রেলওয়ের বিপুল জমি ঠিকঠাক আছে তো?-দখলে এবার রেলওয়ের জমি

সরকারের সম্পত্তি ক্ষমতার জোরে দখলে রাখা নতুন কিছু নয়। নদী, সমুদ্রতীর, বন, পাহাড়—কোনো কিছুই জবরদখলের খপ্পর থেকে মুক্ত নয় বাংলাদেশে। তবে চালু রেলপথের জায়গা নিজের বলে দাবি করা কিছুটা নতুন। এই নতুন কীর্তিটাই ঘটিয়েছেন চট্টগ্রাম নগরের স্বেচ্ছাসেবক লীগের এক নেতা।


তিনি জালিয়াতি করে ব্রিটিশ আমলে অধিগ্রহণ করা জমিকে নিজের নামে খতিয়ানভুক্ত করেছেন। আস্ত রেলপথটিই যে তিনি নিজের সম্পত্তি বলে দাবি করেননি, এটা নিশ্চয়ই তাঁর মহত্ত্ব! রাজনীতির রাঘববোয়াল থেকে শুরু করে চুনোপুঁটিরাও যেভাবে দখলের মচ্ছবে মেতেছেন, তা সত্যিই দুশ্চিন্তার বিষয়। সরকারিভাবে রেলওয়ে কর্তৃপক্ষের অধীনে সবচেয়ে বেশি জমি থাকলেও তার তত্ত্বাবধানে রেলওয়ে কর্তৃপক্ষের উদাসীনতাও বিভিন্ন সময় লক্ষ করা গেছে। এর সুযোগ কিছু ক্ষমতাবান ব্যক্তি নিয়ে চলেছেন। উদ্বেগটা সেখানেই।
ব্রিটিশ আমল থেকে যে জমিটি রেলওয়ের বলে প্রতিষ্ঠিত, তাকে নিজের বলে দাবি করা সুস্থ মস্তিষ্কের কাজ বলা কঠিন। কিন্তু অনেক সময় ক্ষমতার তাপে অন্ধ হয়ে অনেকে অনেক কিছু করে, যা সাধারণ কারও পক্ষে করা সম্ভব নয়। চট্টগ্রামের উত্তর পাহাড়তলীর স্বেচ্ছাসেবক লীগের নেতার দখলের ইচ্ছা জাগাও তাই সাধারণ ব্যাপার নয়। রাজনীতির মধ্যে আসন গেড়ে বসা একশ্রেণীর ব্যক্তির লালসা কতটা বেয়াড়া হয়ে উঠতে পারে, এ ঘটনা থেকে তা বোঝা যায়। কিন্তু পুলিশ কী করল? রেলওয়ে কর্তৃপক্ষই কি তাদের সম্পদ রক্ষার জন্য আদৌ সচেষ্ট ছিল? গতকাল সোমবারের প্রথম আলোর সংশ্লিষ্ট ওই সংবাদ থেকে জানা যাচ্ছে, কেউ কথা রাখেনি, অর্পিত দায়িত্ব পালনে যত্নবান ছিল না কেউই—না পুলিশ, না রেলওয়ে কর্তৃপক্ষ।
গত বছর রেলওয়ে কর্তৃপক্ষ তাদের জমিতে দোকানপাট নির্মাণ বন্ধ করতে গেলে বাধা ও দুর্ব্যবহারের সম্মুখীন হয়ে থানায় মামলাও করে। কিন্তু পুলিশের তদন্তকারী কর্মকর্তা রেলওয়ে কর্তৃপক্ষের কাছে না গিয়েই, কারও বক্তব্য লিপিবদ্ধ না করেই তদন্ত প্রতিবেদন জমা দেন। এদিকে রেলওয়ে কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে এগিয়ে আসেনি। তহবিল নেই বলে খতিয়ানের ভুল সংশোধনের উদ্যোগও তারা নেয়নি। সরকারি প্রতিষ্ঠান যখন তাদের কাজ ঠিকমতো করে না, তখন দখলবাজেরা সুযোগ নেবেই। সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা রেলওয়ের জমির তত্ত্বাবধান যে কতটা দুর্বল, তা চট্টগ্রামের ঘটনা প্রমাণ করে। আশা করি, সরকারের সংশ্লিষ্ট মহল বিষয়টা নিয়ে উদ্যোগী হবে।

No comments

Powered by Blogger.