ভাষা সংরক্ষণে গণমাধ্যমের অগ্রণী ভূমিকা চাই by নওল কিশোরী

ভাষার কথা বলতে গেলে ১৯৫২ সালের সেই ভাষা আন্দোলনের কথা মনে পড়ে যায়, যা আমার প্রাণকে আলোড়িত করে। যে ব্যক্তি যে সময়কালের মধ্যে বেড়ে ওঠে বা যে পারিপাশ্বর্িকতায় লালিত হয় সেই ব্যক্তি সেই সমাজেরই অনুভূতি বহন করে। সে অর্থে মহান ভাষা আন্দোলন অনেক আগেই গত হয়েছে। তা নিয়ে আমাদের কোনো অনুভূতি না থাকারই কথা।


আজকাল নিজের জন্যই সময় মেলানো কঠিন, সেখানে ভাষা নিয়ে ভাববার সময় কোথায়? জানি না, আর সবাই কী ভাবেন। তবে আমার মাঝেমধ্যে মনে হয়, সেই ভাষা আন্দোলনে আমিও থাকতে পারতাম, আমিও হতে পারতাম সেই একুশের ইতিহাস সৃষ্টিকারী বাঙালির একজন, হতে পারতাম ইতিহাসের অংশ! এক অর্থে নিজেকে বড় হতভাগীই মনে হয়।
ভাষা এমন বিষয়, যা মনের খোরাক। কেননা ভাষা থাকায় আজ মুখ ফুটে কিছু বলতে পারা যায়। ভদ্রতা বজায় রাখতেই হোক কিংবা প্রাণ বাঁচাতেই হোক অথবা অন্যের মন রক্ষার্থেই হোক। এ ভাষা ব্যবহারের ক্ষেত্রে প্রায়ই নানা ধরনের অসংগতি চোখে পড়ে, যদিও এসব দেখেও না দেখার ভান করে থাকতে হচ্ছে আমাদের।
অতিমাত্রায় আধুনিকতার ছোঁয়ায় কথায় কথায় ইংরেজি শব্দের পাণ্ডিত্য দেখাতেই সর্বদা নিবিষ্ট থাকে অনেকে। বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে যদি বলি, তাহলে এ সমাজের এক খ্যাতিমান ডাক্তারের কথা বলব। একটি পরামর্শ নিতে গিয়েছিলাম তাঁর কাছে। তিনি আমার লেখাপড়ার অংশ বাংলা বিভাগের গবেষণা নিয়ে প্রশ্ন করেন। আমি বললাম_ভাষাবিজ্ঞান। তিনি বললেন, এটা কোনো নাম হলো? আমি বললাম, এটাই তো নাম। তিনি বললেন, এটাকে ইংরেজিতে কী বলে? আমি বললাম, 'Languistics'. বাঙালিরা ইংরেজি বলতে খুবই উৎসাহী। অনেকে আবার ইংরেজি বলতে পারলে গর্ব বোধও করে। বাংলা ভাষাটা যেন তাদের মর্যাদার হানি ঘটায়।
বর্তমানে আধুনিক রেডিও অর্থাৎ এফএম রেডিওতে যাঁরা উপস্থাপকের ভূমিকায় অবতীর্ণ তাঁদের মুখে শোনা যায় ইংরেজির আদলে বাংলা ভাষার বিচিত্র রূপ। তাই মাঝেমধ্যে মনে হয়, আমাদের বাংলা ভাষার বোধহয় বাংলা থেকে বাংলিশ-এ রূপান্তর ঘটছে।
বাংলা ভাষার ওপর ইংরেজি ভাষার আধিপত্য, বেখাপ্পা ঢঙের বাহারি ব্যবহারটাকে সঠিক খাপে আনার কথা বলেছি। যেহেতু ইংরেজি আন্তর্জাতিক ভাষা, এর প্রভাব থাকাটাই স্বাভাবিক। কথা বলার ক্ষেত্রে যেন আসল ভাষাটাই প্রকাশ পায়।
আমাদের মনে রাখতে হবে, ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন বাংলা মায়ের দামাল ছেলেরা, বুকের তাজা রক্তে রঙিন হয়েছিল রাজপথ। আজ আমাদের ভাবতে হচ্ছে নতুন করে। তরুণদেরই এগিয়ে আসতে হবে ভাষা সংরক্ষণে। এ দেশের সচেতন নাগরিকদের উদ্যমী হতে হবে। ভাষাচর্চায় শুদ্ধ উচ্চারণের জন্য দরকার নিয়মিত মুক্ত আলোচনা এবং নতুন প্রজন্মের কাছে পেঁৗছে দিতে হবে বাংলা ভাষার ইতিহাস। বাংলা ভাষার প্রতি ভালোবাসা সৃষ্টিতে, বাংলা ভাষা সংরক্ষণে সরকার ও গণমাধ্যমকে এগিয়ে আসতে হবে।
বাংলা ভাষা আন্তর্জাতিককরণে ভাষার সঠিক ব্যবহার করতে হবে। সুস্থ ধারার ভাষা ও সংস্কৃতিচর্চার মাধ্যমে আমরা পেতে পারি আন্তর্জাতিক মর্যাদা। আমাদের সংস্কৃতি হবে ঐশ্বর্যশালী, বাংলা ভাষা ফিরে পাবে চিরায়ত জৌলুশ।

No comments

Powered by Blogger.