উচ্ছেদ ও উন্নয়ন-কক্সবাজারে আরেকটি আড়িয়ল বিল? by বিশ্বজিৎ চৌধুরী

সম্প্রতি কক্সবাজার বিমানবন্দরটি সম্প্রসারণ ও আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতটি তো এই শহরেই, ফলে পর্যটকদের আগ্রহের কথা বিবেচনা করে বিমানবন্দরটি যে ঢেলে সাজানো দরকার, এ নিয়ে দ্বিমতের কোনো অবকাশ নেই। ‘আন্তর্জাতিক’ শব্দটির মধ্যে সমীহের একটা ভাব আছে।


কিন্তু আন্তর্জাতিক শব্দের চটকদারিতে যদি স্থানীয় অধিবাসীদের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়ে, তাহলে পুরো উন্নয়ন-প্রক্রিয়াই প্রশ্নবিদ্ধ হতে বাধ্য।
একনেক ইতিমধ্যে ৩০২ কোটি টাকা ব্যয়ের বিমানবন্দর প্রকল্পটি অনুমোদন দিয়েছে। কিন্তু বর্তমান প্রস্তাব অনুযায়ী, এই প্রকল্প বাস্তবায়ন করতে হলে উচ্ছেদ করতে হবে ৩৫-৪০ হাজার মানুষ। আট থেকে দশ হাজার পরিবারভুক্ত এই সদস্যরা জলবায়ু-উদ্বাস্তু হিসেবে বৃহত্তর কুতুবদিয়াপাড়ায় বসতি গড়ে তুলেছিল ২৪ বছর আগে। প্রকল্প বাস্তবায়নের জন্য ৬৮২ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এই বিশাল এলাকা অধিগ্রহণ করা হলে মুছে যাবে ১৬টি গ্রাম নিয়ে গড়ে ওঠা এক বিরাট জনপদ।
নদীভাঙন, ঘূর্ণিঝড়, সামুদ্রিক জলোচ্ছ্বাসের ফলে ঘরবাড়ি হারিয়ে কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, চকরিয়াসহ বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ সরকারি এই খাসজমিতে আসতে শুরু করে ১৯৮৬ সাল থেকে। তবে ১৯৯১ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পরই সবচেয়ে বেশি মানুষ এসে আশ্রয় নেয় এখানে। সরেজমিন ঘুরে দেখা গেল, কুতুবদিয়াপাড়া, সমিতির পাড়া, নাজিরারটেক, ফদনারডেইলসহ ১৬টি গ্রাম নিয়ে প্রায় দেড় শ একর ভূমির এই জনপদে প্রায় আট হাজার বসতবাড়ি ছাড়াও গড়ে উঠেছে মসজিদ, মন্দির, কবর, শ্মশান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ অনেক স্থাপনা। প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে নিজেদের আশ্রয় খুঁজে নেওয়া শুধু নয়, এখানকার অনেকেই যে ইতিমধ্যে স্বাবলম্বী ও সচ্ছল হয়ে উঠেছে; এলাকার বাজারগুলোতে চিকিৎসকের চেম্বার, ওষুধের দোকান, জমজমাট চায়ের দোকানের পাশাপাশি অডিও-ভিডিও সিডির দোকান বা মোবাইল ফোনসেট ও সিমকার্ড বিক্রির দোকানগুলোতে ভিড় দেখে তা বোঝা যায়। এলাকার ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করছে দুই হাজারের বেশি ছাত্রছাত্রী। সব মিলিয়ে ভাগ্য ও নিয়তির সঙ্গে যুদ্ধ করে কিছু পরিশ্রমী মানুষের জিতে যাওয়ার গল্প ছড়িয়ে আছে এই গ্রামগুলোতে।
