পরিবেশের আরও উৎকর্ষতা চাই by তাপস কুমার দাস

প্রতিটি শিক্ষার্থীর মতো সমাবর্তন আমাকে অত্যন্ত আনন্দিত ও স্মৃতিকাতর করে তুলেছে। এটি এমন এক প্রাপ্তি, যা শিক্ষাজীবনের সমাপ্তিকে অর্থবহ করে তোলে। মনের গভীরে সুখস্মৃতির বীজ বুনে দেয়। এই বিশ্ববিদ্যালয় যাতে পরবর্তী প্রজন্মের জন্য উপযুক্ত জ্ঞানক্ষেত্রে পরিণত হয় সেটাই বিদায়বেলায় মনে-প্রাণে কামনা করি।


আমার হৃদয়ে সেই প্রত্যাশার সুরই প্রতিনিয়ত প্রতিধ্বনিত হয়।
আমাদের এই বিশ্ববিদ্যালয়টির শিক্ষার মান এখনও দেশের মধ্যে অতুলনীয়। এটি আমাদের এমন এক গর্বের ধন, যা বহন করে বেড়াচ্ছে জাতির নানা ইতিহাস-ঐতিহ্য। তবে বিশ্ববিদ্যালয়টি যাতে বহির্বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পারে তার জন্য জ্ঞান উৎপাদন ও বিতরণে আরও আধুনিকায়ন আশা করি।
গবেষণার পর্যাপ্ত সুযোগের অভাব আমাকে মাঝে মধ্যেই আতঙ্কিত করে তোলে। তাই গবেষণা কার্যক্রমের জন্য আরেকটু সুযোগ বাড়ানো হলে তা সম্ভাবনার দ্বার খুলে দেবে। বয়ে নিয়ে আসবে প্রত্যাশার অতীত সাফল্য। জাতির দুর্দিনে নিয়ে আসবে উৎসবের আমেজ। গতানুগতিক পাঠ্যক্রম, সনাতন পরীক্ষা পদ্ধতির মধ্যে একটু পরিবর্তনের ছোঁয়া চাই। বিভিন্ন অনুষদের পরীক্ষা পদ্ধতির অসামঞ্জস্যতা দূরীভূত হোক। এই বিশ্ববিদ্যালয় সবসময় যোগ্য শিক্ষকই উপহার দেয় শিক্ষার্থীদের। তবে মাঝে মধ্যে ঘটে যাওয়া অপ্রত্যাশিত শিক্ষক নিয়োগের অবসান চাই।
সহশিক্ষা কার্যক্রমের এক উর্বর ক্ষেত্র আমাদের বিশ্ববিদ্যালয়টি। আমরা নিজেদের সিনেমা, আলোকচিত্র, বিতর্ক, সাহিত্য, গান, আবৃত্তিসহ নানা সৃজনশীল উদ্যোগে ডুবিয়ে রাখি দিনমান সারাক্ষণ। যা প্রতিনিয়ত আমাকে অনুপ্রাণিত করে, মনের মধ্যে নিয়ে আসে আনন্দের প্লাবন, যা আমাদের বিরত রাখে অশুভ কার্যক্রম থেকে।
বিগত দিনের তুলনায় ক্যাম্পাস পরিস্থিতি কিছুটা ভালো। তবে এই পরিবেশের আরও উৎকর্ষতা চাই। জ্ঞানচর্চার অভয়ারণ্য হোক এই ক্যাম্পাস। চাই না হানাহানি, কাটাকাটি। আমরা নিজেদের পাঠাগারে, সহশিক্ষা কার্যক্রমে ডুবিয়ে রাখতে চাই।
আমি মনে করি, আবাসিক হলগুলোতে থাকার পরিবেশ এবং পাঠাগারে বই ও স্থানের অভাব দূর হলে শিক্ষার্থীদের পড়াশোনার মান অনেকখানি বেড়ে যাবে। চাই না পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীরা এসব সমস্যায় পড়ূক। তারা যেন এখানে পড়তে এসে আবিষ্কার করে এক স্বপ্নভূমি। এই প্রত্যাশাই করি বিদায়বেলায়।

উদ্ভিদবিজ্ঞান বিভাগ
স্নাতক :প্রথম শ্রেণী ( ২০০২-০৩)
স্নাতকোত্তর :প্রথম শ্রেণী (২০০৬-০৭)

No comments

Powered by Blogger.