মাননীয় প্রধানমন্ত্রীর কাছে টাকার আবেদন by ফয়েজ রেজা

মাননীয় প্রধানমন্ত্রী
আমি তুচ্ছ টাকা
আমার গায়ে জাতির জনক
স্মৃতিসৌধ আঁকা।


সে অধিকার, দাবি থেকে
সবিনয়ে বলি
আমি কত দুঃখ-কষ্ট
অপমানে জ্বলি—
ভেবে দেখুন, সবার মূল্য
বাড়ে, আমার কমে,
হাতবদলের পরে আমি
ব্যাংকে থাকি জমে।
‘হাতের ময়লা’ ‘অচল’ বলে
খাই মানুষের গালি
‘কালোটাকা’ রঙিন মুখে
মাখে কালো কালি।
মাননীয় প্রধানমন্ত্রী
আমি তুচ্ছ টাকা
সর্বযুগে সচল রাখি
অর্থনীতির চাকা।
হিসাব করুন, স্বাধীনতার
এত বছর পরে
আমি টাকা বিক্রি হচ্ছি
কত সস্তা দরে।
তার বিপরীত চিত্রে দেখুন
আমেরিকান ডলার
ডাঁট দেখিয়ে চোখের সামনে
নাড়ায় শার্টের কলার।
এ কথা তো জানা
যুদ্ধে আমার সঙ্গী ছিল
পাই, কড়ি ও আনা।
‘অচল মুদ্রা’ বলে তারা
এখন কপাল ঠুকে
আমিও তো বেঁচে আছি
কষ্টে ধুঁকে, ধুঁকে।
মাননীয় প্রধানমন্ত্রী
এমন অনাদরে
বাঁচার চেয়ে মরা ভালো
ভাবছি, যাব মরে।

No comments

Powered by Blogger.