কলকাতা by শুভ্র সাহা

'লকাতা' অবিভক্ত বাঙলা ও বাঙালির কৃষ্টি, বাঙালির শিল্প-সাহিত্য ও সভ্যতার এক গুরুত্বপূর্ণ তীর্থস্থান। আবার কলকাতা মানেই গঙ্গার ঘাট, ভোরের ট্রাম, চক্ররেল, হাওড়া ব্রিজ, টানা রিকশা। এমনই অজস্র চালচিত্রের শহর; রবীন্দ্রনাথ, সত্যজিতের এ শহরে যেমন বিছিয়ে রয়েছে ইতিহাসের হাজারো গলি-ঘুপচি, তেমনি জীবনের নানা রূপ-বৈচিত্র্যে কলকাতা একই সঙ্গে অন্ধকারাচ্ছন্ন এবং রঙিন। এ কারণেই হয়তো কবির ভাষায়, আমরা পাই 'এ কলকাতার মধ্যে আছে আরেকটা কলকাতা'।


কিংবা অঞ্জন দত্তের কণ্ঠে ভেসে আসে_ 'আমার নারী আমার বাড়ি / আমার ছাদের হলদে শাড়ি / রঙচটা সেই ভাতের হাঁড়িটা / আমার ভাল আমার খারাপ / আমার পুণ্য আমার পাপ / আমারই নাম কলকাতা / তুমি এসো আমার ঘরে একবার / পার যদি দেখে যেও বেঁচে থাকা কারে বলে, তুমি এসো আমার শহরে একবার।' মধ্যবিত্ত আকাশের নিচে ময়লা জামার সেই কলকাতা হয়তো অনেকটা পাল্টে নিয়েছে তার পোশাক-পরিচ্ছদ। তবু জামার ভাঁজে ভাঁজে তার বিচিত্র সব চরিত্র, চিরাচরিত জীবনযাত্রা, পথ-ঘাট আর বদলে যাওয়া নাম। হাজারো কবি, ঔপন্যাসিক, চলচ্চিত্রকারের মতো কলকাতার পরিবর্তনের এসব ক্রিয়াকলাপ একজন আলোকচিত্রীকেও ক্যামেরা হাতে সক্রিয় করে তোলে। স্বনামধন্য আলোকচিত্রী আনোয়ার হোসেনও তার ব্যতিক্রম নন। প্রখ্যাত এই আলোকচিত্রী কলকাতার অলিগলি চষে বেড়িয়েছেন অনুসন্ধানী দৃষ্টি নিয়ে। স্বতন্ত্র দৃষ্টিভঙ্গির আলোকে তার ক্যামেরায় ধরা পড়েছে কলকাতার টুকরো টুকরো বাস্তবতা। যে বাস্তবতা আমাদের অভিজ্ঞতার চেয়েও গভীরতম আরেক কলকাতাকে তুলে ধরে। কলকাতায় ঘুরে ঘুরে আনোয়ার হোসেনের তোলা অসংখ্য আলোকচিত্রের মধ্য থেকে নির্বাচিত ১০০ আলোকচিত্র নিয়ে সম্প্রতি ধানমণ্ডির ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে আনোয়ার হোসেনের একক আলোকচিত্র প্রদর্শনী। 'ক্যালকাটা-কলকাতা' শীর্ষক এই প্রদর্শনী কলকাতার জীবনযাত্রার দৃশ্যকাব্য দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে ১৩ নভেম্বর পর্যন্ত।

No comments

Powered by Blogger.