ফারাক্কা বাঁধে ফাটল-তদন্তের নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার

ফারাক্কা বাঁধের দুটি স্লুইসগেটে ফাটল ধরার ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করে বিষয়টি নজরে আনার এক দিন পরই এ তদন্তের নির্দেশ দেওয়া হলো।
ওই ফাটলের কারণে বাংলাদেশে অতিরিক্ত পানি চলে যাচ্ছে বলে মমতা অভিযোগ তোলেন।
ভারতের পানিসম্পদমন্ত্রী পবন কুমার বনসাল গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে বলেন, ফারাক্কা বাঁধের ১৩ ও ১৬ নম্বর গেটে ফাটল ধরার বিষয়টি খতিয়ে দেখবেন কেন্দ্রীয় পানি কমিশনের চেয়ারম্যান আর সি ঝা। তাঁকে আগামী ১৫ দিনের মধ্যে মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
দুটি স্লুইসগেটে ফাটল দেখা দেওয়াটা দুর্ঘটনা, নাকি কেউ উদ্দেশ্যমূলকভাবে এটি করেছে, তা-ও তদন্ত করবেন আর সি ঝা।
১৯৭৫ সালে নির্মাণ করা এই ফারাক্কা বাঁধে মোট ১০৮টি স্লুইসগেট রয়েছে।
মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠকের পর গতকাল মমতা সাংবাদিকদের বলেছিলেন, ‘গত বছরের জুন মাসে আমরা জেনেছি, ফারাক্কা বাঁধে ফাটল দেখা দিয়েছে। ভারত-বাংলাদেশ পানি বণ্টন চুক্তি অনুযায়ী বাংলাদেশের ৩৩ শতাংশ পানি পাওয়ার কথা, আর বাকি পানি ভারতের থাকবে। কিন্তু ফাটলের কারণে অতিরিক্ত পানি বাংলাদেশে চলে যাওয়ায় আমরা বাঁধটি সংস্কারের কথা জানিয়েছি। কারণ, এ ফাটলের কারণেই বর্তমানে বাংলাদেশ পাচ্ছে ৮৮ শতাংশ পানি। এর ফলে ভাগীরথীসহ বেশ কয়েকটি নদী শুকিয়ে যাচ্ছে।’
মমতা আরও বলেন, ‘বাংলাদেশে অতিরিক্ত পানি চলে যাওয়ায় পশ্চিমবঙ্গে পানি ও বিদ্যুতের ব্যাপক সংকট সৃষ্টি হয়েছে। এ কারণে বড় ধরনের বিপর্যয়ও ঘটে যেতে পারে। বন্দরগুলো থেকে বেশির ভাগ জাহাজই পানিতে নামতে পারছে না। এ কারণে আমি এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্ত দাবি করেছি।’ পিটিআই।

No comments

Powered by Blogger.