বিলাসদ্রব্যে আমদানি শুল্ক বৃদ্ধি-দুর্নীতিও কমাতে হবে

বিলাসবহুল দ্রব্য আখ্যায়িত করে সরকার ৭১টি পণ্য আমদানির ওপর ২৫ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করেছে। এতে জনজীবনে দুর্ভোগ বাড়বে নিঃসন্দেহে বলা যায়। আবার ফলের মতো দ্রব্যকে বিলাসবহুল দ্রব্যের আওতায় ফেলায় সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া হবে, এটাও স্বাভাবিক। প্রয়োজনীয় ক্যালরি গ্রহণের ক্ষেত্রে ফল একটি বিশেষ ভূমিকা


পালন করে থাকে। আর ফলের মূল্যবৃদ্ধির কারণে মানুষ ফল ক্রয়ের বাজেট ছেঁটে ফেলতে বাধ্য হবে। জরুরি প্রয়োজনীয় ফলের ওপর অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক আরোপ হয়েছে ঠিকই; কিন্তু টেলিভিশন ইত্যাদির মতো দ্রব্যকে বাড়তি শুল্কমুক্ত রাখা হয়েছে। শুল্ক বাড়ানোর প্রতিক্রিয়া হিসেবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এসব দ্রব্য নিত্যপ্রয়োজনীয় নয়। এগুলো শিল্পের কাঁচামাল হিসেবেও ব্যবহার হয় না। এখানেই প্রশ্ন আসে শিল্পের কাঁচামাল হওয়াটাই কি একমাত্র অতিজরুরি দ্রব্য, যা শুল্কমুক্ত থাকা প্রয়োজন? এসব দ্রব্য আমদানি করতে গিয়ে গত বছর ব্যয় হয়েছে ছয় হাজার ১৪৯ কোটি টাকা।
শুল্ক বাড়ানোর কারণে আমদানি কমে আসায় সেখানে এক হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে, বলা হয়েছে। বিলাসদ্রব্য হিসেবে ফলের পরিবর্তে ছোট গাড়িকে অন্তর্ভুক্ত করা যেত। এতে রাজস্ব বাড়ার পাশাপাশি শহরে যানজট কমে আসারও সম্ভাবনা বাড়ত। আর এতে সাধারণ মানুষের ওপরও প্রভাব পড়ত কম।
শুল্ক আরোপের ক্ষেত্রে বাজেট পর্যন্ত অপেক্ষা করার রেওয়াজ ভেঙে মধ্যবর্তীকালে সিদ্ধান্ত গ্রহণ নতুন কিছু না হলেও এই প্রবণতা বাজেট ব্যবস্থাপনার গুরুত্ব কমিয়ে দেয়। এই প্রক্রিয়া মানুষের মধ্যে প্রচলিত ধারণারও পরিপন্থী। কিন্তু দেশে অর্থনৈতিক যে পরিস্থিতি বিরাজ করছে, তাতে বিলাসবহুল দ্রব্যের ওপর আমদানি শুল্ক বাড়ানোর ব্যাপারটিকে তেমন অস্বাভাবিক বলে মনে করা যায় না। সরকারের সামনে তুলনামূলক সহজ পথ হিসেবে এ উদ্যোগকে সমর্থনও করা যায়। কিন্তু সে ক্ষেত্রে পণ্য বাছাইয়ের বিষয়ে ভিন্নদৃষ্টি দেওয়া প্রয়োজন ছিল।
বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের প্রয়োজনে এবং রাজস্ব বৃদ্ধির জন্য এভাবে শুল্ক বাড়ানোটাই একমাত্র পথ বলে গণ্য হতে পারে না। মিথ্যা ঘোষণার মাধ্যমে পণ্য আমদানি করে সরকারের রাজস্ব আয়ের যে ক্ষতি করা হচ্ছে, সেদিকেও সরকারের দৃষ্টি দেওয়া প্রয়োজন ছিল। এভাবে শুল্ক বৃদ্ধি করার মাধ্যমে দ্রব্যমূল্যের স্ফীতির প্রবণতা হ্রাস করা যাবে না। ফলে বাজারে এর বিরূপ প্রভাব পড়বে, এটাও মানতে হবে। এমন পরিস্থিতিতে বিলাসদ্রব্য চিহ্নিতকরণের বিষয়টি পুনর্বিবেচনা করা প্রয়োজন। বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা আয় বাড়ানোর দিকেও নজর দিতে হবে।

No comments

Powered by Blogger.