সময়ের প্রেক্ষিত-ফুকুশিমা দাই-ইচিতে কয়েক ঘণ্টা by মনজুরুল হক

সন্দেহ নেই, জাপানের বর্তমান এই দুর্যোগ মানুষের জীবনে যেসব দুর্ভোগ বয়ে আনছে, তার জন্য সবচেয়ে বেশি দায়ী করা হচ্ছে ফুকুশিমা দাই-ইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও এর পরিচালক প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি টেপকোকে।


দুর্যোগের এক বছরের মাথায় ভূমিকম্প ও সুনামি-জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত অধিকাংশ জনবসতির রাস্তাঘাট ও অন্যান্য অবকাঠামো পুনরায় তৈরি কিংবা মেরামত করে নেওয়া হলেও বিদ্যুৎকেন্দ্রের চারপাশের ২০ কিলোমিটার সীমানায় এখনো পর্যন্ত মানুষের প্রবেশ নিষিদ্ধ। ফলে সেখানকার জনবসতির প্রায় ৮০ হাজার লোকজনকে উদ্বাস্তু হয়ে অন্যত্র বসবাস করতে হচ্ছে। অন্যদিকে ভয়াবহ এই দুর্যোগ পারমাণবিক বিদ্যুতের দানবীয় শক্তির ভয়ংকর নেতিবাচক প্রতিক্রিয়া কী হতে পারে, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ায় পারমাণবিক বিদ্যুৎ-বিরোধী আন্দোলন দেশজুড়ে এখন ক্রমশই আরও সংহত আকার নিতে শুরু করেছে। আর প্রতিকূল জনমতের মুখে বন্ধ রাখতে হচ্ছে দেশের বেশির ভাগ পারমাণবিক চুল্লি। ফলে সে রকম এক পরিস্থিতিতে ফুকুশিমা দাই-ইচিতে গিয়ে একেবারে ভেতর থেকে পরিস্থিতি পর্যালোচনা করা ছিল খুবই তাৎপর্যপূর্ণ।
বিদ্যুৎকেন্দ্রে পৌঁছবার পর বাস আমাদের সরাসরি নিয়ে যায় ভূমিকম্প প্রতিরোধী ভবনে, যেখানে প্রবেশের মুখে জুতার বাইরের প্লাস্টিকের আবরণ আর হাতে পরা দুটি গ্লাভসের মধ্যে বাইরের রাবারের গ্লাভস খুলে ভেতরে ঢুকতে হয়। পোশাকের বাইরের সে রকম আবরণে লেগে থাকা ধূলিকণার মধ্যে দিয়ে কোনো রকম তেজস্ক্রিয়া যেন ভেতরে প্রবেশ করতে না পারে, সে জন্যই এই সতর্কতা।
প্রথমে আমাদের নিয়ে যাওয়া হয় কন্ট্রোল রুম ভবনে, জরুরি অবস্থা সামাল দেওয়ার কেন্দ্র এখন যেখানে অবস্থিত। দিন-রাত ২৪ ঘণ্টা চালু থাকা সেই কেন্দ্র থেকে পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজরই কেবল রাখা হচ্ছে না, সেই সঙ্গে টোকিওতে সদর দপ্তরের সঙ্গে চালু থাকা বিরতিহীন যোগাযোগের মধ্য দিয়ে যেকোনো সময়ে দেখা দেওয়া নতুন যেকোনো সমস্যা মোকাবিলায় নিয়মিত পরামর্শও চাওয়া হচ্ছে। তবে ব্যতিক্রমী যে একটি দিক সেখানে লক্ষ করা গেল তা হচ্ছে, দেয়ালে বসানো দুটি বড় আকারে প্ল্যাট প্যানেল ডিসপ্লের কোনোটাই কাজ করছে না। নির্দেশক গাইড হিসেবে আমাদের সঙ্গ দেওয়া টেপকো কর্মকর্তা জানালেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্যই এই পদক্ষেপ এখন নেওয়া হচ্ছে। ভাগ্যের অদ্ভুত পরিহাস এটাকে এ কারণে বলতে হয় যে মাত্র বছর খানেক আগেও জাপানের বেশ বড় এক এলাকাজুড়ে নিয়মিতভাবে বিদ্যুৎ সরবরাহ করে আসা সেই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকেই এখন বিদ্যুৎ সাশ্রয়ের আশ্রয় নিতে হচ্ছে।
