দুর্নীতির জন্য বিদেশিদের দায়ী করলেন কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই তাঁর দেশের দুর্নীতির জন্য বিদেশিদের দায়ী করেছেন। গতকাল শনিবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি এ অভিযোগ তোলেন।
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে দেওয়া ভাষণে কারজাই বলেন, 'আমাদের প্রশাসনে দুর্নীতির মাত্রা কম। শত শত কোটি ডলারের প্রকল্পেই বড় ধরনের দুর্নীতি হয় এবং সেগুলো আমাদের নয়। এগুলো আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়। আফগানিস্তানের বাইরের লোকদের সঙ্গে যেসব লেনদেন ও চুক্তি হয়, সেগুলোতেই গুরুতর দুর্নীতি হয়। জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা ও তাঁদের আত্মীয়দের ঠিকাদারির কাজ দেওয়া হয়। ২০১৪ সালে বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর তাদের চুক্তিগুলো এবং তাদের প্রশাসনও বিলুপ্ত হয়ে যাবে। এর ফলে আফগানিস্তান দুর্নীতি থেকে মুক্তি পাবে।'
গত ১১ বছরে ন্যাটো নেতৃত্বাধীন আগ্রাসনের সময় আফগানিস্তানে শত শত কোটি ডলারের আর্থিক সাহায্য পাঠানো হয়েছে। দুর্নীতি নজরদারিমূলক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক জরিপে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত কয়েকটি দেশের মধ্যে আফগানিস্তানও রয়েছে। ন্যাটো সেনা প্রত্যাহারের পরও বিদেশি দাতারা আফগানিস্তানে সাহায্য চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। তবে এর সঙ্গে আফগানিস্তানে দুর্নীতি কমিয়ে আনার শর্তও বেঁধে দিয়েছে তারা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.