নাজিরারটেক এলাকায় দেখা হলো পোলট্রি ফিড ব্যবসায়ী ওসমান গণির (৩৮) সঙ্গে। ২০ বছর আগে সমুদ্রের ভাঙনে বাড়িঘর হারিয়ে মহেশখালী থেকে এখানে এসেছিলেন ওসমানের পরিবার। বাবা ছিলেন আদালতের মুন্সি। এখানে এসে কী যে কষ্ট করতে হয়েছে, তা আর স্মরণ করতে চান না। তবু লেখাপড়া চালিয়ে গেছেন। উচ্চমাধ্যমিক পাস করার পর ব্যবসা শুরু করেন। মানুষের খাওয়ার অযোগ্য মাছকে শুঁটকি বানিয়ে পোলট্রি ফিড হিসেবে সরবরাহ করেন গাজীপুর, নরসিংদী, ময়মনসিংহ প্রভৃতি এলাকায়। ছোট আকারে শুরু করেছিলেন ব্যবসা। এখন ১৫ লাখ টাকা পুঁজি তাঁর। দৈনিক ৩০০ টাকা বেতনে ১০ জন শ্রমিক কাজ করে তাঁর খামারে। ওসমান গণি বললেন, ‘বাড়িঘর হারিয়ে পথে বসেছিলাম। সেখান থেকে উঠে দাঁড়িয়েছি।’
অথচ অতীতের দুঃস্বপ্ন যেন আবার নতুন করে তাড়া করছে তাঁদের। প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে জিতেছিলেন তাঁরা, কিন্তু ক্ষমতাবানদের সঙ্গে অসম যুদ্ধে টিকে থাকা যাবে কি না জানেন না। সেই আতঙ্ক ভর করেছে চোখমুখে, আবার পাশাপাশি প্রতিরোধের ঘোষণাও আছে। এলাকায় একজন সাংবাদিক এসেছেন শুনে জটলা পাকিয়েছিলেন অনেকে। সেখানেই হাসমত নামের ৩০-৩২ বছরের এক যুবক উদ্যত ভঙ্গিতে বললেন, ‘আঁরা মরুভূমিত আবাদ গয্যি দে, মইল্যে এডে মইজ্যম জাগা ন ছাইয্যম।’ (আমরা মরুভূমিতে আবাদ করেছি, মরলে এখানে মরব, তবু জায়গা ছাড়ব না)। হাসমতের কথায় সমর্থন জানাল জটলার সবাই। এখানেই আশঙ্কাটা, আরেক আড়িয়ল বিল হতে যাচ্ছে না তো কক্সবাজারের এই কুতুবদিয়াপাড়া?
কক্সবাজারে বিমানবন্দরের সম্প্রসারণ ও আধুনিকায়নের প্রয়োজন আছে—এই বাস্তবতা অস্বীকার করেন না এখানকার অধিবাসীরাও। কিন্তু প্রশ্ন উঠেছে, এর জন্য কত জমির প্রয়োজন তা নিয়ে। সমিতির পাড়া এলাকায় দেখা হলো এখানকার ওয়ার্ড কাউন্সিলর আকতার কামালের সঙ্গে। তিনি বললেন, ‘বিমানবন্দর সম্প্রসারণের জন্য এত জমি অধিগ্রহণের প্রয়োজন আছে বলে মনে হয় না। আমরা প্রশাসনকে আমাদের বক্তব্য জানিয়েছি। তাঁরাও আমাদের বক্তব্যের যুক্তি বুঝতে পেরেছেন বলে মনে হয়।’ বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব বরাবরে প্রেরিত জেলা প্রশাসকের চিঠির একটি অনুলিপি আমাদের হাতে দিয়ে আকতার কামাল বললেন, ‘পড়ে দেখুন, ডিসি সাহেব কী লিখেছেন।’
