বাংলাদেশ কখনও বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হবে নাঃ উপদেষ্টা এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বাংলাদেশ কখনও বিদ্যুতে সয়ং সম্পূর্ণতা অর্জন করবে না। একদিকে যেমন বিদ্যুত উৎপাদন হচ্ছে, সেইসাথে পাল্লা দিয়ে শিল্প প্রতিষ্ঠান ও কল-কারখানা গড়ে উঠায় মানুষের চাহিদাও বাড়ছে। দেশে এখন ৯ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে।

যার জন্যও বিদ্যুৎ দরকার পড়ছে। শনিবার দুপুরে সিরাজগঞ্জ কালেকটোরেট চত্তরের প্রবেশ মুখে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত শহীদ মহকুমা প্রশাসক এ. কে. শামসুদ্দিন তোরণের শুভ উদ্বোধন ও সিরাজগঞ্জ কল্যাণ ট্রাস্টের বৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চায়না কোম্পানির বিদ্যুতচালিত ইজি বাইকগুলো সচল রাখতেও বিদ্যুতের দরকার। আ’লীগ সরকারের সময়ই দেশে বিদুত্যের ১৮ লাখ নতুন সংযোগ দেওয়া হয়েছে। সুতরাং দেশে যতই লোড শেডিং থাকুক না কেন, কৃষিক্ষেত্রে আগে বিদ্যুত দেওয়া হবে। তার পর শহরের লোকজনদের বিবেচনায় রাখা হবে। তারপরেও ২০১২ সালের মধ্যে এ দেশ বিশ্বের মধ্যে সম্পূর্ণ মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে উঠবে।

তিনি আরো বলেন, একমাত্র বঙ্গবন্ধুর নেতৃত্বেই বাংলার মানুষ ঝাঁপিয়ে পড়ে জনযুদ্ধে অংশ নিয়ে দেশকে স্বাধীন করে। আর তার সুযোগ্য মেয়ে শেখ হাসিনার নেতৃত্বেই ২০১২ সালের মধ্যে প্রধান প্রধান যুদ্ধাপরাধীদের বিচার করা হবে। পর্যায়ক্রমে এ ধরনের সকল অপরাধীদের বিচার চালু থাকবে।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকার দাবির ইস্যু নিয়ে উপদেষ্টা আরো বলেন, খালেদা জিয়া কি ধরনের তত্ত্বাবধায়ক সরকার চান, তা তিনি সুস্পষ্ট করে বলেন না। সংসদে ১ ঘণ্টা ৫৩ মিনিট বক্তব্য দেবার পরও তিনি বলেন, তাকে সংসদে কথা বলতে দেয়া হয় না।

উপদেষ্টা এর আগে জেলা প্রশাসন আয়োজিত তোরণের শুভ উদ্বোধন ও বৃত্তি প্রদান অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্য দেন। ওই সময় স্বাধীনতা যুদ্ধে তৎকালীন মহুকুমা প্রশাসক শহীদ শামসুদ্দিনের অবদানের স্মৃতিচারণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেলা প্রশাসক মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শহীদ শামসুদ্দিনের স্ত্রী শামিমা সামসুদ্দীন, ছেলে একে সালাউদ্দিন বিপ্লব, ভাগিনা প্রকৌশলী আদনান মাকসুদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সোহরাব আলী সরকার, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত মুন্না, পুলিশ সুপার মোঃ হুমায়ন কবীর, জেলা আ’লীগের সহ-সভপাতি আনোয়র হোসেন রতু, সাধারণ সম্পাদক অ্যাড.কে.এম.হোসেন আলী হাসান, চেম্বার প্রেসিডেন্ট সৈয়দ আব্দুর রউফ মুক্তা, সোনালী ব্যাংকের পরিচালক জান্নাত-আরা-হেনরী তালুকদার প্রমূখ।

No comments

Powered by Blogger.