প্রসঙ্গ বিশ্বব্যাংক প্রধানের পদ-ইউনূস রাজি হলে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র: মজিনা

মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেছেন, ড. ইউনূস রাজি হলে তাঁকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়নের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার রাজশাহী শিল্প ও বণিক সমিতি মিলনায়তনে স্বেচ্ছাসেবকদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।


মজিনা বলেন, ‘মুহাম্মদ ইউনূস যদি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য রাজি থাকেন তাহলে আমি নিশ্চিত তাঁকে ওই পদের জন্য বিবেচনা করা হবে।’
সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে সফরে আসা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্ট প্রতিনিধিদলের কাছে ড. ইউনূসকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়নের উদ্যোগ নিতে আহ্বান জানান।
ড. ইউনূস প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘অনেক মানুষ বলেছে, যেটা করতে পারা যাবে না বলে মনে করা হয়, তিনি তা করে দেখিয়েছেন। আমি তাঁর কাজের প্রশংসা করি।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মজিনা বলেন, এক বা দুই দশকের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হবে। আগামী ১০ থেকে ২০ বছরের মধ্যে এই দেশটি বিশ্বের সবচেয়ে বড় তৈরি পোশাক রপ্তানিকারক দেশ হবে।
রাজনীতিতে সংকট তৈরি হয়েছে: আমাদের নওগাঁ প্রতিনিধি জানান, গতকাল দুপুরে মার্কিন রাষ্ট্রদূত মজিনা জেলার বদলগাছী উপজেলার ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার পরিদর্শন করেন।
সেখানে সাংবাদিকদের মার্কিন রাষ্ট্রদূত বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন কার অধীনে হবে, এ নিয়ে বাংলাদেশের রাজনীতিতে সংকট তৈরি হয়েছে। রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের চেয়ে উত্তম কোনো বিকল্প নেই।
মজিনা বলেন, নির্বাচন ঘনিয়ে আসার আগেই রাজনৈতিক সংকট দূর করতে সরকার ও বিরোধী দল উভয়কেই এগিয়ে আসতে হবে। গণতন্ত্রচর্চার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে হবে।
রাজশাহী থেকে মজিনা ও তাঁর স্ত্রী গ্রেইস গতকাল বেলা ১১টার দিকে পাহাড়পুর বৌদ্ধ বিহারে এসে পৌঁছালে তাঁকে স্বাগত জানান নওগাঁ জেলা প্রশাসক নাজমানারা খানুম ও পুলিশ সুপার বেলালুর রহমান

No comments

Powered by Blogger.