সমঝোতার ব্যাপারে আশাবাদী হতেই হবে by ড. ইফতেখারুজ্জামান

আগামী জাতীয় সংসদ নির্বাচন দলীয় সরকারের অধীনে হবে, নাকি নির্দলীয় কোনো অন্তর্বর্তী সরকারের অধীনে হবে_সে বিষয়ে সরকারি দল ও বিরোধী দল এখন পর্যন্ত নিজ নিজ অবস্থানে অনড়। উভয় দলই নিজ নিজ অবস্থানে থেকে বক্তব্য, বিবৃতি ও কর্মসূচি দিয়ে চলেছে। কখনো কখনো তা সংঘাতপূর্ণ রাজনীতিরই আশঙ্কা তৈরি করেছে।


কিন্তু দেশের মানুষ সংঘাত চায় না, কোনো ধরনের অস্থিতিশীলতা চায় না। তারা চায়, আলোচনার মাধ্যমে উভয় দল একটি গ্রহণযোগ্য সমাধানে পেঁৗছাক। আমিও একমত পোষণ করি। কারণ, গণতন্ত্রে আলোচনার বিকল্প নেই। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলও দ্রুত একটি সমঝোতায় আসতে উভয় দলের প্রতি আহ্বান জানিয়েছে।
গণতন্ত্রে বহু মত থাকবে, মতদ্বৈধতা থাকবে, বিরোধ থাকবে_এটাই স্বাভাবিক। একই সঙ্গে সরকারি ও বিরোধী দলের মধ্যে সংলাপ-আলোচনার পথও উন্মুক্ত থাকতে হবে। কিন্তু দুর্ভাগ্যবশত, আমাদের দেশে সংলাপ-আলোচনার এই প্রক্রিয়াটি প্রায় নেই বললেই চলে। তা সত্ত্বেও দেশ ও দেশের গণতন্ত্রের স্বার্থে উভয় দলেরই উচিত, ইতিবাচক দৃষ্টিভঙ্গি বা সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে আলোচনায় বসা এবং একটি গ্রহণযোগ্য সমাধানে পেঁৗছা।
সংসদীয় গণতন্ত্র আছে, এমন অনেক দেশেই নির্বাচনের আগে কিছু অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়া হয় নির্বাচনকে প্রশ্নহীন এবং সবার কাছে গ্রহণযোগ্য করার স্বার্থে। আর প্রধান বিরোধী দলকে বাদ দিয়ে কোনো নির্বাচনই অর্থবহ হতে পারে না। আমাদের পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের এখনো প্রায় দুই বছর বাকি আছে। কাজেই যত দ্রুত সম্ভব, বিরোধী দলের সঙ্গে আলোচনায় বসতে হবে। তারা কী ধরনের অন্তর্বর্তী সরকার চায়, সেই সরকারের ফর্মুলা কী হবে, কোন কোন নীতিমালার ভিত্তিতে পরিচালিত হবে_সেসব আগে থেকেই নির্ধারণ করতে হবে। তা ছাড়া যত তাড়াতাড়ি একটি সমঝোতায় পেঁৗছানো যায় দেশের জন্য ততটাই কল্যাণকর হবে। আমাদের অতীত অভিজ্ঞতা প্রীতিকর নয়। রাজনৈতিক অস্থিতিশীলতা কিংবা দ্বন্দ্ব-সংঘাত শুধু রাজনীতি বা গণতন্ত্রকেই ক্ষতিগ্রস্ত করে না, একই সঙ্গে জনজীবনে দুর্ভোগ ডেকে আনে, অর্থনীতির গতিশীলতা নষ্ট হয় এবং সব ধরনের উন্নয়ন প্রচেষ্টা মুখ থুবড়ে পড়ে। তেমন কোনো পরিস্থিতি কারোরই কাম্য নয়।
পরিশেষে আবারও বলছি, এ দেশের মানুষ কোনো ধরনের রাজনৈতিক অস্থিতিশীলতা পছন্দ করে না_আমাদের রাজনৈতিক নেতাদের বিষয়টি মনে রাখতে হবে। পাশাপাশি যেহেতু তাঁরা দেশ ও দেশের মানুষের কল্যাণে রাজনীতি করেন, তাই আশা করি, মানুষের প্রত্যাশার মূল্য দিয়ে তাঁরা সমঝোতার পথেই এগিয়ে যাবেন। সমঝোতা না হলে দেশ ও জাতির অগ্রগতি ব্যাহত হবে, রাজনীতিও ক্ষতিগ্রস্ত হবে। এমনটি শুভবুদ্ধিসম্পন্ন কারোরই কাম্য হতে পারে না।

No comments

Powered by Blogger.