গ্যাসের দাম সহনীয়ই থাকুক

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে পেট্রোবাংলা। এ বিষয়ে টেলিফোনে নাগরিক মন্তব্য গ্রহণ করা হয়। গ্রন্থনা : একরামুল হক শামীম এমরান ব্যবসায়ী, কুমিল্লা হঠাৎ করে দাম বাড়ানো সমস্যার ব্যাপার। আমার মনে হয় জনগণের স্বার্থে গ্যাসের দাম সহনীয় পর্যায়ে রাখা উচিত। নতুন রেট শুনে অনেকেই হতভম্ব হয়ে গেছে।


খুরশেদ আলম সরকার
ব্যবসায়ী, কুমিল্লা
এতে জনগণের ভোগান্তি আরও বাড়বে। সহনীয় পর্যায়ে রেট দিলে গ্রাহকের সুবিধা হবে। তা না হলে সরকার জনরোষে পড়তে পারে। গ্যাসের আবাসিক সংযোগ প্রদান পুনরায় চালু করা উচিত।
বুলবুল আহমেদ
শিক্ষক, সিরাজগঞ্জ
গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এটি যৌক্তিক নয়। তেল ও গ্যাসের দাম দফায় দফায় বাড়লেও আমাদের বেতন সেই অনুপাতে বাড়ছে না। এমনিতেই দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে আমাদের জীবন সংকটে, তার ওপর গ্যাসের দাম বৃদ্ধি ভোগান্তি বাড়াবে। শহরাঞ্চলে যারা বসবাস করে, রান্নাবান্নার জন্য তাদের গ্যাসের ওপর নির্ভর করতে হয়। গ্যাসের মূল্যবৃদ্ধিতে তাদের সমস্যা বাড়বে। এখন আমাদের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো নয়। এ প্রেক্ষাপটে গ্যাসের দাম বাড়ানো ঠিক হবে না।
নুরুল হুদা
চাকরিজীবী, ঢাকা
এখন গ্যাসের দাম বাড়ানো উচিত নয়।
সৈয়দ আহমেদ বখলুল
ব্যবসায়ী, ইসলামপুর, সিলেট
আমি সিলেটের ইসলামপুরে ভাড়াটিয়া হিসেবে থাকি। একদিকে দ্রব্যমূল্য বাড়ছে, অন্যদিকে বাসা ভাড়া বাড়ছে, আমরা মধ্যবিত্তরা খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় আছি। এখন যদি গ্যাসের দাম বাড়ানো হয়, তাহলে তা হবে মড়ার উপর খাঁড়ার ঘার মতো। এ ধরনের সিদ্ধান্ত দেশের জন্য ক্ষতিকর হবে। সরকার যেন তা ভেবেচিন্তে করে।
আবদুল বারী
শিক্ষার্থী, চাঁপাইনবাবগঞ্জ
আমার মনে হয় গ্যাসের দাম বাড়ানো যুক্তিপূর্ণ। গ্যাসের দাম বাড়ানোর ফলে যদি সেবা ভালো পাওয়া যায় তাহলে দাম বাড়ানো যৌক্তিক।
সাইফুল
ব্যবসায়ী, ফেনী
জ্বালানি উপদেষ্টা যেভাবে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন তা মেনে নেওয়া যায় না। দাম ১০০-১৫০ টাকা বাড়ানো যেতে পারে, কিন্তু তাই বলে বাড়িয়ে ৮০০-১০০০ টাকা করা উচিত নয়।
মোঃ সফিউল্লাহ রিপন
চাকরিজীবী, সোনাগাজী, ফেনী
পেট্রোবাংলা সঠিক কারণগুলো যদি জনগণের কাছে স্পষ্টভাবে ধরত, তাহলে গ্যাসের দাম বাড়ানো উচিত না অনুচিত বলা সহজ হতো। দাম বাড়িয়ে তা যদি দেশের উন্নয়নের কাজে লাগানো হয় এবং পেট্রোবাংলাকে ভালোভাবে পরিচালন করা যায় তাহলে তা দেশের জন্য মঙ্গলজনক।
আবদুর রহিম মুন্সি
গ্যাস পাইপলাইন কন্ট্রাক্টর, চট্টগ্রাম
আমাদের দেশে দ্রব্যমূল্য বেড়েই চলছে, তার ওপর আবার গ্যাসের দাম যদি বৃদ্ধি করা হয় তাহলে জনগণের কাছে তা মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে ধরা দেবে। এ কারণে সরকারের ভাবমূতি ক্ষুণ্ন হতে পারে।
রাজীব
