তাঁতশিল্প বাঁচাতে হবে

বাপে কাটে চিকন সুতা/মায়ে বানায় গামছা'_পাবনা অঞ্চলের এ গীত তাঁতশিল্পের উৎকর্ষের প্রভাবে সৃষ্টি হয়েছিল। পাবনা, সিলেট, বরগুনা, কেরানীগঞ্জ, নরসিংদীসহ দেশের বহু অঞ্চলে তাঁতশিল্পের বিস্তার ঘটেছিল। কিন্তু তাঁতের সে সুদিন এখন আর নেই। দিন দিন বিলুপ্তির দিকে এগিয়ে যাচ্ছে এ শিল্প। দেশের তাঁতকলগুলোর বেশির ভাগ আগেই বন্ধ হয়ে গেছে।


অনেক কষ্টে অবশিষ্ট যে কলগুলো চালু রেখেছিলেন মালিকরা, তা-ও এখন বাধ্য হয়ে বন্ধ করে দিতে হচ্ছে। ফলে হাজার হাজার তাঁত-শ্রমিক বেকার হয়ে পড়েছে। কেউ কেউ পরিণত হয়েছে দিনমজুরে। এমনই পরিস্থিতি যে এ শিল্পকে বাঁচিয়ে রাখার উপায়ও যেন কারো জানা নেই। তবে তাঁতশিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে এসে দাঁড়ানোর কারণ জানা আছে। তাঁতশিল্পের প্রধান কাঁচামাল হলো সুতা। বর্তমানে সুতা, রং ও অন্য মালামালের মূল্যবৃদ্ধি এবং সুষ্ঠু বাজারজাতকরণের অভাবেই এ শিল্পের রুগ্ণ অবস্থা তৈরি হয়েছে। সুতার মূল্য আন্তর্জাতিক বাজারে প্রায় দ্বিগুণ হয়ে যাওয়াই এ শিল্প ধ্বংসের প্রধান কারণ বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন। এ ছাড়া আধুনিক গার্মেন্ট-ব্যবস্থার প্রভাব তো রয়েছেই।
আমরা তাঁতশিল্পকে বাঁচিয়ে রাখার ব্যাপারে আগ্রহী। এতে দেশের লাখ লাখ তাঁত-শ্রমিক বেকারত্বের জ্বালা থেকে মুক্ত হবে, অনেক মানুষের অন্ন-বস্ত্রের সংস্থান হবে এবং বাংলাদেশের তাঁতশিল্পের ঐতিহ্য গর্বের সঙ্গে টিকে থাকবে। এ জন্য সরকার তথা রাষ্ট্রের কিছু উদ্যোগ নেওয়া জরুরি। লক্ষ করলেই দেখা যাবে, তাঁতশিল্প টিকে থাকা-না থাকার সঙ্গে অনেক খাত জড়িত। এর মধ্যে প্রধান হলো উপরোলি্লখিত সুতা, রং এবং বাজারজাতকরণ পদ্ধতি। আন্তর্জাতিক বাজারে সুতার দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। তাই সুতা আমদানিকারকরা খুচরা মূল্য গ্রাহকের ঘাড়ে চাপিয়ে দিতে বাধ্য হয়েছে। এ ক্ষেত্রে সুতার ওপর থেকে সব ধরনের শুল্ক, আয়কর তুলে নিলে এবং এর সঙ্গে সুষ্ঠু ব্যবস্থায় তাঁতিদের মধ্যে সুতা সুলভ মূল্যে প্রাপ্তি নিশ্চিত করা গেলে তাঁতশিল্প আবার জেগে উঠবে। দ্বিতীয়ত, তাঁতবস্ত্র রপ্তানির এবং আন্তর্জাতিক পর্যায়ে জনপ্রিয় করে তোলার ব্যাপক উদ্যোগ নেওয়া গেলে সুতার মূল্য নিয়েও বড় ধরনের সমস্যা মোকাবিলা হয়তো করতে হতো না। দেশে তাঁতশিল্পের প্রসারের জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে। সরকার বাজার থেকে বস্ত্র ক্রয়ের ক্ষেত্রে তাঁতবস্ত্রের ওপর গুরুত্ব দিলে ইতিবাচক ফল পাওয়া যাবে বলে আমরা মনে করি। মোদ্দাকথা, তাঁত বেঁচে থাকলে তাঁতি বেঁচে থাকবে, বেঁচে থাকবে আমাদের তাঁতশিল্পের ঐতিহ্য। তাঁতশিল্পকে বাঁচাতে এখনই কার্যকর পদক্ষেপ
নিতে হবে।

No comments

Powered by Blogger.