আশুলিয়ার একটি পোশাক কারখানায় আবারও আগুন

ঢাকার আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার নিউ এইজ অ্যাপারেলস লিমিটেড নামের একটি পোশাক কারখানায় গতকাল শনিবার আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কারখানার বেশ কিছু তৈরি পোশাক পুড়ে গেছে। এ নিয়ে গত তিন দিনে কারখানাটিতে দুবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।
গত বৃহস্পতিবার কারখানাটির তৃতীয় তলার একটি সেলাই যন্ত্রে আগুন লাগলে শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে ১৫ জন আহত হন।
অনেক শ্রমিকের ধারণা, নাশকতার উদ্দেশ্যে কেউ আগুন লাগাতে পারে। শিল্প পুলিশ এবং কারখানা কর্তৃপক্ষও একে নাশকতা বলে মনে করছে। তবে কে আগুন লাগিয়েছে, এ সম্পর্কে কেউ কিছু বলতে পারেননি।
কারখানা কর্তৃপক্ষ ও শিল্প পুলিশ সূত্র জানায়, গতকাল সকাল পৌনে আটটার দিকে শ্রমিকেরা কাজে যোগ দেওয়ার আগে কারখানার দ্বিতীয় তলায় একটি সেলাই যন্ত্রে আগুন ধরে যায়। এ সময় শ্রমিকেরা আগুন-আতঙ্কে হুড়োহুড়ি করে কারখানা থেকে বেরিয়ে যান। পরে কারখানা কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিভিয়ে ফেলে। কিন্তু এরই মধ্যে সেখানে রাখা বেশ কিছু তৈরি পোশাক পুড়ে যায়।
কারখানার কয়েকজন শ্রমিক বলেন, সম্ভবত তাঁদের মধ্য থেকেই কেউ গতকাল আগুন ধরিয়ে দিয়েছেন। তবে তাঁরা কাউকে আগুন ধরাতে দেখেননি। কারখানার একজন কর্মকর্তার বরাত দিয়ে শিল্প পুলিশের আশুলিয়া জোনের সহকারী পরিচালক এমদাদুল হক বলেন, কারখানা কর্তৃপক্ষও বারবার আগুন লাগার ঘটনাকে নাশকতা বলে মন্তব্য করেছে। কারাখানা কর্তৃপক্ষ এ ব্যাপারে থানায় মামলা করার প্রস্তুতি নিচ্ছে।
এমদাদুল হক বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগার কোনো আলামত পাওয়া যায়নি। আগুন লাগার সময় সব যন্ত্র বন্ধ ছিল। আমাদেরও ধারণা, নাশকতার জন্যই কারখানাটিতে বারবার আগুন লাগানো হচ্ছে। তবে এর সঙ্গে কারা জড়িত, তা নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত করে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার করা হবে।’

No comments

Powered by Blogger.