হওয়া রেলের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধাও পিলখানায় আটক হন।
এনামুল সাংবাদিকদের আরও বলেন, পিলখানা থেকে ছাড়া পেয়ে তাঁরা ওই গাড়িতে করেই বেরিয়ে আসেন। কত টাকা নিয়ে ওই দিন ধরা পড়েছিলেন—এমন প্রশ্নের জবাবে এনামুল বলেন, ‘টাকা ছিল কি না বা থাকলে কত টাকা ছিল, সেটা আমার জানা নেই। তবে পিলখানার ভেতরে গিয়ে টাকার কথা শুনেছি।’ গাড়ি চলা অবস্থায় টাকা নিয়ে চালকের সঙ্গে এপিএস ও মৃধার কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে তা হাতাহাতিতে গড়ায়। এ বিষয়টি একটু ব্যাখ্যা করুন। সাংবাদিকদের এমন অনুরোধে এনামুল হক বলেন, ‘না, এত বড় সিনক্রিয়েট হয়নি। পিলখানার ভেতরে গিয়ে চালক চেঁচামেচি করেছে। পিলখানার ভেতরে গিয়েই চালক আমাকে নির্দেশ করেছে আমি যেন নেমে যাই।’
সবাই তো বলছে বস্তাভর্তি টাকা গাড়িতে তোলা হয়েছে। আপনিও নিশ্চয় দেখেছেন? এমন প্রশ্নে এনামুল বলেন, ‘টাকা তো কেউ ওপেন নিয়ে যায় না। ব্যাগ-ট্যাগও আমি দেখিনি। আমার সঙ্গে টাকার কোনো সংশ্লিষ্টতা নেই।’
আপনারা নিশ্চয়ই মন্ত্রীর বাসায় যাচ্ছিলেন? এনামুলের জবাব, ‘গন্তব্য কোথায় আমি জানি না। ওই দিন রাত নয়টার দিকে জিএম আমাকে ফোন করে শাহজাহানপুরের বাসায় যেতে বলেন। আমার বাসাও শাহজাহানপুর। জিএমের বাসায় যাওয়ার পর তাঁর গাড়িতে করেই সায়েন্স ল্যাবরেটরির কাছে যাই। সেখান থেকে এপিএসের গাড়িতে উঠি।’
আপনি তো বিভাগীয় কর্মকর্তা। জিএমকে তো নিরাপত্তা দেওয়া আপনার দায়িত্বের মধ্যে পড়ে না। তার পরও গন্তব্য না জেনে গেলেন কেন? ‘আগেও জিএম স্যার আমাকে নিয়ে বিভিন্ন জায়গায় গেছেন। তিনি আমাকে যেতে বলেছেন, আমি তো গন্তব্য জিজ্ঞেস করতে পারি না।’ এনামুল গতকাল এ কথা বললেও ঘটনার আগের দিন বলেছিলেন, তাঁরা মন্ত্রীর বাসার দিকেই যাচ্ছিলেন।
তদন্ত: অর্থ কেলেঙ্কারির ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সংশ্লিষ্ট সদস্যদের সঙ্গে কথা বলবে তদন্ত কমিটি। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক আবু তাহের। তিনি অর্থ কেলেঙ্কারির তদন্ত কমিটির প্রধান। রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব শশী কুমার সিংহ সদস্য।
এ ছাড়া নিয়োগ-বাণিজ্য খতিয়ে দেখতে রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা দুটি তদন্ত কমিটি করেছে। মন্ত্রণালয়ের কমিটির প্রধান করা হয়েছে রেলের মহাপরিচালককে। আর অন্য কমিটির প্রধান রেলের যুগ্ম মহাপরিচালক (যান্ত্রিক) শামসুজ্জামান।
নতুন করে জিজ্ঞাসাবাদ: রেলের মহাপরিচালকের নেতৃত্বে করা তদন্ত কমিটিতে শুধু ইউসুফ আলী মৃধা ও এনামুল হকের বিষয়ে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল তদন্ত কমিটি সিদ্ধান্ত নেয়, এপিএস ওমর ফারুক তালুকদার ও এপিএসের গাড়িচালক আজম খানকেও জিজ্ঞাসাবাদ করা হবে। আজম খানকে রোববার এবং ফারুককে সোমবার হাজির হতে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন শশী কুমার সিংহ।
সুরঞ্জিতকে ডাকতে পারে দুদক: গতকাল নিয়মিত সংবাদ সম্মেলনে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) এম এইচ সালাউদ্দিন বলেন, সৌমেনের ‘সেনগুপ্ত টেলিকম’ ও তাঁর পারিবারিক সম্পদের অনুসন্ধানের বিষয়ে দ্রুতই জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করা হবে। পারিবারিক সম্পদের তো অংশীদার বা উৎস তাঁর বাবাও। সে ক্ষেত্রে সুরঞ্জিত সেনগুপ্তকে তলব করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে দুদকের মহাপরিচালক বলেন, ‘ঘটনাক্রমে তাঁকেও তলব করার দরকার হতে পারে।’
এদিকে ইউসুফ আলী মৃধা ও এনামুল হককে আজ বুধবার দুদকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে। রেলের মহাপরিচালক বিষয়টি নিশ্চিত করে গতকাল সাংবাদিকদের বলেন, দুদক তাঁদের ডেকেছে। গত রোববার দুদকের দুজন কর্মকর্তা তাঁর দপ্তরে এসেছিলেন। তাঁরা প্রয়োজনীয় তথ্যপ্রমাণ নিয়ে গেছেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে সালাউদ্দিন বলেন, সেনগুপ্ত টেলিকম এবং তাঁদের পারিবারিক সম্পত্তি, আয়ের উৎস ও ব্যবসার বিষয়ে অনুসন্ধান করতে দুই সদস্যের কমিটি গঠন করা হয়। দুদকের উপপরিচালক আকতার হামিদ ভূঁইয়া ও সহকারী পরিচালক মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত এই কমিটি সৌমেন সেনগুপ্তের ব্যক্তিগত আয়ের উৎস, ব্যবসা ও পারিবারিক সম্পদের হিসাব অনুসন্ধান করে দেখবে।
দুদকের পক্ষ থেকে রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলের নিয়োগ-বাণিজ্য এবং সম্প্রতি উদ্ধার হওয়া ৭০ লাখ টাকার বিষয়ে অনুসন্ধান করে দেখা হচ্ছে বলেও জানান এম এইচ সালাউদ্দিন। তিনি বলেন, এ বিষয়ে ইউসুফ আলী মৃধা, ওমর ফারুক তালুকদার ও এনামুল হকের আর্থিক লেনদেনের বিষয়ে তথ্য জানতে চেয়ে কেন্দ্রীয় ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আনুষ্ঠানিক চিঠি পাঠানো হয়েছে।
এ ছাড়া ডেসটিনির মাল্টিলেভেল মার্কেটিং ও গ্রাহকদের বিভিন্ন অভিযোগ ও অবৈধ লেনদেনের বিষয়ে দুদকের তদন্তের অগ্রগতি-সম্পর্কিত প্রশ্নের জবাবে সালাউদ্দিন বলেন, কেন্দ্রীয় ব্যাংক ও এনবিআরের কাছে ডেসটিনির সব পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তার আর্থিক লেনদেনের বিষয়ে জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.