ক্ষমতার দাপট by আনোয়ার হোসেন

বিগঞ্জ জেলার নবীগঞ্জে সভাটি আহ্বান করা হয়েছিল বিকেল ৩টায়। আহ্বায়ক জেলা প্রশাসক। উপস্থিত হয়েছিলেন দুটি উপজেলার চেয়ারম্যান, একাধিক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং এলাকার বিশিষ্টজনরা। আলোচনার বিষয় ছিল ১৯৯৭ সালে বিবিয়ানা গ্যাসফিল্ডের জন্য যে ভূমি হুকুমদখল করা হয়েছিল তার মালিকদের ক্ষতিপূরণ প্রদান। বিরোধীয় এলাকার পরিমাণ ৮৭ একর। এখন এ গ্যাসফিল্ড রয়েছে আমেরিকান কোম্পানি শেভরনের নিয়ন্ত্রণে। বাংলাদেশে সবচেয়ে বেশি গ্যাস তোলা হচ্ছে এ ফিল্ড থেকে। সভায় রাজনৈতিক নেতারাও ছিলেন।


বিশেষভাবে বলতে হয় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাদের কথা। প্রশাসন এবং গ্যাসফিল্ডের মালিকানা যাদের হাতে তারা ভালো করেই জানে যে, কোনো ফয়সালায় আসতে হলে শাসক দলের সঙ্গে সমঝোতার বিকল্প নেই। আবার সারাদেশের এটাও অভিজ্ঞতা যে দেশি বা বিদেশি কোম্পানিগুলো নিজেদের স্বার্থ হাসিলের জন্য প্রশাসন ও প্রভাবশালী ব্যক্তি এবং বিশেষ করে ক্ষমতাসীন দলের লোকদের হাত করে। তাদের খুশি রাখতে পারলে সব ঠাণ্ডা রাখা যায়। গরিবের হক কেড়ে নিতে এটাই সর্বোত্তম পন্থা যে!
শুক্রবার নবীগঞ্জের সভাটি পণ্ড হয়ে গেছে। বিকেল ৩টায় ডাকা সভা শুরু হয় ৪টায়। কিন্তু জেলা আওয়ামী লীগের সভাপতি সভায় আসেন বিকেল ৫টায়। সভায় তার সমর্থকরা দাবি করেন, 'নেতা না আসা পর্যন্ত সভা শুরু করা যাবে না।' কিন্তু সভা শুরু হয় এবং তিনি আসেন বিকেল ৫টায়। তার নিজের কাছে এবং অবশ্যই সমর্থকদের কাছে মনে হয়েছে, তার আসার আগেই সভা শুরু করা 'নেতাকে অসম্মান করা'। তাই সভা পণ্ড করে দেওয়া হলো। শাসক দল চাইলে কী না করা যায়! অথচ একটি গণতান্ত্রিক দেশে হওয়ার কথা ছিল এর উল্টোটি। তিনি সভায় হাজির হয়ে বিলম্বের জন্য দুঃখ প্রকাশ করবেন, এমনকি ক্ষমা চাইবেন এবং আলোচনা চালিয়ে যেতে অনুরোধ করবেন। কিন্তু তিনি দেখালেন ক্ষমতার দাপট, যা আদপে তার নেই। তিনি দলের জেলা কমিটির সভাপতি বটে, কিন্তু কিছুদিন আগে জাতীয় সংসদের একটি উপনির্বাচনে প্রার্থী হয়ে পরাজিত হয়েছেন। সভাটি অনুষ্ঠিত হচ্ছিল যে এলাকার জমির মালিকানা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য_ সেটাও তার নির্বাচনী এলাকার মধ্যে পড়ে। গণতান্ত্রিক বিধি-বিধানের প্রতি আস্থা থাকলে তিনি সভার আয়োজকদের কাছে প্রশ্ন তুলতে পারতেন, সভায় স্থানীয় সাংসদ কেন নেই? কিন্তু তিনি তো ক্ষমতার দাপট দেখাতে চান। স্থানীয় সাংসদ থাকলে তিনিই হয়ে উঠবেন মধ্যমণি। তাই তিনি না থাকলেই ভালো। নিজের দুই ঘণ্টা বিলম্বে সভায় হাজির হওয়ার জন্য বিন্দুমাত্র দুঃখ নেই বরং যত রাগ জেলা প্রশাসক ও অন্যদের প্রতি। ভূমি মালিকদের ক্ষতিপূরণের ইস্যুটি ১৫ বছর ধরে ঝুলে আছে। শেভরন এলাকাবাসীকে ঠকাতে চায়, এমন অভিযোগ রয়েছে। আওয়ামী লীগ নেতার অসহিষ্ণু মনোভাবের কারণে সভা ভণ্ডুল হয়ে গেল। এরপর সভা ডাকা হলে তাতে যে নতুন বাহানা কেউ তুলবে না, তার নিশ্চয়তা নেই। গ্যাসফিল্ডের মালিকদের জন্য এর চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। শুধু নবীগঞ্জ নয়, দেশের প্রায় সর্বত্র ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের এমন আচরণ করতে দেখা যায়। তারা নিজেদের মনে করেন আইনের ঊধর্ে্ব, নিয়মের বাইরের কিছু। তাদের কোনো দায় থাকবে না, কিন্তু সুবিধা থাকবে অঢেল। তারা অনুষ্ঠানে সময়মতো আসবেন না, কিন্তু যখন আসবেন সবাই সবকিছু ফেলে তাদের নিয়ে ব্যস্ত হয়ে পড়বেন। বিএনপির আমলেও ঠিক এমনটিই ঘটেছে। গণতন্ত্রের জন্য যে দেশের মানুষের এত আত্মত্যাগ_ সে দেশে কেন এমনটি চলতে থাকবে, সে প্রশ্ন করাই যায়। পরিস্থিতি বদলাতে পারে তরুণ প্রজন্ম। তারা এগিয়ে আসুক সব অনাচারের বিরুদ্ধে, এটাই প্রত্যাশা।

No comments

Powered by Blogger.