বন্ধ হোক নারীর প্রতি সহিংসতা by তৌহিদা শিরোপা

একেক জন একেক দেশের। জাতি, ভাষা, রাষ্ট্র ভিন্ন হলেও মিল একটি। প্রত্যেকেই নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করেন। যোগাযোগ, শিক্ষা ও মতবিনিময়—এই তিন মাধ্যমকে ব্যবহার করে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করা সম্ভব। নারীর নিরাপদ আশ্রয়ের জন্য দ্বিতীয় বিশ্ব সম্মেলনের (সেকেন্ড ওয়ার্ল্ড কনফারেন্স অব উইমেনস শেলটারস) প্রতিপাদ্য এমনই।


যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে চার দিনের এ সম্মেলন শুরু হয়েছে গত সোমবার। শেষ হবে কাল বৃহস্পতিবার। এবার বিশ্বের ৯৬টি দেশের প্রায় এক হাজার ৪০০ প্রতিনিধি অংশ নিচ্ছেন এ সম্মেলনে। শুধু নারী নন, পুরুষেরাও অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকে সাত সদস্যের একটি দল সম্মেলনে যোগ দিয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানের আগে সোমবার সকালে প্রাক-সম্মেলন হয়। অর্থনৈতিক উন্নয়ন, নারীর ন্যায্যতা ও প্রযুক্তির ব্যবহার, বিশেষ করে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবে নারীরা কীভাবে হয়রানির শিকার হচ্ছেন এবং এটি প্রতিরোধের উপায় নিয়ে আলাদা দুটি সম্মেলন হয়। সম্মেলন দুটিতে আলোচকেরা বলেন, সামাজিকায়ন ও বিশ্বায়নের ফলে নারীর অর্থনৈতিক ক্ষমতা থাকলেও অনেক সময় তার যথাযথ ব্যবহার তাঁরা করতে পারছেন না। এ ছাড়া রাষ্ট্রের নীতিমালাও অনেক সময় নারীর উন্নয়নের পথে বাধা সৃষ্টি করে।
প্রাক-সম্মেলনে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের ক্ষুদ্রঋণ কার্যক্রমের ওপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। অপর একটি প্রামাণ্যচিত্রে প্রযুক্তি অপব্যবহার কীভাবে নারীকে হয়রানি করছে, তা তুলে ধরা হয়।
‘দ্য ইউএস ন্যাশনাল নেটওয়ার্ক টু অ্যান্ড ডমেস্টিক ভায়োলেন্স (এনএনইডিভি)’ এবং ‘দ্য গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেনস শেলটারস (এনডব্লিউএস)’ এই সম্মেলনের আয়োজক। এনএনইডিভির সভাপতি সু এলস উদ্বোধনী বক্তব্য দেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার শুভেচ্ছা বক্তব্য পড়ে শোনান নারী ও শিশু কল্যাণের জন্য প্রেসিডেন্ট নিযুক্ত প্রতিনিধি (অ্যামবাসেডর) মেলানি ভারভির। তিনি বলেন, বারাক ওবামা ও তাঁর রাষ্ট্র যেকোনো ধরনের নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করে যাবে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে সব ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।
অনুষ্ঠানে ডেনমার্কের রাজকন্যা প্রিন্সেস ম্যারি বলেন, সহিংসতার শিকার নারী কে, কোন রাষ্ট্রের, কোন ভাষার সেটি বড় কথা নয়। আসল কথা হলো, তাকে সহায়তা দেওয়া, তার নিরাপদ আশ্রয় নিশ্চিত করা।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন এনডব্লিউএসের পরিচালনা পর্ষদের পরিচালক বন্দনা রানা। সম্মেলনে প্রতিদিনই নারী নির্যাতন প্রতিরোধ ও নিরাপদ আশ্রয়বিষয়ক একাধিক অধিবেশন থাকছে। এর আগে ২০০৮ সালে কানাডায় নারীর নিরাপদ আশ্রয়ের জন্য প্রথম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.