পবিত্র কোরআনের আলো-মানুষ দুর্বল, তাই ধর্মের বিধিবিধান সহজ করা হয়েছে

২৬. ইউরীদুল্লাহু লিইউবায়্যিনা লাকুম ওয়াইয়াহ্দিইয়াকুম ছুনানাল্লাযীনা মিন্ ক্বাবলিকুম ওয়াইয়াতূবা আ'লাইকুম; ওয়াল্লাহু আ'লীমুন হাকীম। ২৭. ওয়াল্লাহু ইউরীদু আইঁয়্যাতূবা আ'লাইকুম; ওয়া ইউরীদুল্লাযীনা ইয়াত্তাবিঊ'নাশ্ শাহাওয়া-তি আন তামীলূ মাইলান আ'যীমা_।


২৮. ইউরীদুল্লাহু আইঁয়্যুখাফ্ফিফা আ'নকুম; ওয়াখুলিক্বাল ইনছা-নু দ্বায়ী'ফা-। [সুরা : আন্ নিসা, আয়াত : ২৬-২৮]
অনুবাদ
২৬. আল্লাহ তায়ালা চান, তাঁর নির্দেশগুলো তোমাদের কাছে স্পষ্ট বলে দিতে, আর তোমাদের পথ দেখাতে চান পূর্ববর্তীদের অবস্থা বর্ণনা করে, আর তিনি তোমাদের তওবা কবুল করতে চান। আল্লাহ তায়ালা সর্বজ্ঞ ও প্রজ্ঞাময়।
২৭. আল্লাহ তায়ালা তোমাদের প্রতি ক্ষমাশীল হতে চান। অপরদিকে যারা নিজেদের কুপ্রবৃত্তির অনুসরণ করে তারা চায় তোমরা সে পথ থেকে দূরে সরে গিয়ে অত্যন্ত বক্রতায় নিপতিত হও এবং বিপথগামী হও।
২৮. আল্লাহ তায়ালা চান তোমাদের ওপর থেকে বিধিনিষেধের বোঝা লঘু বা সহজসাধ্য করে দিতে। কারণ মানুষকে দুর্বল করে সৃষ্টি করা হয়েছে।
ব্যাখ্যা
এই তিনটি আয়াতেই আল্লাহ তায়ালা তাঁর ইচ্ছাগুলোর কথা বর্ণনা করেছেন। আল্লাহ তায়ালা কোনো কিছুর মুখাপেক্ষী নন। সুতরাং এই ইচ্ছাগুলো তাঁর নিজের স্বার্থ বা নিজের প্রয়োজনে নয়। শুধু মানুষের স্বার্থে, বান্দার প্রয়োজনে এ ইচ্ছাগুলো তিনি পোষণ করেন। আয়াতগুলোর শানেনুজুল এ রকম_কোরআন মাজিদে মুহরেম বা বিবাহ নিষিদ্ধের তালিকা প্রকাশিত হলে ভিন্নধর্মাবলম্বী ও মুসলমানদের সমালোচকরা এর মধ্যে নানা রকম ত্রুটি ও অসংগতি খুঁজে বের করার চেষ্টা করে। তারা বলত, তোমরা ফুফু-খালার কন্যাকে বিবাহ করা বৈধ মনে করো, অথচ ভাইবোনদের কন্যাকে অবৈধ মনে করো_এটা কেন? তারা এ ধরনের আরো অনেক খুঁত বের করার চেষ্টা করত। এর পরিপ্রেক্ষিতেই আয়াতগুলো নাজিল হয়।
২৭ নম্বর আয়াতে 'অত্যন্ত বক্রতা' বা 'বিপথগামিতার' কথা বলা হয়েছে। এর দুটি অর্থ হতে পারে। এক. নির্দ্বিধায় হারাম কাজ করে যাওয়া, যেমন ফাসেক ও অন্যায় আচারি লোকেরা করে থাকে। দুই. হারাম কাজকে হালাল মনে করা। এটা কাফের ও অবাধ্য লোকেরা করে থাকে। তারা অবৈধ কাজকে অবৈধ মনে করে না। এ রকম উভয় প্রকারের বক্রতা বা বিপথগামিতা থেকে দূরে থাকার তাগিদ দেওয়া হয়েছে এখানে। আর এখানে মানুষকে উল্লেখ করা হয়েছে দুর্বল হিসেবে। মানুষ আসলে নানাভাবেই দুর্বল। মানবিক দুর্বলতাও তার দুর্বলতাগুলোর একটি। দুর্বল হওয়ার কারণে মানুষের ওপর আদেশ-নিষেধ যথাসম্ভব সহজ করা হয়েছে। উল্লেখ করা প্রয়োজন, আগের উম্মতগুলোর তুলনায় উম্মতে মুহাম্মাদির ওপর শরিয়তের বিধিবিধান আরো সহজ করা হয়েছে।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.