সাদাকালো-অপরাধ কমাতে সমাজ পরিবর্তনের বিকল্প নেই by আহমদ রফিক

মানুষ যে কতটা নিষ্ঠুর হতে পারে, কদিন পর পর খবরের কাগজে মোটা হরফের শিরোনাম আমাদের জানিয়ে দেয় কিংবা জানায়, টেলিভিশন চ্যানেলের চমকভাঙা বার্তা। পড়তে গিয়ে পাঠক ভীষণ একটা ধাক্কা খান। একটু ধাতস্ত হয়ে ভাবেন, 'এ কোন সমাজে বাস করছি। কবে না একদিন আমিই শীর্ষ শিরোনাম হয়ে যাই।'


সত্যি আমরা এমনই এক পরিবেশের বাসিন্দা। সত্যি বলছি, আমরা কেউ ভালো নেই। আশি বছরের বুড়ো থেকে ১৮ বছরের তরুণ_কেউ ভালো নেই। যে যার অবস্থানে থেকেও ভালো নেই। এমনকি ভালো নেই ঘরের নিশ্চিন্ত আশ্রয়ে থেকেও_হোক তা লেখাপড়ার টেবিল বা শোবার ঘরের বিছানা। এতটা নিরাপত্তাহীনতার মধ্যে মানুষ বাস করতে পারে? পারে টেনশনবিদ্ধ না হয়ে। এতকাল পথচলা নিয়ে, গাড়িচলা নিয়ে, রিকশায় চলা নিয়ে মানুষের অশেষ দুর্ভাবনা ছিল। অনেককে বলতে শুনি, 'মানুষটা ঘরে ফিরলে বাঁচি'। কিন্তু এখন ঘর, শয়নঘরও আর নিরাপদ নয়। নিরাপত্তা নেই ফ্ল্যাট বাড়ির নিরাপত্তারক্ষীর প্রহরায়ও। কে জানে কখন কোন পথে ঘাতক এসে হাজির হবে, বন্ধুবেশে, স্বজনরূপে বা ভাড়াটে খুনির বেশে। কারণ? জীবনপুরের পথে চলতে কারণ বিনা কারণেই তৈরি হয়ে যায় জান্তে বা অজান্তে। অতি সাবধানি, অতি সতর্ক মানুষ পার পেয়ে যায়। তবে সবাই পায় না। যে পায় সে ভাগ্যবান। ভাগ্যে বিশ্বাস না রেখেই ভাগ্যবান।
কেউ হয়তো ভাবছেন, এগুলো অতিকথন। ভাবছেন, এই তো আমি দিব্যি ভালো আছি; কিন্তু কদিন থাকতে পারবেন সেটাই প্রশ্ন। আপনি যেকোনো এক সপ্তাহের কাগজ পড়ুন_দেখতে পাবেন কতগুলো মৃত্যু, কত রকম মৃত্যু! মৃত্যুর কী বিচিত্র রূপ! ঘরে বাইরে সর্বত্র। এর মধ্যে সবচেয়ে বেশি সম্ভবত সড়ক দুর্ঘটনায়, আমি নাম দিয়েছি সড়ক হত্যাকাণ্ড। বাস্তবিক সেগুলো হত্যাকাণ্ড বৈ কিছু নয়। মদ্যপ চালক, মাদকাসক্ত চালক, হেলাফেলায় স্টিয়ারিং ধরা চালক যখন কারো মৃত্যু ঘটায় তখন সে মৃত্যু হয়ে ওঠে হত্যাকাণ্ড।
কিছুকাল আগে পরপর কয়েকটি সড়ক হত্যাকাণ্ড নিরাসক্ত মানুষকেও চমকে দিয়েছিল। মিরসরাইয়ে এতগুলো ছাত্র চালকের অন্যমনষ্কতায় প্রাণ দিল। কী শাস্তি হয়েছে চালকের? বড়জোর তিন বছরের কারাদণ্ড! কী আসে যায় তাতে। জেলফেরত চালক দ্বিগুণ জোশে বাস চালাবে, ট্রাক চালাবে, মাইক্রোবাস চালাবে।
তারেক-মিশুকের মৃত্যু আমাদের বিচলিতই করেনি, বিপর্যস্ত করেছিল। সমাজে আলোড়ন উঠেছিল। সে ঢেউ আঘাত করেছিল শহীদ মিনারের নির্বাক স্তম্ভে। কাগজে কাগজে খবর, ছবি, কলাম, প্রতিবেদন, টিভিতে আলোচনায় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও যোগাযোগমন্ত্রীর প্রতি ক্ষোভ উপচে পড়েছিল। এতটা আবেগের কারণ মানুষ দুজন, তারেক আর মিশুক বলে। ক্রোধ, ক্ষোভ কান্না একাকার হয়ে যায়।
