তৃণমূল নেতাদের প্রধানমন্ত্রী-নারায়ণগঞ্জের কমিটি হবে কেন্দ্র থেকে

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের কমিটি কেন্দ্রীয়-ভাবে করে দেওয়ার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা। সিটি করপোরেশন হওয়ায় সেখানে মহানগর ও জেলা কমিটি নামে দুটি কমিটি হবে বলেও জানান তিনি।
শেখ হাসিনা কমিটি গঠনে নারায়ণগঞ্জের তৃণমূল নেতাদের লিখিত পরামর্শ চেয়ে বলেন, ‘আপনারা দীর্ঘ দিনেও কাউন্সিল


করতে পারেননি। আর পারবেনও না। প্রকাশ্যে নাম দিয়ে কারও শত্রু-মিত্র হওয়ার দরকার নেই। সরাসরি আমার কাছে লিখিত প্রস্তাব দিন। আমি সবার সঙ্গে কথা বলে পূর্ণাঙ্গ কমিটি করে দেব।’
গতকাল শনিবার দুপুরে গণভবনে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতাদের মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সভায় উপস্থিত একাধিক নেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
নেতারা জানান, সভায় শেখ হাসিনা স্বীকার করে বলেন, নারায়ণগঞ্জে আওয়ামী লীগের শক্তিশালী ঘাঁটি থাকলেও এখন সাংগঠনিক কাঠামো নষ্ট হয়ে গেছে। নারায়ণগঞ্জে জেলা ও মহানগর কমিটি করে দেওয়া হবে। তৃণমূলকে শক্তিশালী করতে হবে। সেখানে সদস্য সংগ্রহ অভিযান অব্যাহত রাখতে হবে।
১৯৯৭ সালে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সর্বশেষ কাউন্সিলে নাজমা রহমান সভাপতি ও শামীম ওসমানকে সাধারণ সম্পাদক করে তিন বছরমেয়াদি কমিটি করা হয়। ২০০১ সালের নির্বাচনের পর শামীম ওসমান দেশত্যাগ করেন এবং ২০০২ সালের আওয়ামী লীগের কাউন্সিলে নাজমা রহমান কেন্দ্রীয় ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক হন। এরপর ২০০৩ সালে কেন্দ্র থেকে এস এম আকরামকে আহ্বায়ক করে কমিটি করে দেওয়া হয়। কেন্দ্রীয়ভাবে অনেকবার সময় বেঁধে দেওয়া হলেও স্থানীয় নেতারা কাউন্সিল করতে পারেননি। সর্বশেষ গত বছরের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের দুই দিন পর এস এম আকরাম আহ্বায়ক কমিটি থেকে পদত্যাগ করেন।
সভা সূত্র জানায়, সভায় নারায়ণগঞ্জের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সব সাংগঠনিক কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও মেয়র সেলিনা হায়াৎ আইভী, দলীয় চার সাংসদ এবং পরাজিত মেয়র প্রার্থী শামীম ওসমান উপস্থিত ছিলেন। তবে তাঁদের বক্তব্য দেওয়ার জন্য ডাকা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভা পরিচালনা করেন।
সূত্র জানায়, দীর্ঘ দিন ধরে নারায়ণগঞ্জে আওয়ামী লীগের সাংগঠনিক কাঠামো না থাকায় মতবিনিময় সভায় তৃণমূল নেতারা ক্ষোভ প্রকাশ করেন। সাংগঠনিক স্থবিরতা কাটাতে তাঁরা অবিলম্বে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবি জানান। তৃণমূল নেতারা আইভী বা শামীমের পক্ষে-বিপক্ষে না বলে ভারসাম্যপূর্ণ বক্তব্য দেন। তবে ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জের সভাপতি আকার-ইঙ্গিতে শামীমের পক্ষে বক্তব্য দেন।
সূত্র জানায়, সভায় আড়াইহাজার থানার সাধারণ সম্পাদক আবদুর রশিদ বলেন, জেলা আওয়ামী লীগের কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রম স্থবির। অবিলম্বে কমিটি করা দরকার। সোনারগাঁও থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুল ইসলাম ভূঁইয়া শেখ হাসিনার উদ্দেশে বলেন, ‘নেত্রী কমিটি নিয়ে যা করার আপনি করবেন। আমরা আপনার সঙ্গে আছি।’ বন্দরের সভাপতি আবদুর রশিদ কাউন্সিলের মাধ্যমে জেলা ও মহানগর কমিটি গঠনের দাবি জানান।
জবাবে শেখ হাসিনা বলেন, ‘দীর্ঘ দিন ধরে আপনারা কাউন্সিল করতে পারেননি। আর পারবেনও না। আপনারা আলাদাভাবে কমিটির জন্য লিখিত প্রস্তাব দেন। আমি সবার সঙ্গে আলোচনা করে ঠিক করে দেব।’ ফতুল্লার সাধারণ সম্পাদক শওকত আলী বলেন, ‘নারায়ণগঞ্জে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি আছে। কিন্তু আওয়ামী লীগের নেই। আমি শামীম বা আইভী কারও লোক নই। আমি আপনার লোক। আপনি কমিটি করে দেন।’ থানা আওয়ামী লীগের সভাপতি শাহাবউদ্দিন মণ্ডলও শেখ হাসিনাকে কমিটি করে দেওয়ার অনুরোধ করেন।
শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন নির্ধারিত বক্তা না থাকলেও শেখ হাসিনার অনুমতি নিয়ে বক্তব্য দেন। তিনি বলেন, নারায়ণগঞ্জ আওয়ামী লীগে বিরোধ নেই। যা আছে, তা উত্তরাধিকার সূত্রে পাওয়া।
সংসদে বিরোধী দলের আচরণ লজ্জাজনক: সভার শুরুতে তৃণমূল নেতাদের উদ্দেশে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সংসদে বিরোধী দলের সাংসদদের আচরণ অত্যন্ত লজ্জাজনক। এ ধরনের ভাষা কোনো ভদ্রমহিলার মুখ থেকে বের হতে পারে না। আসলে দেশে সুস্থ গণতান্ত্রিক ধারা থাকুক, তা তারা চায় না। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ কায়েম করতে চায় তারা।
মতবিনিময় সভায় আওয়ামী লীগের সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফরউল্লাহ, মাহবুব উল আলম হানিফ, দীপু মনিসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.