ইরানের পারমাণবিক বোমা তৈরি বন্ধে বিশ্বকে কাজ করতে হবে

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, পরমাণু বোমা তৈরিতে ইরানকে বাধা দিতে বিশ্বকে অবশ্যই কাজ করতে হবে। ইরানের পরমাণু কার্যক্রম সম্পর্কে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এক প্রতিবেদন প্রকাশের পর গতকাল বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।
গত মঙ্গলবার আইএইএ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, পরমাণু অস্ত্র তৈরির জন্য তেহরান কয়েকটি পরীক্ষা চালিয়েছে। এ ব্যাপারে তাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, আইএইএর এই প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইরান যাতে পরমাণু বোমা তৈরি করতে না পারে, এ জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে কাজ করতে হবে। কারণ, ইরান পরমাণু বোমার অধিকারী হলে বিশ্বশান্তি ও মধ্যপ্রাচ্য চরম হুমকির মুখে পড়বে। তিনি বলেন, আইএইএর প্রতিবেদনে ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায় তথা ইসরায়েলের অবস্থান সত্য বলে প্রমাণ হলো।
আগামী মাসে ইরানের পরমাণু স্থাপনায় হামলা!
আগামী মাসেই ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালাতে পারে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের সহায়তা নিয়ে এই হামলা চালানো হতে পারে। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে ডেইলি মেইল এ খবর প্রকাশ করেছে।
জ্যেষ্ঠ ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের ধারণা, বড়দিনের আগে বা আগামী বছরের শুরুতেই এই হামলা চালানো হতে পারে।’
ডেইলি মেইল-এর ওই প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের ওপর হামলায় ইসরায়েলকে সহায়তা দিতে পারেন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ইহুদিদের সমর্থন পেতেই তিনি এটা করতে পারেন।
ইরান পরমাণু কর্মসূচি থেকে পিছু হটবে না
ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ গত বুধবার দেশটিতে এক জনসমাবেশে বলেছেন, তাঁরা পরমাণু কর্মসূচি থেকে পিছু হটবেন না।
আইএইএর প্রতিবেদন প্রকাশের পর প্রেসিডেন্ট আহমাদিনেজাদ এই প্রথম প্রতিক্রিয়া জানালেন।
প্রেসিডেন্ট আহমাদিনেজাদ বলেন, ‘চলমান পরমাণু কর্মসূচি থেকে ইরান এক বিন্দুও সরে আসবে না। ইরানের পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে আইএইএর প্রকাশিত প্রতিবেদন বিশ্বকে ভুল ধারণা দিচ্ছে।’
আহমাদিনেজাদ আইএইএর কঠোর সমালোচনা করেন। সংস্থাটি যুক্তরাষ্ট্রের চাপেই এ রকম প্রতিবেদন তৈরি করেছে বলেও মন্তব্য করেন তিনি।
মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরায়েলের পরমাণু অস্ত্র আছে। তবে তা কখনো ঘোষণা দেওয়া হয়নি। ইসরায়েলসহ পাশ্চাত্য কয়েকটি দেশ দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির জন্য কাজ চালিয়ে যাচ্ছে। তবে ইরান বারবার এই অভিযোগ অস্বীকার করে আসছে। তেহরান বলছে, শান্তিপূর্ণভাবে ব্যবহারের জন্য পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে তারা।

No comments

Powered by Blogger.