কেমন আছেন উত্তরাবাসী-৩-২০০ বিঘা জমি অধিগ্রহণে জমিদার হলেন ফকির by আপেল মাহমুদ

উত্তরা মডেল টাউনের নদ্দারটেকে ২০০ বিঘা জমির মালিক ছিলেন মেহের আলী, যার বর্তমান বাজারমূল্য প্রায় ৪০০ কোটি টাকা। ৬ ও ৭ নম্বর সেক্টরের বেশির ভাগ বাড়িঘর গড়ে উঠেছে সেই জমির ওপর। সেই মেহের আলীর পরিবারের সদস্যদের এখন ঢাকায় পায়ের নিচে মাটি নেই। দুই বেলা ঠিকমতো খাবার জোটে না।


পরিবারের অনেকে বিনা চিকিৎসায় মারা গেছে। মেহের আলীর নাতি মো. খুরশীদ আলম বর্তমানে আর্থিক দৈন্যের কারণে নিজের চিকিৎসা করাতে পারছেন না। ব্লাড ক্যান্সার তাঁকে কুরে কুরে খাচ্ছে। নেই ওষুধ কেনার পয়সা।
মেহের আলীর পরিবারের একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, উত্তরা মডেল টাউনের জন্য সরকার তাদের কৃষিজমি, বাগানবাড়ী, খোলা মাঠ, উঠান, পুকুর এমনকি পারিবারিক কবরস্থান পর্যন্ত অধিগ্রহণ করে নেয়। তাঁদের শত বছরের পুরনো পারিবারিক কবরস্থানটি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। শত আকুতি জানিয়েও পূর্বপুরুষদের কবরস্থান রক্ষা করতে পারেননি।

