বার্সায় মেসির ডাবল সেঞ্চুরি by আতিক হাসান

গোলের সহজতম সুযোগ সামনে। নতুন এক মাইলফলকের হাতছানি। কিন্তু কী করলেন লিওনেল মেসি! পেনাল্টি থেকে গোল করতে পারলেন না। সেভিয়ার গোলরক্ষক তার শট দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে পড়ে রুখে দিলেন। এই ব্যর্থতা মেসির জন্য ছিল যথেষ্ট বিব্রতকর। তার এই ব্যর্থতায় দল জয়ের সুযোগ হারায়। যা বার্সেলোনাকে লীগ লড়াইয়ে শীর্ষস্থান থেকে ছিটকে দেয়। এই ব্যর্থতার পরপরই মেসির সঙ্গে যেন গোলের দারুণ এক ভাব তৈরি হয়েছে।


স্প্যানিশ লীগে এবারের মৌসুমে এ পর্যন্ত ১১ ম্যাচে ১৪ গোল তারই প্রমাণ। এরই মধ্যে এই আর্জেন্টাইন দারুণ এক মাইলফলকে পা রেখেছেন। বার্সেলোনার হয়ে ২০০তম গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। সে সঙ্গে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে অনেকটা পথ এগিয়ে গেছেন। এ মৌসুমে বার্সেলোনার হয়ে মেসি ২৩ গোল করেছেন। সব মিলিয়ে তার গোলের সংখ্যা ২০৩। বার্সেলোনার হয়ে সর্বাধিক গোলদাতা হওয়ার হাতছানি এখন তার সামনে। খুব বেশি পথ বাকি নেই। সুস্থ থাকলে এ মৌসুমেই হয়তো মেসি বার্সেলোনার হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষ স্থানে নিজেকে দেখতে পাবেন। ২৩৫ গোল করে সিজার রডরিগুয়েজ এখন শীর্ষে রয়েছেন। স্প্যানিশ এই স্ট্রাইকার তার ১৩ বছরের ক্যারিয়ারে এই গোল করেছিলেন। ১৯৪২ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেছিলেন রডরিগুয়েজ। লিওনেল মেসি তার ২০৩ গোল করেছেন ৮ বছরে। আর ৩২টি গোল করতে পারলেই মেসি টপকে যাবেন রডরিগুয়েজকে। তবে শুধু স্প্যানিশ লীগে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য আরও অনেক সময় অপেক্ষায় থাকতে হবে মেসিকে। এ বছর তো নয়ই, আগামী বছরও হয়তো তিনি এ রেকর্ডটি নিজের করতে পারবেন না। পথটা অনেক দূর হওয়ায় সিজার রডরিগুয়েজ এই রেকর্ডটি আরও কিছুদিন নিজের দখলে রাখতে পারবেন। লীগে সিজার রডরিগুয়েজের গোল সংখ্যা ১৯৫। সেখানে মেসির বর্তমানে লীগে গোল সংখ্যা ১৩৩। ফলে রডরিগুয়েজকে স্পর্শ করতে মেসির এখনও ৬২ গোলের প্রয়োজন।
২০০৪ সালে মেসি বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচ খেলেন। এ মৌসুমে খুব একটা ম্যাচ খেলার সুযোগ পাননি। মাত্র সাতটি ম্যাচ খেলেছিলেন। গোল করেছিলেন মাত্র একটি। কিন্তু পরের মৌসুম থেকে গোলের সঙ্গে বন্ধুত্বটা একটু হলেও বৃদ্ধি পায়। ১৭ ম্যাচে করেছিলেন ৬ গোল। এমন পরিস্থিতি চলে ২০০৭-০৮ মৌসুম পর্যন্ত। তারপর হঠাৎ করেই গোলের সঙ্গে বন্ধুত্বটা বেশ গাঢ় হয়। গোলের জন্য আর দুশ্চিন্তায় থাকতে হয়নি এ আর্জেন্টাইনকে। আগের মৌসুমে ২৮ ম্যাচে ১০ গোল করেছিলেন। সেখানে ২০০৮-০৯ মৌসুমে মেসি ৩১ ম্যাচে ২৩ গোল করেন। পরের মৌসুমে সংখ্যাটা বেড়ে হয় ৩৪। সর্বশেষ মৌসুম অর্থাৎ গত বছরে গোলের সংখ্যাটা বাড়াতে পারেননি মেসি। ৩১ গোল করেন। এবারের মৌসুমে হয়তো লীগের এক আসরে নিজের করা রেকর্ডকে ছাপিয়ে যাবেন। তেমনই ইঙ্গিত দিয়ে চলেছেন। এ পর্যন্ত প্রতি আসরে ম্যাচের থেকে গোল কম করেছেন মেসি। এবার কিন্তু ম্যাচের থেকে গোলের সংখ্যা বেশি। ১১ ম্যাচে ১৪ গোল।

No comments

Powered by Blogger.