বিএনপির বিকল্প বাজেট-সমস্যা সমাধানে প্রস্তাব থাকা জরুরি ছিল

সংসদে বাজেট প্রস্তাবের আগের দিন একটি বিকল্প প্রস্তাব রেখেছে বিএনপি। উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয়। গত বছরও এমন একটি উদ্যোগ নিয়েছিল বিএনপি। সংসদে বাজেট প্রস্তাবের আগে অনেকটা ছায়া সরকারের আদলে এমন একটি বিকল্প প্রস্তাব দিয়ে বিএনপি একটি দায়িত্বশীল বিরোধী দলের ভূমিকাই পালন করেছে। দলটির পক্ষ থেকে সে রকমই দাবি করা হয়েছে। সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ বিএনপির এই আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন।


বিএনপির এই প্রস্তাব সংসদে আলোচনা হতে পারে বলে মনে করেন অনেকে। তবে সংসদে বাজেট পেশ করার আগের দিন একটি বিকল্প চিন্তা অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবকে মোটেও প্রভাবিত করতে পারবে না। আগে একাধিকবার সরকারে থাকা বর্তমান বিরোধী দলের এটা জানা আছে, বাজেট প্রস্তাব পেশ হওয়ার অনেক আগেই তৈরি করা হয়। কাজেই এই প্রস্তাব সরকারের বাজেট প্রস্তাবকে প্রভাবিত করবে না। সংসদে বাজেট প্রস্তাবের পর বিএনপির প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে। কিন্তু সংসদে সেই আলোচনার সূত্রপাত করবে কে? বিএনপি এবারের বাজেট অধিবেশনে এখন পর্যন্ত যোগ দেয়নি। যোগ দেওয়ার কোনো শুভ ইঙ্গিতও দেখা যাচ্ছে না।
বিকল্প বাজেটে বিএনপি অনেক ভালো প্রস্তাব করেছে। করমুক্ত আয়সীমা বাড়ানোর কথা বলা হয়েছে। আইলাবিধ্বস্ত এলাকার উন্নয়নে বড় অঙ্কের টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। বস্ত্র খাতে সহায়তা বাড়ানোর পাশাপাশি তাঁতিদের ভর্তুকি ও কৃষকদের সমবায় ব্যবস্থার আওতায় আনার জন্য বড় অঙ্কের টাকা বরাদ্দের দাবি করা হয়েছে। বিএনপির এই বাজেটে সঞ্চয়পত্রের উৎসে কর কর্তনের বিষয়টি রহিত করে সুদের হার নতুন করে নির্ধারণের দাবি জানানো হয়েছে। এটা দেশের অবসরভোগী সব মানুষেরই দাবি। দেশের অবকাঠামো উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছে বিএনপি। ঢাকার সঙ্গে সব বিভাগীয় শহরের দ্রুতগতির রেল যোগাযোগ স্থাপন, দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ, দ্বিতীয় যমুনা সেতু নির্মাণের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করা হয়েছে বিএনপির এই বিকল্প বাজেট প্রস্তাবে। এসবের পাশাপাশি দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সরকার কৃত্রিম পরিসংখ্যান দিয়ে কারচুপি করছে বলে দাবি করা হয়েছে।
বিএনপির বিকল্প বাজেট প্রস্তাবে দলের চেয়ারপারসন বেশ কয়েকটি সমস্যার কথাও উল্লেখ করেছেন। প্রবৃদ্ধির হার আশানুরূপ নয়, এমন মন্তব্য করে খালেদা জিয়া বলেছেন, প্রবৃদ্ধির যে হার দাবি করা হচ্ছে, পরিস্থিতি অপরিবর্তিত থাকলে দীর্ঘমেয়াদে এই প্রবৃদ্ধি টেকসই হবে না। বিকল্প বাজেট বক্তৃতায় বিএনপি চেয়ারপারসন বলেছেন, এডিপি বাস্তবায়নে সরকার ব্যর্থ হয়েছে। তিনি এডিপির বরাদ্দ অপ্রতুল বলেছেন। এ ছাড়া জ্বালানি খাত, খাদ্যে মূল্যস্ফীতিসহ অন্য অনেক বিষয়ে আশঙ্কার কথা উল্লেখ করা হয়েছে বিএনপি চেয়ারপারসনের বিকল্প বাজেট বক্তৃতায়। অনেক সমস্যার কথা উল্লেখ করা হলেও সেই সমস্যাগুলোর সমাধান কী হতে পারে, সে সম্পর্কে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই। যেমন_কুইক রেন্টাল বিদ্যুৎ কিনতে ভর্তুকি দিতে গেলে সরকারকে চাপের মুখে পড়তে হবে, বলা হয়েছে। কিন্তু এর বিকল্প কী হতে পারে সে বিষয়ে উল্লেখ নেই। মূল্যস্ফীতি বর্তমান সরকারের জন্য একটি বড় সমস্যা। এ সমস্যা বাংলাদেশে আগেও ছিল। আগামী দিনগুলোতে এ সমস্যার দ্রুত সমাধান আশা করা যায় না। এ সমস্যা কেমন করে সমাধান করা যেতে পারে_একটি দায়িত্বশীল বিরোধী দল হিসেবে বিএনপির সেই প্রস্তাব করা উচিত ছিল। দায়িত্বশীল বিরোধী দল হিসেবে বিকল্প বাজেট প্রস্তাব করলেও সমস্যা সমাধানে সঠিক দিকনির্দেশনা না দিয়ে বিএনপি দায়িত্বশীলতার পরিচয় দেয়নি বলেই অভিজ্ঞমহলের ধারণা।
তার পরও বলতে হবে, একটি সুচিন্তিত প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি। এখন সংসদে এসে দলের এই বাজেট চিন্তা তুলে ধরলে তাতেই বিএনপির সদিচ্ছার পরিচয় পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.