এবার একেবারে ভিন্ন দৃশ্য। এতটা ভূমিকার কারণ আমার ভেতরেও অসহায় ক্ষোভ! একই রকম একাধিক ঘটনা নিয়ে আরো দুই পাতা ঝেড়ে লেখা যেত। যেত বিরাজমান সামাজিক নৈরাজ্যের পরিচয় ফুটিয়ে তুলতে। আপাতত এখানে থামতে হয় বর্তমান নৃশংস ঘটনা সম্বন্ধে কিছু বলতে। যতদূর মনে পড়ে, এর আগেও এমন নিষ্ঠুর ঘটনার খবর কাগজে যথাযথ শুরুত্বে প্রকাশ পেয়েছে। মানুষ চমকে উঠেছে, স্তব্ধ হয়েছে, ক্ষুব্ধ হয়েছে, শোকাহত হয়েছে। তারপর যথারীতি স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছে; কিন্তু আমার বিশ্বাস এর পরও অনুরূপ ঘটনা ঘটবে।
হ্যাঁ, আমি আপাতত সাগর আর রুনির কথা বলছি। ওরা দুজনই সাংবাদিক_টিভি সাংবাদিক। প্রেস মিডিয়া থেকে ইলেক্ট্রনিক মিডিয়ায় নামি সাংবাদিক। তাঁরা দুজন নিজেদের শোবার ঘরে খুন হলেন, নিষ্ঠুরভাবে খুন হলেন। বলতে হয় রহস্যঘন খুন। সাগরের হাত-পা বাঁধা, ছোরার আঘাতে ক্ষতবিক্ষত। রুনিও ক্ষতবিক্ষত, নিরাপত্তা প্রহরী বেষ্টিত ফ্ল্যাট বাড়িতে খুন। অবিশ্বাস্য মনে হয়।
তারেক-মিশুকদের চেয়েও এ হত্যাকাণ্ড ভয়াবহ ও নৃশংস। টিভি ও সংবাদপত্রে তাই তোলপাড়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় উচ্চকিত। মেট্রোপলিটন পুলিশ আলোড়িত। খুনের যেকোনো বিশিষ্ট ঘটনা তাদের আলোড়িত করে। বিশেষভাবে করে মৃতরা বিশিষ্টজন হলে। ঘোষণা শোনা যায়, নির্দিষ্ট সময়ের মধ্যে খুনের কিনারা করার প্রতিশ্রুতি। এ ক্ষেত্রেও হয়তো কিনারা হবে, খুনি ধরা পড়বে, তার বিচার চলবে, হয়তো বা শাস্তিও হবে। কিন্তু যে বা যারা চলে গেছেন তাঁরা আর ঘরের নিভৃতে ফিরবেন না। এখানেই মৃত্যুর ট্রাজেডি। এর দায় অবশ্য পুলিশের নয়, সমাজের।
খুনের কিনারা হলে, অপরাধীর যথাযথ শাস্তি হলে নিকটজনদের মনে কিছুটা সান্ত্বনা মেলে। কিন্তু যেসব খুনের কিনারা হয় না বছরের পর বছর, অপরাধী ধরা পড়ে না, কখনো শনাক্ত হয় না সেসব ক্ষেত্রে পরিবারের সদস্যদের মর্মবেদনা যে কতটা তা কী আমরা আন্দাজ করতে পারি? বোধ হয় পারি না। পুলিশ কর্মকর্তারাও মানুষ, তাঁরাও পারেন না। আর পারেন না বলেই অনেক রহস্য রহস্যই থেকে যায়।
কথাগুলো অতিরঞ্জিত নয়, অতিশয় সত্য নয়। ১৩ ফেব্রুয়ারির একটি কাগজে সাগর-রুনির খবরের পাশেই দুই কলামের গুরুত্বপূর্ণ শিরোনাম: 'সাত বছরেও আলোচিত/৫ খুনের কিনারা হয়নি।' আমরা কী প্রশ্ন করতে পারি না, কেন দীর্ঘ সময়েও খুনের কিনারা হয়নি। প্রশ্ন এ জন্য যে আমরা জানি পুলিশ বিভাগে দক্ষ, অনুসন্ধানী গোয়েন্দা সদস্যের অভাব নেই। তাঁদের কেউ কেউ অঘটনও ঘটাতে পারেন অসম্ভববকে সম্ভব করে। তবুও মাঝেমধ্যে কিনারায় পৌঁছানো যায় না। এমন অনেক ঘটনার বিশেষ দুচারটে উদাহরণ হিসেবে উল্লেখ করা যায়। যেমন অর্থমন্ত্রী কিবরিয়া হত্যার ঘটনা কিংবা যশোরের সাংবাদিক শামছুর রহমান হত্যা, এমন কি রাজনীতিক নুরুল ইসলাম মৃত্যুর রহস্য যা হত্যাকাণ্ড বলেই এখনো অনেকে মনে করেন এবং কিছুদিন আগে মন্ত্রী সৈয়দ আশরাফ শোকাহত জনসমক্ষে ঘোষণা দিয়েছিলেন যে এ রহস্যের কিনারা হবেই। কিন্তু হয়নি। কেন হয়নি তা আমরা জানি না।