কক্সবাজারের জেলা প্রশাসক মো. গিয়াস উদ্দিন আহমদ স্বাক্ষরিত ওই চিঠিতে লেখা আছে, ‘...লে-আউট পর্যালোচনায় দেখা যায় যে স্থাপনার জন্য প্রয়োজনের তুলনায় অতিরিক্ত জমি বরাদ্দ রাখা হয়েছে।’ জেলা প্রশাসক উল্লেখ করেছেন, ওই লে-আউটে বাণিজ্যিক এলাকা, আবাসন ও রেস্তোরাঁ, কনভেনশন সেন্টার, পাঁচতারা হোটেল প্রভৃতির জন্য ৩৯০ একর জমি বরাদ্দ রাখা হয়েছে। ৮-১০ হাজার পরিবারের প্রায় ৪০ হাজার মানুষকে উচ্ছেদ করে কনভেনশন সেন্টার ও পাঁচতারা হোটেল নির্মাণের পরিকল্পনা যাঁরা করেছেন, তাঁরা নিশ্চয়ই জানেন, মাত্র কয়েক কিলোমিটার দূরে সৈকতসংলগ্ন হোটেল-মোটেল জোনে এখনই কয়েক শ হোটেল আছে। নির্মাণাধীন রয়েছে ‘র্যাডিসন’সহ চার-পাঁচটি পাঁচতারা মানের হোটেল। এত কিছুর পরও বিমানবন্দর এলাকাতেই আরেকটি পাঁচতারা হোটেল, কনভেনশন সেন্টার বা বাণিজ্যিক এলাকার জন্য জমি অধিগ্রহণ কতটা পর্যটনের স্বার্থে, কতটা ভাগ-বাটোয়ারার উদ্দেশ্যে—এ প্রশ্ন উঠতেই পারে।
ওয়ার্ড কাউন্সিলর আকতার কামাল বললেন, ‘আমরা সংবাদ সম্মেলন, মানববন্ধন, স্মারকলিপি পেশ প্রভৃতি শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছি। আশা করি, সরকার আমাদের আবেদনে সাড়া দেবে।’ কথা বলার সময় কামাল সাহেবকে অনেক সংযত ও কৌশলী মনে হলো। আমাদের ধারণা, যে কথা তিনি এখনই বলতে চান না, তা হলো—শান্তিপূর্ণ কর্মসূচিতে সাড়া না দিলে জনগণ অবধারিতভাবে অশান্তির পথে যাবে, তার খেসারত দিতে হবে সরকারকেই। বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণ বিষয়ে কক্সবাজার থেকে নির্বাচিত বিএনপির সাংসদ লুৎফুর রহমান এবং কক্সবাজার পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমানের বক্তব্যের মধ্যে কোনো মতান্তর নেই। বরং তাঁরা এই বিপুল জমি অধিগ্রহণ-প্রক্রিয়ার বিরুদ্ধে। বিমানবন্দরের সম্প্রসারণ ও আধুনিকায়ন তাঁরাও চান, কিন্তু তার জন্য নতুন করে ৬৮২ একর জমির প্রয়োজন আছে বলে মনে করেন না।
আমরা বারবার দেখেছি, সরকারি দলের নেতা-কর্মী, স্থানীয় প্রশাসন ও মাঠপর্যায়ের কর্মচারীরা কোনো অঞ্চলের প্রকৃত অবস্থা বুঝে তাঁদের মতামত ওপর মহলে জানালেও সেখানে তা হালে পানি পায় না। সেখানে স্বার্থান্বেষী মহল পুরো বিষয়টিকে নিজেদের সুবিধামতো ব্যাখ্যা করে এবং বিভ্রান্ত করে নীতিনির্ধারকদের। কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পটি নিয়ে সে রকম কিছু হলে আরেকটি আড়িয়ল বিলের পরিণতির জন্য অপেক্ষা করতে হবে আমাদের।
[কক্সবাজার ঘুরে এসে]
বিশ্বজিৎ চৌধুরী: কবি, লেখক ও সাংবাদিক।
bishwa_chy@yahoo.com

No comments

Powered by Blogger.