বিরোধী দল সংসদে তাদের কথা বলুক-নেতা-নেত্রীদের বাগ্যুদ্ধ

রাজনৈতিক নেতৃত্বের কাছে জনগণ বরাবরই দায়িত্বশীল আচরণ ও বক্তব্য প্রত্যাশা করে। কেননা, তাঁরাই দেশ পরিচালনা করে থাকেন। তাঁদের কর্মকাণ্ডের ওপরই দেশের ভবিষ্যৎ নির্ভর করে। রাজনৈতিক মত ও পথের পার্থক্য সত্ত্বেও তাঁরা দেশ ও জনগণের কল্যাণে সব শক্তি নিয়োগ করবেন, এটাই সবাই আশা করে।


দুঃখজনক হলেও সত্য, সম্প্রতি শীর্ষ রাজনৈতিক পর্যায় থেকে এমন সব বক্তব্য এসেছে, যা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া সিলেটের জনসভায় প্রধানমন্ত্রীর ধর্মবিশ্বাস নিয়ে কটাক্ষ করে বক্তব্য দিয়েছেন, যার প্রতিবাদ এসেছে আওয়ামী লীগের কাছ থেকে। এখানেই ঘটনার ইতি ঘটেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেক জনসভায় বিরোধীদলীয় নেতার বক্তব্যের জবাবে এমন কিছু বলেছেন, যা আরও বিতর্কের জন্ম দিয়েছে। বিরোধীদলীয় নেতা বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করেছেন। জবাবে আওয়ামী লীগের পক্ষ থেকে পাল্টা বক্তব্য এসেছে। দুই পক্ষই অযথা বাগ্যুদ্ধে নেমে পড়েছে।
আমাদের স্পষ্ট বক্তব্য হলো, কোনো রাজনৈতিক দল বা নেতার এমন কিছু বলা উচিত নয়, যা ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে পড়ে। নেতা-নেত্রীরা তাঁদের বক্তৃতা-বিবৃতিতে নিজেদের রাজনৈতিক দর্শন ও উন্নয়ন নীতি তুলে ধরবেন। প্রতিপক্ষের ভুলত্রুটির সমালোচনা করবেন। কিন্তু তা কোনোভাবেই শালীনতা বা শিষ্টাচারের সীমা লঙ্ঘন করবে না।
মনে রাখা প্রয়োজন, নব্বইয়ে সামরিক স্বৈরতন্ত্রের পতনের পর থেকে আওয়ামী লীগ ও বিএনপিই পালাক্রমে দেশ শাসন করে আসছে, যার লক্ষ্য ছিল রাজনীতি ও সমাজে গণতান্ত্রিক ব্যবস্থা সুদৃঢ় করা। এ ক্ষেত্রে সাফল্যের কৃতিত্ব এবং ব্যর্থতার দায়ও তাদের ভাগ করে নিতে হবে। কেবল সব দায় প্রতিপক্ষের ওপর চাপিয়ে আত্মরক্ষার সুযোগ নেই। আমরা নেতা-নেত্রীদের কাছ থেকে সুরুচি, শালীনতা ও সংযমই আশা করি। কারও ধর্মবিশ্বাস কিংবা ব্যক্তিগত জীবন নিয়েও কটাক্ষ কাম্য নয়।
গণতান্ত্রিক ব্যবস্থায় জাতীয় সংসদই হওয়া উচিত রাজনীতির কেন্দ্রবিন্দু। সেখানেই নেতা-নেত্রীরা যুক্তিতর্কের মাধ্যমে দেশ পরিচালনার সর্বোত্তম নীতি-পরিকল্পনা গ্রহণ করবেন। কিন্তু বিরোধী দল সংসদে অনুপস্থিত থাকলে সেটি কী করে সম্ভব হবে? বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক শনিবার বলেছেন, ‘তাঁরা সংসদে যাওয়ার চিন্তাই করছেন না।’ এ ধরনের চিন্তাভাবনা গণতন্ত্রের পরিপন্থী। স্পিকার নিরপেক্ষভাবে সংসদ চালাচ্ছেন না বলে অভিযোগ করেছেন তিনি। তাঁর বক্তব্যের যথার্থতা প্রমাণের জন্যও তাঁদের সংসদে যেতে হবে।
আমরা এমন একটি গণতান্ত্রিক ব্যবস্থা চাই, যেখানে জাতীয় সংসদ সরকারি ও বিরোধী দলের উপস্থিতিতে প্রাণবন্ত থাকবে। ভোটাররা প্রতিনিধিদের মাধ্যমে সেখানে তাঁদের বক্তব্য তুলে ধরার সুযোগ পাবেন। প্রতিটি সাংবিধানিক প্রতিষ্ঠান স্বাধীনতা ও স্বাতন্ত্র্য বজায় রেখে অর্পিত দায়িত্ব পালন করতে পারবে। আমরা এমন একটি গণতান্ত্রিক ব্যবস্থা চাই, যেখানে রাজনৈতিক নেতৃত্ব ব্যক্তিগত আক্রমণ পরিহার করে দেশ ও জাতির কল্যাণে নিজেদের নিয়োজিত রাখবেন। ব্যক্তি, দল ও গোষ্ঠীর ওপর দেশ ও জনগণকে স্থান দিতে হবে। তাঁদের কাছে বাগ্যুদ্ধ নয়, বাকসহিষ্ণুতাই প্রত্যাশিত।

No comments

Powered by Blogger.