এ পর্যন্ত গত কয়েক বছরে বেশ কয়েকজন সাংবাদিক খুন হয়েছেন, তাঁদের অনেকের খুনি শনাক্ত হয়নি, ধরা পড়া তো দূরের কথা। কেন এমন হয়েছে তার ব্যাখ্যা পুলিশ কর্তৃপক্ষই দিতে পারবে। আজ (১ ফাল্গুন) একটি দৈনিকের প্রথম পাতায় শিরোনাম 'খুনিরা গ্রেপ্তার না হলে/আন্দোলনে যাবেন সাংবাদিকরা'। খুব ভালো কথা, যুক্তিসঙ্গত কথা। কিন্তু এর আগে যেসব নিহত সাংবাদিকের খুনের কিনারা হয়নি, আমরা দুঃখের সঙ্গে লক্ষ করি, সেসব ক্ষেত্রে সাংবাদিক মহল এমন দৃঢ় মনোভাবের পরিচয় দেননি। এ ক্ষেত্রেও প্রশ্ন : কেন? শামছুর রহমানও তো খ্যাতিমান সাংবাদিকই ছিলেন।
এ অবস্থায় একটি খবর পড়ে আমরা আশ্বস্ত হই। এর শিরোনাম 'ঘাতকরা গোয়েন্দা নজরদারিতে/যেকোনো মুহূর্তে গ্রেপ্তার'। আরেকটি কাগজে বিস্ময়বোধক চিহ্ন দিয়ে লেখা 'খুনি শনাক্ত'! জানি না এসব খবর কতটা নির্ভরযোগ্য। তবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, 'প্রতিশ্রুত সময়েই খুনিদের ধরা হবে।' এমন দৃঢ়প্রত্যয়ের কথা শুনে আশ্বস্ত হওয়াটাই স্বাভাবিক। তবু 'যার শেষ ভালো তার সব ভালো' এমন আপ্তবাক্য মনে রেখে আমরা অপেক্ষা করব 'শেষ ভালো' দেখার জন্য।
ইতিমধ্যে 'শুধু শোক আর ক্ষোভ' নিহতের কর্মস্থলে প্রাণ নেই, তবে চাঞ্চল্য আছে। তাদের ক্ষুব্ধ অপেক্ষা, কবে রহস্যের জট খুলবে, কবে খুনি ধরা পড়বে। পাতাভর্তি খবর পড়ে বোঝা যায় এরা দুজন যথেষ্ট সতীর্থ-প্রিয় সাংবাদিক, তাই এতটা ক্ষুব্ধ প্রতিক্রিয়া সাংবাদিকদের মধ্যে। আমাদের সান্ত্বনা দেওয়ার ভাষা নেই নিহত দম্পতির ছোট্ট সন্তানটিকে এবং 'নিথর দুই পরিবারকে।' খুনি ধরা পড়লেই হয়তো কিছুটা হলেও তাঁরা সান্ত্বনা পাবেন।
এবার মূল কথায় আসি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ত্রুটি-বিচ্যুতি, ভুল-ভ্রান্তি ও সীমাবদ্ধতার কথা মাথায় রেখেই বলা যেতে পারে যে পুলিশের পক্ষে এ ধরনের হত্যাকাণ্ড রোধ করা সম্ভব নয়। এসব ঘটনা সামাজিক অবক্ষয় ও ব্যাধির প্রকাশ। আলোচ্য হত্যাকাণ্ডের রহস্য উদঘাটিত হলে বিষয়টা আরো স্পষ্ট হবে, বোঝা যাবে কেন এ নৃশংস হত্যাকাণ্ড!
আমরা লক্ষ করছি, দীর্ঘদিন ধরে সমাজমানসে প্রবল এক ধরনের অস্থিরতা কাজ করছে। সুস্থ-সামাজিক মূল্যবোধ বিনষ্ট হওয়ার পথে। দুর্নীতি, অন্যায়, অনাচারের মাত্রা অনেক বেড়েছে। জীবনের মূল্য ক্রমাগত হ্রাস পাচ্ছে, দেশের মুদ্রামান কমে যাওয়ার মতোই। অথচ স্বাধীন বাংলাদেশের নয়া সমাজে এমনটা তো আমরা চাইনি। চেয়েছি সুশীল সমাজ, সুজনের সমাজ, মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষের সমাজ_ যেসব মানুষকে দেখেছি একাত্তরে। তাঁরা এবং তাঁদের অর্থাৎ আমাদের উত্তরসূরি এতটা বদলে গেল কেন, কিভাবে? এমন নেতিবাচক বদলে যাওয়া!
