অস্ট্রেলিয়ার ব্যাটিং লজ্জাজনক: ক্লার্ক

কেপটাউন টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ৯৬ রানে গুটিয়ে দিয়ে ১৮৮ রানে এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ইনিংসে অভিষিক্ত প্রোটিয়া পেসার ফিলান্ডার, ডেল স্টেইন ও মরনে মরকেলের দুর্দান্ত বোলিংয়ে স্কোরবোর্ডে মাত্র ৪৭ রান জমা করতে পেরেছে অসি ব্যাটসম্যানরা। ব্যাট হাতে চরম হতাশাজনক এই পারফরমেন্সকে খুবই লজ্জাজনক বলে আখ্যায়িত করেছেন মাইকেল ক্লার্ক। প্রথম ইনিংসে ১৫১ রানের চমত্কার এক অধিনায়কোচিত ইনিংস খেলার পর গতকাল দ্বিতীয় ইনিংসে মাত্র দুই রানেই সাজঘরে ফিরেছেন এই অস্ট্রেলিয়ান অধিনায়ক।
গতকাল কেপটাউন টেস্টের দ্বিতীয় দিনে মাত্র ২১ রানেই নয় উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। শেষ উইকেটে নাথান লিওন ও পিটার সিডল ২৬টি রান যোগ না করলে হয়তো টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন স্কোরের লজ্জাও নিতে হত সফরকারীদের। দিন শেষে সংবাদ সম্মেলনে মাইকেল ক্লার্ক বলেছেন, ‘প্রথম সাত ব্যাটসম্যানকেই এর পুরো দায় নিতে হবে। যেভাবে আমরা ব্যাট করেছি, তা মোটেই ভালো ছিল না। আমাদের পুরো পারফরমেন্সটাই খুব লজ্জাজনক। মাত্র ৪৭ রানে অলআউট হওয়ার পেছনে কোনো অজুহাতও দেওয়া যেতে পারে না। আমি আমার ক্যারিয়ারে এ ধরনের দিন কখনো কাটাইনি। আশা করছি আর কখনো কাটাতেও হবে না।’ দক্ষিণ আফ্রিকান বোলারদের কিছুটা কৃতিত্ব স্বীকার করলেও নিজেরও কড়া সমালোচনা করেছেন ক্লার্ক। বলেছেন, ‘দলের অধিনায়ক হিসেবে, আর বিশেষত প্রথম ইনিংসে শতরান করার পর দ্বিতীয় ইনিংসে আমার নিজের বাজে পারফরমেন্সেরও সমালোচনা করা উচিত। দক্ষিণ আফ্রিকার বোলাররা খুবই ভালো বোলিং করেছে। কিন্তু তার পরও এটা কখনোই মেনে নেওয়া যায় না।’
অস্ট্রেলিয়াকে ৪৭ রানে অলআউটের লজ্জায় ডোবানোর পর ব্যাট হাতেও শুরুটা ভালোভাবেই করেছে দক্ষিণ আফ্রিকা। মাত্র এক উইকেট হারিয়েই সংগ্রহ করেছে ৮১ রান। এখন আজ তৃতীয় দিনে জয়ের জন্য ১৫৫ রান দরকার স্বাগতিকদের। তবে তার পরও জয়ের আশা ছেড়ে দিচ্ছেন না ক্লার্ক। তিনি বলেছেন, ‘আমরা যে এখনো এই টেস্টটা জিততে পারি, তাতে আমার কোন সন্দেহ নেই। বোলারদেরকে খুবই নির্দিষ্ট এলাকা ধরে বল করে যেতে হবে। পিচের কোনো পরিবর্তন হয়নি। কাজেই এখনো আমরা তাদের কাজটা অনেক কঠিন করে তুলতে পারি।

No comments

Powered by Blogger.