ঘরে বসে মেকআপ by খাদিজা ফাল্গুনী

একটু পরই যেতে হবে পার্টিতে; পারলারে যাওয়ার সময়ও নেই আপনার হাতে। সাজতে হবে ঘরেই। কী করা? তাই জানাচ্ছেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল। তিনি বলেন, মেকআপের কিছু প্রাথমিক নিয়ম জানা থাকলে ঘরে বসেই মেকআপ করতে পারেন আপনিও।


এ জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হলো প্যানস্টিক, ডাস্ট পাউডার, প্যানকেক, পাফ ও ফোম, ব্লাশন, কয়েক রকম আইশ্যাডো, মাশকারা, লিপস্টিক ও গ্লস, বিভিন্ন রকম চোখের, গালের ও ঠোঁটের ব্রাশ। প্যানকেক ও ডাস্ট পাউডার ত্বকের রং অনুযায়ী বাছাই করবেন। ফর্সারা গোলাপি, শ্যামলারা বাদামি আর কালোরা গাঢ় রং বেছে নেবেন।
মেকআপের আগে চাই ত্বকের যত্ন। ত্বক শুষ্ক হলে মুখ ধুয়ে হালকা করে তরল ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। ত্বক তৈলাক্ত বা মিশ্র হলে টোনার বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই চলবে। অতিরিক্ত তৈলাক্ত হলে বরফ বেঁধে মুখে ঘষে নেবেন।
মেকআপের আগে প্রথমে আঙুলের ডগায় প্যানস্টিক নিয়ে মুখের কালো দাগ ঢেকে দিতে হবে। এরপর পাফের সাহায্যে পুরো মুখে ডাস্ট পাউডার লাগাতে হবে ও পানি স্প্রে করতে হবে হালকাভাবে। আঙুলের সাহায্যে চেপে পাউডার মুখে বসিয়ে নিতে হবে। পাউডার বসে গেলে ভেজা ফোমের সাহায্যে প্যানকেক লাগিয়ে নিন। প্রথমে টি জোন, অর্থাৎ কপাল, নাক ও চিবুকে লাগাতে হবে। তারপর আঙুলের সাহায্যে মুখের অন্যান্য অংশে পুরোপুরি মেশাতে হবে। হাতেও প্যানকেক লাগাতে হবে, যাতে ত্বকের রঙে বৈসাদৃশ্য দেখা না যায়। হালকা ফেসপাউডার বুলিয়ে গালের ভাঁজে ব্লাশনের পরশ দিন। তৈরি হয়ে গেল মেকআপের বেজ।
অনুষ্ঠানের সময় মাথায় রেখে চোখের সাজ করা ভালো বলেই মনে করেন আফরোজা কামাল। তিনি বলেন, দিনে হালকা সাজই মানানসই। পোশাকের সঙ্গে মিলিয়ে চোখে ন্যাচারাল টোনের শেড, যেমন—সোনালি, গোলাপি, বা বাদামি শেড ভালো লাগবে। কাজল ব্যবহার করতে পারেন, সঙ্গে ভারী মাশকারা থাকবে। রাতের অনুষ্ঠান হলে গাঢ় শেড ব্যবহার করবেন। ব্লাশনও গাঢ় হবে।
ঠোঁট লাইনার দিয়ে এঁকে নেওয়া ভালো। দিনের বেলা হালকা, যেমন—বাদামি, বিজ, গোলাপি ইত্যাদি রঙের লিপস্টিক বা শুধু গ্লস ব্যবহার করতে পারেন। রাতের অনুষ্ঠানে গাঢ় লিপস্টিক কিংবা গাঢ় শেডের গ্লস ভালো মানাবে। আফরোজা কামাল আরও যোগ করলেন, মেকআপের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো, সঠিক নিয়মে মেকআপ তোলা। তাহলেই ত্বকে মেকআপের কোনো খারাপ প্রভাব পড়বে না।
তাহলে আর দেরি কেন? ঘরে বসেই হয়ে যাক পারলারের সাজ।

No comments

Powered by Blogger.