প্রদর্শনী-সদালাপী সবুজ by সিলভিয়া নাজনীন

মেঘ-পাহাড়ের দেশ ভুটান। হিমালয়ে আদিগন্ত সবুজ আর পাইনবনের ফাঁকে নীল আকাশ, সাদা মেঘের বৈচিত্র্য বাংলাদেশের প্রকৃতি থেকে স্পষ্টতই আলাদা রংবৈচিত্র্যের। ভুটানের উঁচু-নিচু পাহাড়ি পথ, খরস্রোতা নদী থিমচু, প্রকৃতি আর আবহাওয়ার ভিন্নতা, সদালাপী-ধর্মভীরু পরিশ্রমী মানুষ—সব মিলে নতুন অভিজ্ঞতা; তবে সবুজের মাঝেই যে


শিল্পীরা বেড়ে উঠেছেন, তাঁদের প্রতিটি চিত্রপটে ভুটানের সবুজের বৈচিত্র্যে তলিয়ে যেতে দেখা যায়।
সম্প্রতি উত্তরার গ্যালারি কায়াতে ‘রিনিউয়াল ইন সেরেনিটি’ শিরোনামে দেশের বরেণ্য শিল্পীদের একটি যৌথ প্রদর্শনী শুরু হয়েছে। গত বছরের সেপ্টেম্বরের শেষ দিকে ভুটানে অনুষ্ঠিত একটি আর্ট ক্যাম্পের শিল্পকর্ম নিয়ে এ প্রদর্শনীর আয়োজন। হঠাৎ করেই শিল্পীরা আবার তাঁদের পুরোনো স্মৃতিতে ভরপুর ডুব দিলেন এ প্রদর্শনীতে এসে। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন: শিল্পী কাইয়ুম চৌধুরী, সমরজিৎ রায়চৌধুরী, তাহেরা চৌধুরী, রফিকুন নবী, হামিদুজ্জামান খান, মাহমুদুল হক, মনসুরুল করিম, রণজিৎ দাশ, শিশির ভট্টাচার্য্য, তরুণ ঘোষ, নগরবাসী বর্মণ প্রমুখ।
ভুটানের প্রকৃতির সান্নিধ্য শিল্পীদের মনোভূমি আর শিল্পকর্মে কীভাবে প্রভাব বিস্তার করেছে, তার স্পষ্ট উপস্থাপন গ্যালারি কায়ার এই প্রদর্শনীতে দর্শক খুঁজে পায়। প্রথিতযশা শিল্পীদের ক্যানভাস ভরে উঠেছে স্যাপ-ভিরিডিয়ান গ্রিন আর কোবাল্ট ব্লুর আধিক্যে। শিল্পীরা তাঁদের নিজস্ব ঢঙে এঁকেছেন কোলাহলবিহীন প্রকৃতির অবারিত সৌন্দর্য। এই আর্ট ক্যাম্পে শিল্পীদের গতানুগতিক ছবি আঁকার ধরনে যথেষ্ট পরিবর্তন দেখা যায়। বহুদিন পর ক্যানভাসে শুধু নিসর্গের ছায়া-রং-রেখার সমন্বয়ে একটি দৃষ্টিনন্দন আবহ তৈরি হয়েছে গ্যালারিতে।
শিল্পী কাইয়ুম চৌধুরীর ‘আনটাইটেলড-১, ২’ ভুটানের সবুজ প্রকৃতির এক অংশ ছড়িয়ে পড়েছে সাদা ক্যানভাসে। এ দেশের সমতলভূমি আর ভুটানের পাহাড়ি পরিবেশের সংমিশ্রণ শিল্পীর শিল্পকর্মকে সমৃদ্ধ করেছে রঙের তীব্রতায়।
শিল্পী সমরজিৎ রায়চৌধুরী পাহাড়ি প্রকৃতির মধ্যে জনবসতি-ফুল-লতা আর মানুষকে উপস্থাপন করেছেন। শিল্পী রফিকুন নবী দীর্ঘদিন পর এ ধরনের আর্ট ক্যাম্পে এসে ছবি এঁকেছেন। ‘আমার বেশ সময় লেগেছে ধাতস্থ হতে; আর প্রকৃতির বৈচিত্র্য এতটাই আচ্ছন্ন করেছে যে ঢাকায় এসেও এর প্রভাব রয়ে গেছে আমার মনে হয়।’ শিল্পী রফিকুন নবীর ‘আনটাইটেলড-১’ ভিন্নমাত্রার কম্পোজিশন। মেঘের পাহাড় গলে ছড়িয়ে পড়া বা দূরে থিমচুর জলে আলোকচ্ছটা, পাহাড়ি পথ আর জনবসতি ভুটানের প্রকৃতির অপূর্ব বর্ণিল উপস্থাপন।
শিল্পী হামিদুজ্জামানের জলরঙের নিসর্গের সঙ্গে শিল্পপ্রেমীরা পরিচিত। অথচ এই প্রদর্শনীতে তাঁর ক্যানভাসে নিসর্গের ভিন্নমাত্রার উপস্থিতি আরও বৈচিত্র্যময় করে তুলেছে।
শিল্পী শিশির ভট্টাচার্য্য নিজেকে সমর্পিত করেছেন সবুজ নিসর্গে। ক্যানভাস আর প্রকৃতিতে একাকার হয়ে যাওয়া এক শিল্পীর দেখা পাওয়া যায় ‘আনটাইটেলড-১’ শীর্ষক শিল্পকর্মে। স্নিগ্ধ সবুজের সংবেদনশীলতা আর গতিশীল বলিষ্ঠ রেখা চিত্রপটে অভিব্যক্তির মুখরতার স্বাক্ষর রেখেছে।
গ্যালারি কায়া এই প্রথমবার দেশের বাইরে আর্ট ক্যাম্পের আয়োজন করে। গ্যালারি কায়ার স্বত্ব্বাধিকারী শিল্পী গৌতম চক্রবর্তী মনে করেন, এ ধরনের আর্ট ক্যাম্প আমাদের শিল্পীদের বিভিন্নভাবে প্রভাবিত করে। মানসিক প্রশান্তির পাশাপাশি শিল্পীদের শিল্পকর্মে পরিবর্তনও লক্ষ করা যায়। তিনি ভবিষ্যতে এ ধরনের আরও আর্ট ক্যাম্পের আয়োজন করবেন বলে আশাবাদী। এ প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

No comments

Powered by Blogger.