প্রাথমিক শিক্ষায় ইংরেজি গ্রামার by নাসরীন রহমান

পেশাটা শিক্ষকতা। ১২ বছর হতে চলল চাকরির। এ দীর্ঘ ১২ বছরের চাকরি জীবনে শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সব শ্রেণীতেই ইংরেজি পড়ানোর সৌভাগ্য আমার হয়েছে। আর সে কারণেই আজকের এ লেখা। প্রথম শ্রেণী থেকে শুরু করি। প্রথম শ্রেণীর ইংরেজি বইটি বেশ মানসম্মত।


শিশুদের উপযোগী তো বটেই; কিন্তু আমার মনে হয় এর সঙ্গে শব্দ গঠন সম্পর্কিত খবংংড়হ-ইধ, ইব, ইর, ইু সংযোজন করলে বইটি আরও বেশি উপযোগী হতো। আমি জানি, এ সম্পর্কে মতভেদ রয়েছে। কারণ এ নিয়ে বহু তর্ক-বিতর্ক সিএনএড প্রশিক্ষণ কেন্দ্রে আমার সঙ্গে প্রশিক্ষকদের বিতর্ক হয়েছে। তাদের কথা ছিল, শিক্ষার্থীরা মুখে মুখেই এগুলো শিখবে। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, তাহলে বাংলায় এগুলো প্রয়োজন কেন? বাংলায়ও তো শিক্ষার্থীরা মুখে মুখেই শিখতে পারে। অথচ প্রথম শ্রেণীর বাংলা বইয়ের ৪১ ও ৪২ পৃষ্ঠায় কার-চিহ্ন দিয়ে কীভাবে শব্দ গঠন করতে হবে তা লেখা রয়েছে। আমাদের শিক্ষার্থীরা ঘরে ফিরে সর্বক্ষণ বাংলায় কথা বলে এবং শুনে তারপরও যদি শব্দ তৈরি শেখাতে হয় তাহলে ইংরেজি তো বেশিরভাগ শিক্ষার্থীর জন্য শোনা ও বলা শুধু বিদ্যালয়ে সীমাবদ্ধ। সে ক্ষেত্রে কী করা উচিত? যার দরুন প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পর তৃতীয় শ্রেণীতে উত্তীর্ণ হওয়া মাত্রই শিক্ষার্থীরা ইংরেজিতে পিছিয়ে পড়ে, ভয় পায় ইংরেজিকে। কারণ তারা শব্দই তৈরি করতে শেখেনি। আমাদেরও শব্দ তৈরি শেখানোর কোনো উপায় থাকে না। এবার আসি তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীতে। বইগুলো যেভাবে লেখা রয়েছে অত্যন্ত ভালো, তবে চমৎকার বলতে পারছি না। কারণ অন্য বিষয়গুলোর ক্ষেত্রে পরীক্ষার প্রশ্নপত্র তৈরির সঙ্গে বইয়ের সামঞ্জস্য রয়েছে। কিন্তু ইংরেজির ক্ষেত্রে প্রশ্নপত্রের সঙ্গে বইয়ের মিল খুঁজে পাওয়া খুব মুশকিল। যেমন_ প্রশ্নপত্রে থাকছে জবধৎৎধহমব ঃযব ংবহঃবহপব ঃড় নঁরষফঁঢ় য়ঁবংঃরড়হ ধহফ ধহংবিৎ ঃযবস. আবার থাকছে_ গধঃপয ঃযব ড়িৎফং রিঃয ঃযবরৎ ংরসরষধৎ সবধহরহম. থাকছে_ গধঃপয ঃযব ড়িৎফং রিঃয ঃযবরৎ ড়ঢ়ঢ়ড়ংরঃব সবধহরহম. যা পাঠ্যবইয়ের সঙ্গে সম্পর্কিত নয়। কারণ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর বইগুলোতে এগুলো একেবারেই নেই। আর পঞ্চম শ্রেণীতে মাত্র একটি ষবংংড়হ-এ কয়েকটি ড়ঢ়ঢ়ড়ংরঃব ড়িৎফ রয়েছে। এগুলো শিক্ষার্থীদের জন্য তখনই সহজ হতো যখন কোনো ষবংংড়হ শেষে ষবংংড়হ সংশ্লিষ্ট কিছু ড়িৎফ-এর ংরসরষধৎ এবং ড়ঢ়ঢ়ড়ংরঃব সবধহরহম দেওয়া থাকত।
এবার আসি জবৎিরঃব ঃযব ংবহঃবহপব রিঃয ঃযব পড়ৎৎবপঃ ভড়ৎস ড়ভ াবৎনং-এ। গ্রামার শ্রেণীতে পড়ানো যাবে না। সিএনএড প্রশিক্ষণে তাই শুনেছি বহুবার। কিন্তু যে শিক্ষার্থী গ্রামার জানে না সে কীভাবে াবৎন গুলো পড়ৎৎবপঃ করবে তা আমার অর্জিত বিদ্যা দিয়ে বুঝতে পারি না। কারণ ংবহঃবহপব-এ াবৎন যে কোনো শব্দটি তা কিন্তু আমি কোনো শ্রেণীতেই বোঝানোর সুযোগ পাইনি বইটি গ্রামার সংশ্লিষ্ট না হওয়ার কারণে। আবার কোথাও কোথাও ষবংংড়হ এর মধ্যে রয়েছে াবৎন-এর চধংঃ ভড়ৎস. সে ক্ষেত্রে চৎবংবহঃ এবং চধংঃ ভড়ৎস কী করে শিক্ষার্থীদের অনুধাবন করাব গ্রামার শেখানো ছাড়া। চতুর্থ ও পঞ্চম শ্রেণীর বাংলা বইগুলোতে বিশেষ্য ও বিশেষণ, এককথায় প্রকাশ, লিঙ্গ, বিপরীত শব্দ_ এ জাতীয় ব্যাকরণ স্থান পেয়েছে। কিন্তু ইংরেজির বেলায় তা নেই। অথচ বিসিএসসহ প্রায় সব নিয়োগ পরীক্ষাতেই গ্রামার থেকে প্রশ্ন থাকবে। শিক্ষার্থীর ভিত যেখান থেকে গড়ে ওঠার কথা সেখান থেকেই গ্রামারের ভিত দুর্বল থাকার কারণে পিছিয়ে থাকছে।
শিক্ষার্থীদের খুব কাছাকাছি থাকছি বলেই সমস্যাগুলো অনুধাবন করতে পারছি। প্রাথমিক শিক্ষায় ইংরেজি পাঠ্যপুস্তক গ্রামার থাকা আবশ্যক। অথচ আলাদা কোনো গ্রামার বই, যা হবে এনসিটিবি কর্তৃক নির্ধারিত। এরূপ বইয়ের মাধ্যমে গ্রামার শেখানোর ব্যবস্থা করে পড়ার মাঝে ফাঁক রেখে পাঠ উপস্থাপন করা থেকে বিরত রাখা হোক।
সহকারী শিক্ষিকা, দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় দুর্গাপুর, নেত্রকোনা
 

No comments

Powered by Blogger.