সরকারি খরচে বিলাসিতা নয়

চীনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সরকারি খরচে অ্যালকোহলসহ বিলাসী ভূরিভোজ নিষিদ্ধ। তা ছাড়া কোনো সরকারি কাজে সফরে থাকলে ব্যয়বহুল হোটেলে অবস্থান করা যাবে না।
চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন গত শুক্রবার এ সিদ্ধান্ত নিয়েছে। গতকাল শনিবার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে এ খবর জানানো হয়। কমিউনিস্ট পার্টির প্রধান শি জিংপিং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের যে ঘোষণা দিয়েছেন তার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি বর্তমানে এ কমিশনের চেয়ারম্যান।
কমিশনের সিদ্ধান্তে জানানো হয়, কোথাও সফরে গেলে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের স্বাগত জানিয়ে কোনো গেট, লাল কার্পেট, গার্ড অব অনার ও প্রদর্শনীর ব্যবস্থা করা হবে না। রাস্তা দিয়ে চলার সময় জনগণকে বিরক্ত করে—এমন জোরে সাইরেন বাজানো যাবে না। বক্তৃতায় প্রয়োজনের বেশি কথা বলা যাবে না। এ ছাড়া দেশ-বিদেশে সফরের সংখ্যা ও সময়—দুই-ই কমিয়ে আনা হবে। সামরিক কর্মকর্তাদের স্ত্রী ও সন্তানদের ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে কমিশন। স্ত্রী ও সন্তানদের মার্জিত ও নিয়ন্ত্রণে রাখতে হবে, তাঁরা যেন কোনো অবস্থায়ই ঘুষ না গ্রহণ করে, এটি নিশ্চিত করতে হবে।
এর আগে ৪ ডিসেম্বর কমিউনিস্ট পার্টির নেতাদের জন্যও একই ধরনের নিষেধাজ্ঞা জারি করা হয়। চীনের সাধারণ জনগণের মধ্যে কমিউনিস্ট পার্টি ও সামরিক কর্মকর্তা এবং তাদের নিকটাত্মীয়দের দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অসন্তোষ রয়েছে।
চলতি বছর দুর্নীতির অভিযোগে লে. জেনারেল জু জানশাংকে বরখাস্ত করা হয়। চোংকিং পার্টির সাবেক নেতা বো শিলাইয়ের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির অভিযোগে বিচার চলছে। যুক্তরাজ্যের একজন ব্যবসায়ীকে হত্যার অপরাধে তাঁর স্ত্রীকে কারাদণ্ড দেওয়া হয়েছে। বিবিসি, এএফপি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.