স্বাভাবিক মিত্র-আনন্দবাজারের সম্পাদকীয়

বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণের সাম্প্রতিক বাংলাদেশ সফরে এক অপূর্ব সম্ভাবনা সৃষ্টি হইয়াছে_ বাংলাদেশের সহিত দৃঢ়তর সম্পর্ক গড়িয়া তুলিবার সম্ভাবনা। চীন তাহার উল্কাগতির উত্থানের প্রাথমিক পর্যায়েই নিজের বাজার পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলির নিকট খুলিয়া দিয়াছিল সরকারি লালফিতার ফাঁস ছাড়াই।


ফলে চীনের আর্থিক বৃদ্ধির সুফল এই দেশগুলিও পাইয়াছে। তাহারা চীনকে অঞ্চলের 'স্বাভাবিক নেতা' হিসাবে দেখিতে শিখিয়াছে। চীন তাহার আর্থিক, রাজনৈতিক সকল সুফলই পাইয়াছে, পাইবে। দক্ষিণ এশিয়ার কাহিনী পৃথক। একটি পরিসংখ্যান : পূর্ব এশিয়ার দেশগুলির মোট বৈদেশিক বাণিজ্যের কুড়ি শতাংশ নিজেদের মধ্যে চলে; দক্ষিণ এশিয়ার দেশগুলিতে বহু দশক ধরিয়া এই অনুপাত মাত্র দুই শতাংশ। কেন দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে আর্থিক সম্পর্ক পোক্ত হইল না, তাহার বহু কারণ আছে। পাকিস্তানের অন্ধ ভারত বিরোধিতা সার্কের ন্যায় উদ্যোগের ব্যর্থতার একটি বড় কারণ। ভারতও প্রতিবেশী দেশগুলির সহিত নিজের আর্থিক সমৃদ্ধি ভাগ করিয়া নেওয়ার চেষ্টা করে নাই, দক্ষিণ এশিয়ায় নিজের স্বাভাবিক মিত্র তৈরি করিতে পারে নাই। সাম্প্রতিক ঘটনাপ্রবাহ বাংলাদেশের সহিত সেই মৈত্রীর সম্ভাবনা তৈরি করিয়াছে। সেই সম্ভাবনাকে সযত্নে বিকশিত করিবার দায়িত্ব ভারতীয় নেতাদের।
ভারত এবং বাংলাদেশের অর্থনীতির আয়তনের কোনো তুলনা হয় না। ফলে যে সম্পর্ক মূলত অর্থনীতির ভিত্তিতে গড়িয়া উঠিবে, তাহার স্বার্থে দুই দেশ সমান পথ হাঁটিবে, এমন প্রত্যাশাও অর্থহীন। বাংলাদেশের জন্য শর্তহীনভাবে ভারতীয় বাজার খুলিয়া দিতে হইবে যাহাতে বাংলাদেশি বিনিয়োগকারীরা ভারতকে স্বাভাবিক বাজার হিসাবে বিবেচনা করিতে পারেন। বাংলাদেশি পণ্যের উপর কোনো আমদানি শুল্ক আরোপ করা চলিবে না। বাংলাদেশের নিকট ইহার প্রতিদান চাহিবার প্রশ্নই নাই। তাহাতে ভারতের কোনো ক্ষতি নাই। বিশ্ববাজারে বাংলাদেশের মোট রফতানির পরিমাণ ১৫০০ কোটি ডলার, আর ভারতের মোট আমদানির পরিমাণ ৩২,১০০ কোটি ডলার। বাংলাদেশের সমস্ত পণ্যও যদি ভারতীয় বাজারে পেঁৗছায়, তাহারও প্রভাব ভারতীয় অর্থনীতির উপর নামমাত্র। কিন্তু লাভ বিপুল। সেই লাভকে অর্থনীতির নিক্তিতে মাপিলে চলিবে না। প্রথম লাভ, বাংলাদেশ ভারতকে 'মিত্র' হিসাবে দেখিতে শিখিবে, ফলে ভারত-বিদ্বেষের রাজনীতির পালে হাওয়া খানিক হইলেও কমিবে। আন্তর্জাতিক মঞ্চে কিছু বিশ্বস্ত বন্ধু ভারতের প্রয়োজন এবং সেই বন্ধু প্রতিবেশী হইলে ভালো। দ্বিতীয়ত, ভারত-বিদ্বেষ কমিলে বাংলাদেশ ভারতবিরোধী সন্ত্রাসবাদের নিশ্চিন্ত আশ্রয় না-ও থাকিতে পারে। তৃতীয় লাভ, বাংলাদেশের স্থলপথ বিনা বাধায় ব্যবহারযোগ্য হইলে ভারতের উত্তর-পূর্ব প্রান্তের চির-অবহেলিত রাজ্যগুলিতে পেঁৗছাইবার কাজটি সহজ হইবে।
আরও একটি লাভ স্পষ্ট, বাংলাদেশের সহিত সম্পর্কের উন্নতি ঘটিলে, বাণিজ্যের প্রসার ঘটিলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সহিত বাণিজ্য সহজ হইবে। ভৌগোলিক অবস্থানের কারণেই সেই বাণিজ্যের প্রাণকেন্দ্র হইবে পশ্চিমবঙ্গ, বিশেষত কলিকাতা। কলিকাতা বন্দর একসময় ভারতে অগ্রগণ্য ছিল। এখন বাণিজ্যের ভূগোল এবং অর্থনীতি উভয়ই বদলাইয়াছে, ফলে পশ্চিম ভারতের বন্দরগুলিই মুখ্য। বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সহিত বাণিজ্য কলিকাতাকে দেশের অর্থনৈতিক ভূগোলের মানচিত্রে পুনঃপ্রতিষ্ঠা করিতে পারে। শুধু কলিকাতাই নহে, বাংলাদেশ সংলগ্ন প্রতিটি নগরকেন্দ্রই এই বাণিজ্যে লাভবান হইবে। তাহাতে পশ্চিমবঙ্গের লাভ, ভারতেরও। অতএব, সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রীর প্রস্তাবিত বাংলাদেশ সফরের পূর্বেই ভারতের তরফে উদ্যোগ গ্রহণ করিতে হইবে। মুক্ত বাণিজ্য চুক্তি বা এককালীন আর্থিক সাহায্য নহে, বাংলাদেশকে আন্তরিকভাবে সাহায্য করিবার ইচ্ছাটি যথাযথভাবে প্রতিষ্ঠা করিতে হইবে। এখনই সেরা সময়। শেখ হাসিনা এবং তাঁহার দল ঐতিহাসিকভাবেই ভারতের প্রতি সুমনোভাবাপন্ন। ভারতের তরফে আন্তরিক সদিচ্ছা দক্ষিণ এশিয়ার ভবিষ্যৎকে নূতন করিয়া লিখিতে পারে।
আনন্দবাজারের সম্পাদকীয়
১২ জুলাই, ২০১১
 

No comments

Powered by Blogger.