সেখানে উত্তরা মডেল টাউনের ৭ নম্বর সেক্টরের পার্ক গড়ে তোলা হয়েছে। পারিবারিক পুকুর ভরাট করে নির্মাণ করা হয়েছে মসজিদ। এর বিনিময়ে তাদের থাকার জন্য নূ্যনতম তিন কাঠার একটি প্লটও সরকার দেয়নি।
অনুসন্ধানে জানা যায়, মেহের আলীর পরিবারে বর্তমানে ৩০-৩৫ জন সদস্য রয়েছে। কিন্তু তাদের কারো ঢাকা শহরে থাকার সামর্থ্য নেই। বাস্তুহারা হয়ে গাজীপুরের কালিয়াকৈরসহ ঢাকার আশপাশে আত্মীয়-পরিজন নিয়ে তারা মানবেতর জীবন যাপন করছে। পৈতৃক বাড়ির আশপাশে একখণ্ড জমির জন্য মেহের আলী থেকে শুরু করে তাঁর ছেলে ও নাতিরা অনেক চেষ্টা-তদবির করেছেন। এমনকি উচ্চ আদালতে মামলা পর্যন্ত করেছেন। কিন্তু ফিরে পাননি বাপদাদার ভিটার সামান্যতম স্মৃতি। উচ্চ আদালত থেকে রায় পাওয়ার পরও কোনো সুবিধা পাননি। বরং তাঁদের বিশাল সম্পত্তির ওপর নির্মিত হয়েছে ঢাকার প্রথম উপশহরের একাংশ।
মেহের আলীর নাতি মো. খুরশিদ আলম উত্তরার আজমপুর বাসস্ট্যান্ডের পাশে ছোট্ট একটি খুপরি ঘরে সাইনবোর্ড লেখার কাজ করেন। দিনের আয়ে দিন চলে। ফলে উত্তরায় থাকা সম্ভব হয় না। স্ত্রী-সন্তান নিয়ে তিনি থাকেন গাজীপুর জেলার কালিয়াকৈর থানাধীন আন্ধারমানিক গ্রামে। ব্লাড ক্যান্সারে আক্রান্ত খুরশিদ আলম কালের কণ্ঠকে বলেন, কালিয়াকৈরে সামান্য জমি কিনে সেখানে ঘর তুলে স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করছেন। নিজের চিকিৎসার জন্য এই জমি বিক্রি করে দিলে হয়তো ভবিষ্যতে তাঁর স্ত্রী-সন্তানকে রাস্তায় নামতে হবে। পরিবারের কথা চিন্তা করেই তিনি বিনা চিকিৎসায় মৃত্যুর পথযাত্রী হয়েছেন। খুরশিদ আলম বলেন, 'হয়তো আমি মরে যাব। কিন্তু আমার স্ত্রী-সন্তানকে তো আর মানুষের আশ্রয়ে থাকতে হবে না।'
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সূত্রে জানা যায়, পূর্ব পাকিস্তান আমলে ঢাকার উত্তরাঞ্চলে একটি আধুনিক উপশহর গড়ে তোলার জন্য তৎকালীন সরকার অধিগ্রহণ মামলা নম্বর-৮/১৯৬৪-৬৫-এর মাধ্যমে হাজার হাজার বিঘা কৃষিজমি অধিগ্রহণ করে। এর মধ্যে শুধু মেহের আলীর কাছ থেকে ২০০ বিঘা জমি অধিগ্রহণ করা হয়। ফলে নদ্দারটেকের প্রভাবশালী কৃষক মেহের আলী রাতারাতি রাস্তার মানুষে পরিণত হন। ভিটেমাটিহারা হতে হয় তাঁর পাঁচ ছেলে ওমেদ আলী, সাদেক আলী, সুমন আলী, মোহর আলী ও জহর আলীকে। অনেক চেষ্টা-তদবির করেও তাঁরা বিশাল সম্পত্তির কোনো ক্ষতিপূরণ আদায় করতে পারেননি। যৎসামান্য যে ক্ষতিপূরণ পেয়েছেন, তা ডিসি অফিসে ঘুরে ঘুরে এবং কর্মকর্তাদের ঘুষ দিতে দিতেই শেষ হয়ে গেছে।
মেহের আলীর পাঁচ সন্তানের মধ্যে বর্তমানে জীবিত আছেন শুধু মোহর আলী। বৃদ্ধ মানুষটি কান্নাজড়িত কণ্ঠে বলেন, অতীতে তাঁরা ছোটখাটো জমিদার ছিলেন। অথচ তাঁদের বর্তমানে পেটে পাথর বেঁধে বিনা চিকিৎসায় দিন কাটাতে হচ্ছে। এমন অবিচার আর কোথাও আছে বলে মনে হয় না। তিনি আবেগতাড়িত হয়ে বলেন, মৃত্যুর আগে নদ্দারটেকের মাটি স্পর্শ করার জন্য সরকার যেন তাঁদের এক টুকরো জমি দেয়।
মেহের আলীর পরিবারের অন্য কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, ১৯৬৪ সালের দিকে অধিগ্রহণের নামে তাদের সব জমিজমা মূলত কেড়ে নেওয়া হয়েছে। পুলিশের ভয় দেখিয়ে তাদের বাড়িছাড়া করে সব সম্পত্তি দখল করে নেয় সরকারের লোকজন। জেল-জুলুমের ভয়ে তাদের বাপ-দাদারা এলাকা ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন; যে কারণে সরকার তাদের বাড়িঘর, গাছপালার কোনো ক্ষতিপূরণ পর্যন্ত দেয়নি। এমনকি তাদের পূর্বপুরুষদের কবরস্থান গুঁড়িয়ে দিয়ে সেখানে উত্তরা ৭ নম্বর সেক্টরের পার্ক নির্মাণ করা হয়। এর চেয়ে বর্বর ঘটনা আর হতে পারে না বলে মন্তব্য করেন মেহের আলীর নাতি খুরশীদ আলম।