সেখান থেকে এরপর আমরা যাই, বিশেষ সেই ভবনের দোতলায় আমাদের সেদিনের ভ্রমণের স্বল্পকালীন যাত্রাবিরতির জন্য নির্ধারিত একটি কক্ষে, বিদ্যুৎকেন্দ্রের ম্যানেজার তাকেশি তাকাহাশি যেখানে আমাদের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন। ৫৪ বছর বয়সী সেই টেপকো কর্মকর্তা গত বছর ডিসেম্বর মাসে নতুন এই কঠিন দায়িত্ব গ্রহণ করেছেন।
প্রথমেই যে প্রশ্ন তাঁকে করা হয়েছিল তা হলো, নতুন এই দায়িত্ব গ্রহণে কোন বিষয়টি তাঁকে অনুপ্রাণিত করেছে। উত্তরে তিনি বলেছেন, দুর্ঘটনার ফলে বিদ্যুৎকেন্দ্রের চারপাশের নিষিদ্ধ এলাকার যেসব মানুষ বাড়িঘর ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছে, তারা যেন দ্রুত নিজ বাসভবনে ফিরে যেতে পারে, সেটা নিশ্চিত করতে পারার চেষ্টা চালাতে নতুন এই দায়িত্ব তিনি গ্রহণ করেছেন। তবে অন্য এক প্রশ্নের উত্তরে তিনি অবশ্য বলেছেন, কবে নাগাদ পুরো এলাকা সমস্যামুক্ত হবে, তা তিনি নিশ্চিত করে বলতে পারছেন না, তবে কিছু কিছু এলাকা যে লোকজনের ফিরে যাওয়ার সম্ভাবনার পর্যায়ে নিরাপদ হয়ে উঠেছে, সে রকম সুপারিশ তিনি করতে পারেন।
আমি তাঁর কাছে জানতে চেয়েছিলাম, ঘটনার শুরু থেকে টেপকো কেন যথাসময়ে সঠিক তথ্য না জানিয়ে বিভ্রান্তিকর এক পরিস্থিতি তৈরি করতে সাহায্য করেছিল, তার ব্যখ্যা কী? উত্তরে তিনি ক্ষমা ও দুঃখ প্রকাশ করে বলেন, দুর্ঘটনার ঠিক পরপর টেপকো ঠিক বুঝে উঠতে পারেনি, পরিস্থিতি কীভাবে সামাল দিতে হবে। ফলে সঠিক তথ্য প্রদান করা তখন সব সময় সম্ভব হয়ে ওঠেনি। পরিস্থিতি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনতে তিন হাজারের বেশি কর্মী এখন নিয়মিতভাবে বিদ্যুৎকেন্দ্রে কর্মরত আছেন এবং তাঁদের নিরাপত্তার দিকটি এখন তাঁর প্রধান একটি অগ্রাধিকার বলেও তিনি জানান।
সাক্ষাৎকার শেষ হওয়ার পর সেই একই কক্ষে হালকা মধ্যাহ্নভোজের ব্যবস্থা আমাদের জন্য করা হয়েছিল। ধারণা করেছিলাম, তেজস্ক্রিয়া-সংক্রান্ত ভীতির কারণে আমাদের মধ্যে অনেকেই হয়তো আহার করা থেকে বিরত থাকবে। তবে আমার সেই ধারণা ছিল অমূলক। দলের সবাইকে বেশ রসিয়ে স্যান্ডউইচ খেলেন।
