জয় আবুলের জয় by রোমেন রায়হান

আমি যুগে যুগে আসি, আসিয়াছি পুনঃ মহাবিপ্লব হেতু
প্রয়োজনে আমি জীবন দিয়াই গড়িব পদ্মা সেতু।’
ও ওয়ার্ল্ড ব্যাংক! চাস না দিতে পদ্মা সেতুর টাকা!
আমার দিকে না তাকিয়ে নিজের দিকে তাকা।


ভালো মানুষ বলেই সবাই আমার পেছন লাগে
ঘুষের টাকা খাই না আমি (খাই যদিও ভাগে)।

‘দুর্নীতি’ ‘দুর্নীতি’ বলে যতই আগুন জ্বালো
দুদক দেবে সার্টিফিকেট—আমি আবুল ভালো।

পদত্যাগের বায়না ধরো! ধরতে আসো টুঁটি!
ধাক্কা দিয়েও টের পাও না শক্ত কত খুঁটি!

নামে আবুল থাকায় আমায় ‘আবুল’ বলে ভাবো!
সচিব, পিডির চাকরি খেলাম। চাকরি আরও খাব।

ওয়ার্ল্ড ব্যাংকের তুলনাতে আমি গরিব নাকি!
নিজের টাকায় চটজলদি ব্যাংক খুলতে বাকি।

এমনি কি আর প্রতিষ্ঠানের নাম রেখেছি ‘সাকো’!
বীর বাঙালি কয়েক বছর ধৈর্য ধরে থাকো—
সেতু না হোক, পদ্মার ওপর বানিয়ে দেব সাঁকো।

ও সাংবাদিক, বুদ্ধিজীবী, ব্লগার মহাশয়!
কলম ধরে লিখে ফেলো ‘জয়, আবুলের জয়’।

No comments

Powered by Blogger.