তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল-সংসদই সমস্যা সমাধানের কেন্দ্রবিন্দু

জাতীয় সংসদে শনিবার মুলতবি অধিবেশনে আইন, বিচার ও সংসদবিষয়কমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ 'সংবিধান (পঞ্চদশ সংশোধন) আইন-২০১১' বিল আকারে উত্থাপন করেছেন। সুপারিশের আলোকে সংসদে উত্থাপন করা ওই বিলটি মন্ত্রিসভা আগেই অনুমোদন দিয়েছে।


এই বিলে তত্ত্বাবধায়ক সরকার, এর মেয়াদকাল, প্রধান উপদেষ্টা ও উপদেষ্টা সংশ্লিষ্ট অনুচ্ছেদগুলো বিলুপ্তির সুপারিশ রয়েছে। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ সংশোধনের প্রস্তাব রেখে বিলটিতে বলা হয়েছে, 'সংসদ সদস্যদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবে_ক. মেয়াদ অবসানের কারণে সংসদ ভাঙিয়া যাইবার ক্ষেত্রে ভাঙিয়া যাইবার ৯০ দিনের মধ্যে; খ. মেয়াদ অবসান ব্যতীত অন্য কোনো কারণে সংসদ ভাঙিয়া যাইবার পরবর্তী ৯০ দিনের মধ্যে।'
তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রশ্নে দেশের দুটি বড় রাজনৈতিক জোট বিপরীতমুখী অবস্থান গ্রহণ করে আছে। আওয়ামী লীগ তথা ক্ষমতাসীন মহাজোট সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বর্তমান তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্তির উদ্যোগ নিয়েছে। তবে একই সঙ্গে তারা বিরোধী দলকে আহ্বান জানিয়ে বলেছে, আলোচনার সুযোগ রয়েছে। অন্যদিকে প্রধান বিরোধী দল তথা চারদলীয় জোট সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে রাজপথে আন্দোলনের কর্মসূচি দিয়ে আসছে। এখন প্রশ্ন হলো, দুটি রাজনৈতিক দল বা জোটের মধ্যে সুপ্রিম কোর্টের আদেশকে অক্ষুণ্ন রেখে একটি গ্রহণযোগ্য সমঝোতার পথ কী? সাধারণ মানুষ মনে করে, আমরাও মনে করি, একটি গণতান্ত্রিক দেশের সব সিদ্ধান্তের ও সব মীমাংসার একমাত্র স্থান হলো সংসদ। গণতন্ত্রচর্চায় ও বিকাশে সংসদের কোনো বিকল্প থাকতে পারে না। দেশের জনগণ নির্বাচনে ভোট প্রদানের মাধ্যমে তাদের নির্বাচিত প্রতিনিধি পাঠিয়েছে সংসদে নিজেদের বক্তব্য তুলে ধরার জন্য। এ সংসদ লাগাতার বয়কট করা একদিকে যেমন জনগণের রায়কে অস্বীকার করা, অন্যদিকে গণতন্ত্রের বিকাশকে বাধাগ্রস্ত করা। দুটি জোটের জন্যই সর্বদা আসন সংখ্যা দিয়ে সংসদকে বিবেচনা করা সুস্থ ও পরিপূর্ণ গণতন্ত্রচর্চার জন্য প্রতিবন্ধকতাস্বরূপ। শুধু সংখ্যাগরিষ্ঠতার বলে ক্ষমতাসীন দল যদি বিরোধী দলের বক্তব্যে কর্ণপাত না করে কোনো বিল পাস করে, তাহলে সেটা অবশ্যই দেশের একটি অংশের মানুষের প্রতি অবমাননা। ঠিক তেমনি বিরোধী দলকে তাদের বক্তব্য, তাদের বিরোধিতার কারণ সংসদে এসে জানাতে হবে। এমনভাবে সংসদ সদস্যদের চিন্তা করার সুযোগ নেই যে সংসদে সংখ্যা কম হওয়ায় তাঁদের কথার কোনো মূল্য নেই, সুতরাং সংসদে যাওয়া না-যাওয়া সমান। তাই অন্তত তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে এবং পরবর্তী তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা কেমন হওয়া উচিত, সে প্রশ্নে বিরোধী দলের রাজপথে আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই এবং এ আন্দোলন মূল্যহীন বলে মনে করা যেতে পারে। বিরোধী দলকে সর্বপ্রথম সংসদে গিয়ে তাদের বক্তব্য উপস্থাপন করতে হবে। বিরোধী দলের যৌক্তিক বক্তব্যে যদি কর্ণপাত না করা হয়, তাহলেই মাত্র রাজপথে আন্দোলনের প্রশ্ন আসতে পারে। বিরোধী দলকে মনে রাখতে হবে, রাজপথের আগে দেশে আলোচনার জন্য একটি সংসদ রয়েছে।

No comments

Powered by Blogger.