দেশ-জাতি-সবাই সংযত হোন by মোস্তাফা কামাল

বিরাজমান পরিস্থিতি আমার কাছে অত্যন্ত উদ্বেগজনক বলে মনে হয়। কি মূল্যস্ফীতি, কি আইনশৃঙ্খলা, কি প্রশাসন, কি অর্থনীতি, কি পররাষ্ট্রনীতি, কি দেশের সর্বোচ্চ বিচারালয়ের পরিস্থিতি—সর্বত্রই একটা ক্রমাবনতিশীল চেহারা প্রতিদিন অবনতির দিকেই ধাবিত হচ্ছে।


দেশের এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ-আশঙ্কা ব্যক্ত না করে আমি আর স্থির থাকতে পারছি না। দেশের এই অধঃগতিতে এমন একটা লোক খুঁজে পাওয়া যাবে না, যে আমাকে আশ্বাসের সুরে বলতে পারবে যে আমি যা দেখছি তা সব ভুল এবং আমার যে উদ্বেগ, এটার কোনো ভিত্তিই নেই। এমনকি যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁদের মুখ থেকেও এই অবনতিশীল অবস্থা সম্পর্কে মাঝেমধ্যে স্বীকারোক্তি পাওয়া যায়। আমি কারও ওপর দোষারোপ করার উদ্দেশ্যে এ কথা বলছি না।
আমি সবাইকে বলছি, আপনারা দেশটাকে দ্রুত অবনতির পথ থেকে ফিরিয়ে নিয়ে আসতে একসঙ্গে চেষ্টা করুন। যাঁরা সরকারে আছেন তাঁরা নমনীয় হোন, প্রজ্ঞা প্রদর্শন করুন এবং রাষ্ট্রদেহে যাতে ক্রমাগত ক্ষতের সৃষ্টি না হয়, তার জন্য সতর্কতার সঙ্গে কথা বলুন ও কাজ করুন। মানুষ বড় কষ্টে আছে। এই কষ্টের কথা স্বীকার করুন এবং মানুষের কষ্ট যাতে লাঘব হয় এবং মানুষ যাতে সুখে থাকে তার জন্য দয়া করে আপনাদের সব মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা একত্র করে সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করুন।
যাঁরা সরকারে নেই এবং বিরোধী দলের ভূমিকা পালন করছেন, তাঁদেরও বলব, গতানুগতিক রাজনৈতিক কর্মসূচি পরিহার করে সত্যিকার গণতান্ত্রিক পন্থায় মানুষকে অযথা কষ্ট না দিয়ে গণতন্ত্রের পথে অগ্রযাত্রা অব্যাহত রাখুন।
সুপ্রিম কোর্ট একটি পরিশীলিত প্রতিষ্ঠান। বার এবং বেঞ্চ উভয়েরই উচিত এই স্থানকে রাজনীতির কলুষমুক্ত রাখা, সেখানে বার এবং বেঞ্চ কোনো পক্ষ থেকেই এমন প্রকাশ্য উচ্চারণ হওয়া উচিত নয় যে তারা বিশেষ একটা কিছু সহ্য করবেন না এবং এমন কথা বলবেন না যাতে আপনাদের অসহিষ্ণুতা বা বিচারকসুলভ সংযমের বিপরীতে ক্রুদ্ধতা বা আক্রোশের মনোভাব প্রকাশ পায়। ক্রমাগতভাবে এবং অতি দ্রুত সুপ্রিম কোর্টের এই অস্বাভাবিক অবস্থা আমার কাছে বড় বেদনাদায়ক। আমাদের চিত্তের উন্মত্ততা, আমাদের কর্মের নিষ্ঠুরতা ও আমাদের বিচারবুদ্ধির দেউলিয়াপনা আজ এমন পর্যায়ে পৌঁছেছে যে ইতিপূর্বে আমি আমার দেশে এই চরম মত্তাবস্থা আগে কোনো দিন দেখিনি।
আপনারা সংযত হোন বচনে-বাচনে, কর্মে ও আচরণে; নিজ নিজ আসনের মর্যাদা অক্ষুণ্ন রাখতে চেষ্টা করুন। আমাদের বুদ্ধিজীবী সমাজের কাছে আমার আবেদন রইল, দেশের বহু সংকটে আপনাদের বুদ্ধিদীপ্ত সতর্ক অবস্থান ও হস্তক্ষেপ অনেক সময় সরকার ও সরকারবিরোধীদের সংযত হতে সাহায্য করেছে। ভবিষ্যতেও আপনাদের কাছে সেই ভূমিকা প্রত্যাশিত।
দেশের এই মহাসংকটে আপনারা যেখানেই অরাজকতা দেখবেন সেখানেই গলা উঁচু করে তার প্রতিবাদ জানাবেন এবং অবনতিশীল বাংলাদেশকে চূড়ান্ত অধঃপতনের হাত থেকে রক্ষা করবেন। আমি বিনয়ের সঙ্গে সবাইকে সংযত আচরণের আহ্বান জানাচ্ছি।
মোস্তাফা কামাল: সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি।

No comments

Powered by Blogger.