এরপর আমাদের নিয়ে যাওয়া হয় বিদ্যুৎকেন্দ্রের ক্ষতিগ্রস্ত চুল্লিভবনগুলো বাইরে থেকে পরিদর্শন করতে। আবারও ফুল ফেস মাস্ক মুখে চাপিয়ে এবং হাতে দ্বিতীয় গ্লাভস পরে নিয়ে ও দ্বিতীয় প্লাস্টিক কভারে জুতা পেঁচিয়ে বাসে আমরা উঠি এবং বাস শুরুতে এগিয়ে চলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত চারটি চুল্লি থেকে কিছুটা দূরে বিদ্যুৎকেন্দ্রের ফুতাবা গ্রামের দিকটায়, তৈরি ৫ ও ৬ নম্বর চুল্লি ভবনের দিকে। শীতলীকরণের একটি পাম্প সুনামি আঘাত হানার পরও সক্রিয় থাকায় এই দুটি চুল্লি প্রায় পুরোপুরি অক্ষত রয়ে গেছে। চুল্লিভবনের বইরে হালকা সবুজ রঙের প্রলেপও সে কথাই বলে। তেজস্ক্রিয়ার মাত্রা সেখানে ছিল ছয় মাইক্রোসিভার্ট।
বিদ্যুৎকেন্দ্রের চত্বরজুড়ে আরও যা চোখে পড়ে তা হলো, যত্রতত্র তৈরি করে নেওয়া পানি সংরক্ষণের ট্যাংক। আমাদের ভ্রমণসঙ্গী ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্থিতিশীলতা ফিরিয়ে আনার দায়িত্বপ্রাপ্ত শাখার উপব্যবস্থাপক কাৎসুহিকো ইওয়াকি জানালেন, তেজস্ক্রিয়ায় দূষিত পানি সংরক্ষণের অধিকাংশ এসব ট্যাংক সাম্প্রতিক সময়ে বসানো হয়েছে এবং এ পর্যন্ত এক লাখ ৩০ হাজার মেট্রিক টন দূষিত পানি ট্যাংকে মজুত করা হয়েছে। আরও পা্রয় ৪০ হাজার দূষিত পানি রাখার ট্যাংক শিগগিরই বসানো হবে। বিদ্যুৎকেন্দ্রের সর্বত্রই আরও যা চোখে পড়ে, তা হলো পানির পাইপ।
আমাদের বাস এরপর এসে থামে উঁচু এক জায়গায়, যেখান থেকে অল্প দূরে পরিষ্কার দেখা যায় ১ থেকে ৪ নম্বর—এ চারটি চুল্লির ভবন। ১৫ মিনিটের জন্য বাস থেকে নেমে পরিস্থিতি দেখার অনুমতি আমাদের দেওয়া হয়। টেলিভিশন ক্রু আর আলোকচিত্রীরা ব্যস্ত হয়ে পড়েন ছবি তুলতে, আর আমরা কলম সাংবাদিকেরা আশপাশে ঘুরে চারটি চুল্লিভবনের ক্ষয়ক্ষতির দিকে নজর দিই। ৩ আর ৪ নম্বর চুল্লিভবনের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। দুটি ভবনেরই ছাদ বিস্ফোরণে উড়ে গেছে এবং বাইরে থেকে যা চোখে পড়ে তা হলো, উড়ে যাওয়া ছাদের ফাঁক দিয়ে বের হয়ে আসা দোমড়ানো-মোচড়ানো সব লোহার রড, যা কিনা সহজেই বিস্ফোরণের শক্তি সম্পর্কে ধারণা দেয়। ভবনগুলো থেকে উঁচুমাত্রার তেজস্ক্রিয়ায় দূষিত রড ও অন্যান্য বর্জ্য সরিয়ে ফেলতে সেগুলোকে কেটে নেওয়ার জন্য কাজে লাগানো হচ্ছে দূরনিয়ন্ত্রিত ক্রেন। ৩ নম্বর চুল্লির ছাদের সেই ফাঁকা অংশে তেজস্ক্রিয়ার মাত্রা সবচেয়ে বেশি হওয়ায় মানুষের পক্ষে সেখানে যাওয়া এখনো সম্ভব নয়। ফলে টেপকো এখন চেষ্টা করছে বাইরের দিকটায় দেয়াল তৈরি করে নিয়ে দেয়ালের ওপরে ছাদ বসিয়ে ভবনটিকে ঢেকে ফেলতে। সেই উঁচুমাত্রার তেজস্ক্রিয়ার পরিমাণ সম্পর্কে আমরা অবশ্য ধারণা পেয়েছিলাম আরও পরে আমাদের বাস ৩ নম্বর চুল্লিভবনের পাশ দিয়ে যাওয়ার সময়, তেজস্ক্রিয়ার মাত্রা যেখানে উল্লেখ করা হয়েছল ঘণ্টায় দেড় হাজার মাইক্রোসিভার্ট।
