গবেষণা নকল-হাঙ্গেরির প্রেসিডেন্টের ডক্টরেট ডিগ্রি বাতিল

অন্যের গবেষণা নকল করায় হাঙ্গেরির প্রেসিডেন্ট পাল স্মিতের ডক্টরেট ডিগ্রি বাতিল করেছে বিশ্ববিদ্যালয়। ১৯৯২ সালে ডক্টরেট ডিগ্রি পেয়েছিলেন স্মিত। তবে প্রেসিডেন্ট বা তাঁর দলের পক্ষ থেকে এ বিষয়ে গতকাল শুক্রবার পর্যন্ত কোনো বক্তব্য বা প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


তাঁর ডক্টরেট ডিগ্রি কেড়ে নেওয়ার পর তাঁকে পদত্যাগের আহ্বান জানিয়েছে বিরোধীরা।
আধুনিক অলিম্পিকের ইতিহাস ও বিকাশ নিয়ে গবেষণা করে শারীরিক শিক্ষা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন পাল স্মিত। পরে ওই বিশ্ববিদ্যালয়টি বুদাপেস্টের সেমেলভিস বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়।
এইচভিজি সাময়িকী গত জানুয়ারিতে এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্ট স্মিতের গবেষণা অভিসন্দর্ভটির একটি বড় অংশ ছিল উনিশ শতকের আশির দশকে বুলগেরিয়ার ক্রীড়া বিশেষজ্ঞ ও কূটনীতিক নিকোলাই জর্জিয়েভের একটি গবেষণা থেকে হুবহু অনুবাদ করা।
এইচভিজির ওই প্রতিবেদন প্রকাশের পর সংবাদভিত্তিক ওয়েবসাইট ইনডেক্স.এইচইউ জানায়, স্মিতের গবেষণা অভিসন্দর্ভের শেষাংশের ১৭ পৃষ্ঠা ছিল ১৯৯১ সালে রচিত জার্মান অধ্যাপক ক্লাউস হেইনমানের লেখা গবেষণামূলক নিবন্ধ থেকে হুবহু চুরি করা।
এসব খবর প্রকাশের পর বিষয়টি তদন্ত করে দেখতে সেমেলভিস বিশ্ববিদ্যালয় একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি তদন্ত করে অভিযোগের সত্যতা খুঁজে পায়। এরপরই পাওয়ার পর বিশ্ববিদ্যালয় সিনেট তাঁর ডিগ্রি বাতিল করে।

No comments

Powered by Blogger.