ডেইলি স্টারের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী-তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করার অঙ্গীকার

তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করার মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার অঙ্গীকারের মধ্য দিয়ে ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করল দেশের প্রধান ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার। এ উপলক্ষে গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক বর্ণাঢ্য প্রীতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।


রাজনীতিক, পেশাজীবী, সংস্কৃতি-কর্মী, বিভিন্ন দেশের কূটনীতিকগণসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিদের পাশাপাশি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন লব্ধপ্রতিষ্ঠ সংবাদপত্রটির পৃষ্ঠপোষক ও পাঠকেরা।
১৯৯১ সালে যাত্রা শুরুর পর থেকে ডেইলি স্টার বরাবরই দেশের সাংবাদিকতার মানোন্নয়নে অঙ্গীকারবদ্ধ থেকে কাজ করছে।
অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল ‘স্বাধীনতার ৪১ বছর, স্বাধীন সাংবাদিকতার ২১ বছর’। এতে স্বাগত বক্তব্য দেন ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম।
স্বাগত বক্তব্যে মাহ্ফুজ আনাম বলেন, বাংলাদেশের জনগোষ্ঠীর ৭০ ভাগের বেশি লোকের বয়স ৪০ বছরের নিচে। সম্ভবত এটি বিশ্বের সবচেয়ে তারুণ্যদীপ্ত জনগোষ্ঠী। তিনি বলেন, ভবিষ্যত্ যদি তরুণদের হাতে থাকে, তাহলে বাংলাদেশের ভবিষ্যত্ও তরুণদের হাতে। তারুণ্যের মাঝে আছে সৃজনশীলতা এবং পরিবর্তন মেনে নেওয়ার গুণাবলি।
অনুষ্ঠানে দেশের বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনের নেতৃত্ব দিচ্ছেন এমন ১৬ জন তরুণকে পরিচয় করিয়ে দেওয়া হয়। এর মধ্যে ছয়জন বক্তব্য দেন। তাঁরা হচ্ছেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের কৃতী ছাত্রী শারমিন আখতার, নারী পর্বতারোহী ওয়াসফিয়া নাজরিন, শিল্পী নাজিয়া আন্দালিব, সামাজিক উদ্যোক্তা আইভি হক, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নেওয়া তরুণ এজাজ আহমেদ। পর্বতারোহী ওয়াসফিয়া নাজরিনের লক্ষ্য সাত মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করা। এজাজ আহমেদ বিদেশে উচ্চশিক্ষা নিয়ে এখন বাংলাদেশে তরুণ নেতৃত্ব তৈরির কাজ করছেন। এজাজ বলেন, তিনি বঞ্চিত শিশুদের জন্য প্রতিটি জেলায় ইংরেজি মাধ্যম স্কুল দিতে চান। নাজিয়া আন্দালিব বলেন, বাংলাদেশের শিল্পকলা দেশকে বিশ্বমঞ্চে যে পর্যায়ে নিয়ে যেতে পারে, অন্য অনেক ক্ষেত্রই তা পারে না। তিনি শিল্পের মাধ্যমে পরিবর্তন আনার স্বপ্ন দেখেন।
প্রতিশ্রুতিশীল এ তরুণদের পরিচয় করিয়ে দেওয়ার পর মাহ্ফুজ আনাম দেশের নবীন প্রজন্মকে একাত্তরের তরুণদের দৃষ্টান্ত অনুসরণের আহ্বান জানান। তিনি বলেন, যুদ্ধের বদলে এখন দেশ গঠনের মাধ্যমে তাঁদের আদর্শ অনুসরণ করতে হবে।
এর আগে পত্রিকার প্রকাশনাপ্রতিষ্ঠান মিডিয়া ওয়ার্ল্ডের চেয়ারপারসন রোকেয়া আফজাল রহমান সবাইকে স্বাগত জানান এবং আগামীর পথে যাত্রায় তাঁদের সহযোগিতা কামনা করেন।
মূকাভিনয় ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানও অতিথিদের আনন্দ দেয়।

No comments

Powered by Blogger.