উঁচু সেই জায়গায় ১৫ মিনিটের যাত্রা বিরতির শেষে বাস আমাদের নিয়ে যায় ভবনগুলোর চারদিকের রাস্তায়, যেখান থেকে বাসের জানালা দিয়ে এমনকি কয়েকটি ভবনের ভেতরের অবস্থাও আমাদের চোখে পড়ে। ভেঙে পড়া দরজা, মেঝেতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আবর্জনা—সবকিছুই সেখানে আমরা দেখেছি। আর ভবনের বাইরে সুনামির ঢেউয়ের আঘাতে উল্টে যাওয়া ট্রাক ও আরও কয়েকটি গাড়ি এখনো সেখান থেকে সরিয়ে নেওয়ার অপেক্ষায়। সবকিছুই যেন খুব স্পষ্ট করে বলছে, কতটা প্রচণ্ড ছিল প্রকৃতির সেই আঘাত।
বাস এরপর বিদ্যুৎকেন্দ্র ভ্রমণের সমাপ্তি টেনে যাত্রা শুরু করে ফেরার পথে, যেখানে জে-ভিলেজে আমাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার অপেক্ষায় আছেন ফুকুশিমা দাই-ইচিতে কাজ করা তিনজন কর্মী। জে-ভিলেজে পৌঁছে সংরক্ষিত পোশাক আমরা খুলে নিই। শীতের দুপুরে সেই পোশাক গায়ে চাপিয়ে বেশ গরম অনুভব করায় ধারণা করে নিতে অসুবিধা হয় না গ্রীষ্মের প্রচণ্ড গরমের সময় কতটা অস্বস্তিকর হয়ে দেখা দিতে পারে বিদ্যুৎকেন্দ্রে কাজ করা। যে তিনজন কর্মীর সাক্ষাৎকার আমরা বিদ্যুৎকেন্দ্র দেখে আসার পর গ্রহণ করেছি, তাঁদের মধ্যে ৩৩ বছর বয়সী সাতোশি তারুমি গত বছরের ১৫ মার্চ থেকে বিদ্যুৎকেন্দ্রে কাজ করছেন। আমাদের প্রশ্নের উত্তরে তরুণ সেই কর্মচারী বললেন, প্রতিষ্ঠানের স্বার্থরক্ষায় যে দায়িত্বই তাঁকে দেওয়া হোক না কেন, কোনো রকম প্রশ্ন না করে সেই দায়িত্ব পালন করাকে তিনি যুক্তিসংগত বলেই মেনে নেবেন। ফলে সংকটকবলিত বিদ্যুৎকেন্দ্রে কাজ করতে কোনো অসুবিধা তাঁর একেবারেই হচ্ছে না। একই ধরনের বক্তব্য ফুটে ওঠে দ্বিতীয় কর্মী, ৩৮ বছর বয়সী ইয়ুইচিরো কিতাযাতোর মন্তব্যতেও।
এর মধ্য দিয়েই শেষ হয় বিধ্বস্ত সেই বিদ্যুৎকেন্দ্রে আমাদের সেদিনের ব্যতিক্রমী আর বিরল ভ্রমণ। ফেরার পথে আরও একবার মেপে দেখা ফুল বড়ি রেডিয়েশন কাউন্টে যে পরিমাণ তেজস্ক্রিয়ার উপস্থিতি আমার দেহে খুঁজে পাওয়া গেছে, তা ছিল বিদ্যুৎকেন্দ্রে যাওয়ার আগের পরিমাণের চেয়ে কম। ফলে অনেকটা যেন নিশ্চিন্তেই সেখান থেকে আমি সেদিন রওনা হয়েছিলাম সুনামি-বিধ্বস্ত কয়েকটি এলাকার পথে।
 মনজুরুল হক: শিক্ষক ও সাংবাদিক।

No comments

Powered by Blogger.