পবিত্র কোরআনের আলো-আল্লাহর শাস্তি সময়মতোই আসবে এবং অপরাধীরা তা চিরকাল ভোগ করবে

৪৯. ক্বুল্ লা- আমলিকু লিনাফছী দ্বার্রান ওয়া লা নাফআ'ন ইল্লা- মা শা-আল্লা-হু; লিকুলি্ল উম্মাতিন আজাল; ইযা জা-আ আজালুহুম ফালা- ইয়াছ্তা'খিরূনা ছা-আ'তান ওয়া লা- ইয়াছ্তাক্বদিমূন। ৫০. ক্বুল আরাআইতুম ইন আতা-কুম আ'যা-বুহূ বাইয়া-তান আও নাহা-রাম্ মা-যা- ইয়াছ্তা'জিলু মিনহুল মুজরিমীন।

৫১. আছুম্মা ইযা মা- ওয়াক্বাআ' আ-মানতুম বিহী; আ-লআ-না ওয়া ক্বাদ কুনতুম বিহী তাছ্তা'জিলূন। ৫২. ছুম্মা ক্বীলা লিল্লাযীনা যালামূ যূক্বূ আ'যা-বাল খাল্দি; হাল তুজ্যাওনা ইল্লা- বিমা কুনতুম তাকছিবূন। [সুরা : ইউনুস, আয়াত : ৪৯-৫২]

অনুবাদ : ৪৯. (হে নবী) আপনি তাদের বলে দিন, আমি তো আল্লাহ যা চান তা ছাড়া নিজের কোনো অপকার বা উপকার করার এখতিয়ারও রাখি না। প্রত্যেক জাতির জন্য তাদের প্রাপ্য পরিণতি পাওয়ার নির্ধারিত সময় আছে। যখন সেই সময় এসে হাজির হবে, তখন তার থেকে এক মুহূর্ত পেছনেও যেতে পারবে না এবং এক মুহূর্ত আগেও না। ৫০. আপনি তাদের আরো একটা কথা বলুন, তোমরা কি একবার ভেবে দেখেছো, যদি তোমাদের ওপরে আল্লাহর শাস্তি কোনো এক রাতে বা কোনো একদিনে এসে পতিত হয় তবে আর কোনো বিষয় নিয়ে অপরাধী লোকেরা তাড়াহুড়ো করবে?
৫১. যখন সে শাস্তি এসেই পড়বে তখন তো তোমরা বিশ্বাস করবে তাই না? (তখন তোমাদের জিজ্ঞেস করা হবে) এখন বিশ্বাস করছো? অথচ তোমরাই (অবিশ্বাসজনিত কারণে) এর জন্য তাড়াহুড়ো করছিলে।
৫২. অতঃপর জালেমদের বলা হবে, এবার শাস্তির স্বাদ ভোগ করতে থাকো চিরকালের মতো। তোমাদেরকে যে পরিণতি দেওয়া হয়েছে তা তোমাদের কর্মফল হিসেবেই।

ব্যাখ্যা
এই আয়াতগুলোতে কাফিরদের অবিশ্বাসজনিত একটি উপহাসের জবাব দেওয়া হয়েছে। আগের আয়াতে উল্লেখ করা হয়েছে, কাফিররা মুসলমানদের উপহাস করে বলত, 'তোমরা তো আল্লাহর শাস্তির ভয় দেখাও, তবে কোথায় সেই শাস্তি? তোমাদের কথা যদি সত্য হয়ে থাকে, তবে বলো,কবে আসবে সেই শাস্তি।' এটা ছিল তাদের এক বড় রকমের ধৃষ্টতা। আল্লাহ তাঁর রাসুলকে এ ধরনের ধৃষ্টতার জবাব দিতে বলেছেন খুব জোরালভাবে ও ঠাণ্ডা মাথায়। এখানে বলা হয়েছে, আল্লাহর সৃষ্টিজগৎ চলে একটা সুশৃঙ্খল নিয়মের মধ্যদিয়ে এবং সম্পূর্ণরূপে আল্লাহর একক নিয়ন্ত্রণে। খোদ আল্লাহর রাসুল নিজের অপকার বা উপকারও সাধন করতে পারেন না আল্লাহর নিয়মতান্ত্রিক ইচ্ছার বাইরে। প্রত্যেক জাতির জন্যই তাদের উত্থান-পতনের নির্ধারিত সময় আছে, যা তাদের কর্মফলের ভিত্তিতেই ঘটে। যখন সময় হবে তখন তা অনিবার্যভাবে ঘটবে। একমুহূর্তও আগ-পিছ হবে না।
৫০ ও ৫১ নম্বর আয়াতে কাফিরদের অন্যায়ের পরিপ্রেক্ষিতে বিষয়টাকে জোরালোভাবে ব্যাখ্যা করা হয়েছে। তাদের বুঝিয়ে দিতে চেষ্টা করা হয়েছে, তারা অবিশ্বাসজনিত কারণে যে জিনিসটার জন্য তাড়া করছে, অর্থাৎ যে শাস্তি দেখতে চাইছে, সে শাস্তি অবশ্যই একসময় তাদের ওপর নেমে আসবে, তখন কিন্তু তারা ঠিক ঠিকই বুঝতে পারবে আল্লাহর শাস্তি কী? তখন তারা আর কোন জিনিসটার জন্য তাড়া করবে? অর্থাৎ তখন আর উপহাস করার মতো অবস্থা থাকবে না। তখন তারা ঠিকই বিশ্বাস করবে এবং তাদের উপহাস করে বলা হবে, এখন তোমাদের বিশ্বাস হচ্ছে তো? তোমরা তো এটা তাড়াতাড়ি চাচ্ছিলে, সুতরাং এখন ভোগ করো। ৫২ নম্বর আয়াতে বলা হয়েছে, সেসব জালিমকে তখন উপহাস করেই যে সত্যটা বলা হবে, তা হলো, এ শাস্তি তোমরা চিরকাল ভোগ করতে থাকবে। কারণ, এটা তোমাদের কর্মফল।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.