জানা যায়, পরবর্তী সময়ে এ পরিবারের কেউ কেউ সুবিচারের জন্য উচ্চ আদালতের দ্বারস্থ হন। তবে তাঁরা নিজেদের পক্ষে রায় পাওয়ার পরও কোনো সুবিধা আদায় করতে পারেননি। সর্বশেষ এই পরিবারের পক্ষে মেহের আলীর ছেলে সুমন আলী ১৯৯৯ সালে উচ্চ আদালতে ৩৬৩০/৯৯ নম্বর এবং ২০০৩ সালে সিভিল রিভিশন নম্বর-৬৭/০৩-এর মাধ্যমে দুই একর জমির মালিকানা দাবি করার পর আদালত তাঁদের পক্ষে রায় দেন। তাঁদের জমি উত্তরা ৬ নম্বর সেক্টরের ২০, ২১, ২২ নম্বর বাণিজ্যিক প্লট হিসেবে রাজউক বিভিন্ন নামে বরাদ্দ দিলেও মামলার কারণে তারা দখল পায়নি। কিন্তু এ সুযোগটা মেহের আলীর পরিবারও কাজে লাগাতে পারেনি।
এ ব্যাপারে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) উত্তরা এলাকার দায়িত্বপ্রাপ্ত উপপরিচালক মোহাম্মদ মুসা কালের কণ্ঠকে বলেন, রায় মেহের আলীর পরিবারের পক্ষে গেলেও উচ্চ আদালতে আপিল করা হয়েছে। মামলাটি বর্তমানে বিচারাধীন। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ জমির মালিকানার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে না।
অভিযোগ রয়েছে, বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে তিনটি প্লটের প্রায় দুই একর জমি জোরপূর্বক দখল করে নেন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার ছেলে দীপু চৌধুরী। তিনি তাঁর বাহিনী দিয়ে সেখানে শাহজালাল মার্কেট নির্মাণের নামে বিভিন্ন লোকের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন; যা নিয়ে দেশের জাতীয় দৈনিকে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হতে থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম সেই মার্কেট গুঁড়িয়ে দেন। কিন্তু এর দখল পায়নি জমির প্রকৃত মালিক মেহের আলীর পরিবার। পরে বিডিআর (বর্তমানে বিজিবি) তাদের বিক্রয় কার্যক্রম চালানোর জন্য সেখানে অস্থায়ী ভিত্তিতে বিডিআর বাজার গড়ে তোলে।
বিডিআরের কার্যক্রম বন্ধ হয়ে গেলে বিডিআরের নাম বিক্রি করে এক হাজার ২০০ কোটি টাকা মূল্যের ২২০ কাঠা (দুই একর) জমি দখল করে নেয় উত্তরার চাঁদাবাজচক্র আনোয়ার বাহিনী। আনোয়ার বর্তমানে সেই জমিতে পাঁচ শতাধিক দোকানঘর নির্মাণ করে সেখান থেকে কোটি কোটি টাকা অগ্রিম নিয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই সঙ্গে আনোয়ার ওই দোকান থেকে প্রতিদিন ৫০ হাজার এবং মাসে ১৫ লাখ টাকা চাঁদাবাজি করছে। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, একজন প্রতিমন্ত্রীর নাম ভাঙিয়ে ওই চাঁদাবাজি করছে সে। যোগাযোগ করা হলে আনোয়ার মার্কেটের জমি-সংক্রান্ত কোনো বৈধ কাজগপত্র কালের কণ্ঠকে দেখাতে পারেনি। তবে সে জানায়, বর্তমানে তারা সেখানে সমবায় মার্কেট তৈরি করেছে, যা এলজিইডি প্রতিমন্ত্রীর মাধ্যমে উদ্বোধন করা হয়েছে। বর্তমানে সমবায় মার্কেট সমবায় অধিদপ্তর নিয়ন্ত্রণ করছে বলে সাইনবোর্ড টাঙানো হয়েছে বাজারের সামনে।
জমি বেদখল হওয়ার বিষয়ে রাজউকের উপপরিচালক মোহাম্মদ মুসা বলেন, বিভিন্ন সময়ে বিভিন্ন দখলদার বাহিনী ওই জমি আত্মসাতের চেষ্টা করেছে। কিন্তু কোনো মালিকানা স্বত্ব না থাকার কারণে পরবর্তী সময়ে তারা উচ্ছেদ হয়ে গেছে।
অনুসন্ধানে জানা যায়, উত্তরা প্রধান সড়কের পাশে থাকা এ দুই একর জমি মহামূল্যবান। রাজউক উত্তরা মডেল স্কুল ও কলেজ কর্তৃপক্ষ এ জমি বরাদ্দ পাওয়ার জন্য অনেক দিন ধরে চেষ্টা করছে। সরকারের উচ্চ মহলে তা তাদের বরাদ্দ দেওয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখপূর্বক চিঠি চালাচালি হলেও শেষমেশ তা থেমে গেছে। জমির মালিকদের সঙ্গে রাজউকের মামলা থাকার কারণে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। কিন্তু এর মধ্যে দুই একর জমির পুরোটাই দখল করে নিয়েছে একটি চক্র। তারা সেখানে পাঁচ শতাধিক দোকানঘর তুলে তা থেকে মাসে ১৫ লাখ টাকা চাঁদাবাজি করছে বলে অনুসন্ধানে জানা যায়। অভিযুক্ত আনোয়ার কালের কণ্ঠের কাছে চাঁদাবাজির কথা স্বীকার করলেও এত টাকা চাঁদা ওঠার কথা অস্বীকার করে বলে, তারা সমবায় মার্কেটের নামে এ জমি বরাদ্দ আনার চেষ্টা করছে।

No comments

Powered by Blogger.