এ অবস্থার জন্য দায়ী আর্থসামাজিক কারণগুলো সমাজবিজ্ঞানী কেন যেকোনো সচেতন মানুষ চিহ্নিত করতে পারবেন। আজ সে ব্যাখ্যায় না গিয়ে শুধু সমাজচিত্রটা দেখে নেওয়া যাক। এ চিত্রটা এসেছে গত সোমবার পুলিশের প্রদত্ত আইনশৃঙ্খলা পরিস্থিতির বয়ানে। তাতে বলা হয়েছে_'২০১১ সালে দেশের সব থানায় এক লাখ ৬৯ হাজার ৬৬৭টি মামলা হয়েছে। গড়ে প্রতিদিন ৪৬৫টি মামলা। এবং তা আগের তুলনায় বেশি।'
এতে আরো বলা হয়, গত বছর নারী ও শিশু নির্যাতনের সংখ্যা ২১ হাজার ৩৮৯। দেশের মোট অপরাধের ১২ শতাংশই নারী ও শিশু নির্যাতনের। এ ক্ষেত্রেও দেখা যায় আগের তুলনায় অপরাধের সংখ্যা বেড়েছে। আর একই সময়ে খুনের সংখ্যা চার হাজার ১৬৮টি। এ প্রসঙ্গে মহাপরিদর্শক বলেছেন, 'সার্বিক বিচারিক কাজ দ্রুত শেষ করা সম্ভব হলেই সাজার হার বাড়তে পারে। কিন্তু বিচারিক কার্যক্রম শেষ হতে অনেক সময় লাগে।'
স্বভাবতই এ অবস্থায় মামলায় বাঞ্ছিত ফলাফল দেখা যায় না। তাই তাদের হিসাবমতে গত বছর ২৪ শতাংশ অপরাধীর সাজা হয়েছে, কিন্তু ৭৬ শতাংশের বিরুদ্ধে অপরাধ প্রমাণ করা যায়নি। তাঁদের বক্তব্য থেকে একটি বিষয় স্পষ্ট যে সিআইডিকে তুখোড় টিম হিসেবে সাজানো দরকার এবং তা আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ করে তুলে। আমাদেরও মনে হয় বিষয়টা জরুরি। কারণ অপরাধীর দৃষ্টান্তমূলক সাজা হলে অপরাধের হার কিছুটা হলেও কমে আসে। যেমন এ বিষয়ে কথায় কথায় আমরা সৌদি আরবের কথা বলি, তা যতই অমানবিক হোক।
তবে এ কথাও ঠিক যে রোগের উৎস সামাজিক অবক্ষয় ও অধঃপতন। এখানে পরিবর্তন একদিনের বিষয় নয়, এক বছর, দুই বছরেরও নয়, এটা দীর্ঘমেয়াদি বিষয়। সামাজিক পরিবর্তন ঘটাতে সুশাসন যেমন দরকার, তেমনি দরকার সুস্থ সামাজিক মূল্যবোধের প্রতিষ্ঠা। তা নাহলে শুধু পুলিশি তৎপরতায় বড় ধরনের সুফল আসবে না। অপরাধীকে বড়জোর সাজা দেওয়া যাবে কিন্তু অপরাধ সংঘটন বন্ধ করা যাবে না।
মানবমনের অপরাধ-প্রবণতার চেয়ে সামাজিক কারণ সমাজে অপরাধ সংঘটনের জন্য অনেক বেশি দায়ী। সে জন্যই সমাজের চিন্তকরা সমাজ পরিবর্তনের কথা, সুস্থ মূল্যবোধসম্পন্ন সমাজ গড়ে তোলার কথা বলে থাকেন। এ ছাড়া বিকল্প কোনো উপায় আছে বলে তো মনে হয় না। যাতে সাগর দম্পতির মতো আরো অনেকের নৃশংস মৃত্যু বন্ধ হতে পারে। এ ক্ষেত্রে সমাজের প্রতিটি সদস্যের ইতিবাচক ভূমিকা দরকার। দরকার শাসনযন্ত্রের প্রতিটি স্তরে।

লেখক : ভাষাসংগ্রামী, বরীন্দ্র গবেষক, প্রাবন্ধিক ও কবি

No comments

Powered by Blogger.