নিউইয়র্ক থেকে ওয়াশিংটন পদযাত্রা শুরু

যুক্তরাষ্ট্রের ‘ওয়াল স্ট্রিট দখল করো’ আন্দোলনে নতুন মাত্রা যোগ হয়েছে। আন্দোলনকারীদের একটি দল নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি পর্যন্ত দীর্ঘ পদযাত্রা শুরু করেছে।
গত বুধবার দুপুরে ২২ জনের একটি দল জুকোটি পার্ক ত্যাগ করে। দলটি প্রতিদিন ২০ মাইল করে হেঁটে ২৩ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে পৌঁছাবে। নিউ জার্সি, পেনসিলভানিয়া, ডেলওয়ার ও মেরিল্যান্ডের ভেতর দিয়ে ২৪০ মাইল পথ পাড়ি দেবেন আন্দোলনকারীরা।
নিউজার্সি পৌঁছার সময় পদযাত্রা ঘিরে কড়া পুলিশ পাহারা ছিল লক্ষণীয়। আন্দোলনকারীরা নেচে-গেয়ে, থেমে থেমে স্লোগান দিয়ে নিউজার্সির মহাসড়ক ধরে এগোতে থাকেন। এ সময় তাঁদের হাতে ছিল যুক্তরাষ্ট্রের পতাকা। পদযাত্রা অগ্রসর হওয়ার সময় অনেককে গাড়ি থামিয়ে, ভেঁপু বাজিয়ে পদযাত্রার প্রতি সমর্থন জানাতে দেখা যায়।
‘আমরাই ৯৯ শতাংশ’, ‘এক শতাংশ ধনীরাই লোভী’—এ ধরনের স্লোগান দিতে দিতে আন্দোলনকারীরা এলিজাবেথ শহরে গিয়ে পৌঁছান। স্থানীয় অনেকেই পদযাত্রা দলটিকে শুকনো খাবার, সাবান, শ্যাম্পু, তাঁবু দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। সন্ধ্যার পর এলিজাবেথ শহরে সমবেত আন্দোলনকারীরা থেমে থেমে বিভিন্ন ধরনের স্লোগান দেন।
পদযাত্রায় অংশগ্রহণকারীদের কাছে রয়েছে বহনযোগ্য সোলার প্যানেল। সেটি ব্যবহার করে তাঁরা ল্যাপটপ ও স্মার্টফোন চার্জ করছেন। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের মাধ্যমে পদযাত্রার সর্বশেষ অবস্থা জানিয়ে দেওয়া হচ্ছে।
এই পদযাত্রার কোনো নেতা বা মুখপাত্র নেই। পদযাত্রায় যোগদানকারী কেলি ব্রানন জানান, রাজধানী অভিমুখে দীর্ঘ পদযাত্রা কর্মসূচিতে পথে পথে আরও বহু মানুষ যোগ দেবেন।
২৩ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে প্রতিবাদ সমাবেশ করার কথা আন্দোলনকারীদের। ওই দিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের দেওয়া বিত্তশালীদের কর মওকুফের মেয়াদ উত্তীর্ণ হওয়ার কথা। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর আবারও এর মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এর প্রতিবাদে ২৩ নভেম্বরকে লক্ষ্য করে পদযাত্রা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে ওয়াল স্ট্রিট দখল করো আন্দোলন শুরু হয়েছে। নিউইয়র্কের বাণিজ্যকেন্দ্র ওয়াল স্ট্রিটের কাছাকাছি জুকোটি পার্কে দিন-রাত অবস্থান করছেন আন্দোলনকারীরা। দল ও নেতাবিহীন এ আন্দোলনে সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সাধারণ জনতার সম্মিলিত ক্ষোভ ক্রমেই সোচ্চার হয়ে উঠছে।

No comments

Powered by Blogger.