ব্যবসায়ী, ময়মনসিংহ
গ্যাসের দাম বাড়াচ্ছে সরকার। অথচ দেশে এখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। বর্তমান পরিস্থিতিতে গ্যাসের দাম বাড়ানো ঠিক নয়।
জাহাঙ্গীর আলম
ওষুধ ব্যবসায়ী, পাবনা
একজন স্বল্প আয়ের মানুষ যে টাকা আয় করে তা দিয়ে কোনো না কোনোভাবে জীবনযাপন করে থাকে। এতে দেখা যায়, দেশের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি তারপর কিছু দিন পরপর আবার গ্যাসের দাম বৃদ্ধি করা হয়, শহরের মানুষ যে গ্যাস নষ্ট করে তা আমরা চোখে দেখি না। অথচ আমরা গ্রামের মানুষ ঠিকমতো গ্যাস পাচ্ছি না, যা পাই তা আবার অনেক দামে। তাই আমরা সরকারের কাছে অনুরোধ করব, যেন গ্যাসের দাম বৃদ্ধি না করে বরং গ্রামের দিকে গ্যাস সংযোগ বাড়ানো হয়।
মোহাম্মদ আবুল হাসান শেখ
কাজী, বিজয়নগর, ঢাকা
আশা করব প্রধানমন্ত্রী বিভিন্ন দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন। আমি চাই বর্তমানে গ্যাসের দাম যেভাবে আছে সেভাবেই থাকুক। গ্যাসের দাম বাড়ালে সরকারের সমর্থনের অবনতি ঘটতে পারে।
আজাদ
চাকরিজীবী, কুষ্টিয়া
গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক নয়। বিভিন্ন দিক বিবেচনায় গ্যাসের দাম বৃদ্ধি না হোক।
আতিয়ার রহমান রশিদ
ব্যবসায়ী, মধুখালী, ফরিদপুর
পেট্রোবাংলা গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে। পাঠকের মতামত কর্তৃপক্ষ গ্রহণ করবে কি-না এটা জানা দরকার। কারণ দফায় দফায় দাম বাড়ছে। এর থেকে পরিত্রাণের উপায় কী তা জানা নেই।
ইলিয়াস হায়দার
ব্যবসায়ী, শিবপুর, নরসিংদী
পেট্রোবাংলার দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের তালিকা করে চাকরিচ্যুত করতে হবে। তাছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বকেয়া বিল আদায় করে অব্যবহৃত সংযোগ বন্ধ করতে হবে। অসাধু গ্রাহকদের জরিমানাসহ শাস্তির ব্যবস্থা করতে হবে। বিদ্যুতের মতো প্রত্যেক বাসাবাড়ি, মিল-ফ্যাক্টরি, হোটেল, রেস্টুরেন্টে মিটার স্থাপন করে গ্যাসের অপচয় কমানো সম্ভব। পাশাপাশি গ্যাস চুরিও বন্ধ হবে। বর্তমান পরিস্থিতিতে গ্যাসের দাম হঠাৎ করে বাড়ানো উচিত হবে না। উপরোক্ত ব্যবস্থাগুলো প্রশাসন যদি নেয় তাহলে গ্যাসের অপচয় বন্ধ হবে, পাশাপাশি পেট্রোবাংলার আয় বৃদ্ধি পাবে। তখন নতুন গ্রাহকদের সংযোগ দেওয়াও সহজ হবে।
ওমর ফারুক
শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়
দ্রব্যমূল্য বাড়ার কারণে সাধারণ মানুষের জীবন কাটানো কঠিন হয়ে পড়ছে। এ মুহূর্তে গ্যাসের দাম বাড়ানো উচিত নয়।
ওয়াহিদ মুরাদ
লেখক, স্বরূপকাঠি, পিরোজপুর
গ্যাসের দাম বৃদ্ধি সাধারণ মানুষের জন্য দুর্বিষহ অবস্থা তৈরি করবে। বাজারদরের ক্রমাগত বৃদ্ধিতে মানুষ এমনিতেই কষ্টে দিন পার করছে। এর ওপর আবার যদি গ্যাসের দাম ১২২ শতাংশ বৃদ্ধি পায় তাহলে সাধারণ মানুষের ওপর মড়ার উপর খাঁড়ার ঘা পড়বে। আমরা চাই সরকার কোনো অবস্থাতেই যেন গ্যাসের দাম বৃদ্ধি না করে।

No comments

Powered by Blogger.