প্রাণের মেলা বন্ধুমেলা by তোফাজ্জল হোসেন ও মিজানুর রহমান

পাবনা শহর কেবল রাতের মায়া কাটাতে শুরু করেছে।পাবনা বন্ধুসভার বন্ধুরা তখনো ব্যস্ত মিলনায়তন সাজাতে। সকাল আটটা বাজতেই বন্ধুদের বরণ করতে প্রস্তুত হয়ে উঠল দোয়েল সেন্টার মিলনায়তন। তারুণ্যের উচ্ছলতায় পরিপূর্ণ অনুষ্ঠান অঙ্গন।


‘চেষ্টা করি দেশটা গড়ি’ স্লোগান নিয়ে এভাবেই শুরু হলো পাবনা বন্ধুমেলা-২০১২।
পাবনা বন্ধুসভার বন্ধুরা ‘এ দিন আজি কোন ঘরে গো খুলে দিল দ্বার’...ও প্রথম আলোর ‘বদলে যাও বদলে দাও’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে অনুষ্ঠানে আসা বন্ধুদের বরণ করে নিলেন। মঞ্চে বন্ধুদের স্বাগত জানালেন প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার মোর্শেদ ও পাবনা বন্ধুসভার সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন অনুষ্ঠান সহযোগী ইউনিভার্সাল ফুড লিমিটেডের মহাব্যবস্থাপক অচিন্ত কুমার ঘোষ, বিপণন ব্যবস্থাপক রাজিউর রহমান, প্রথম আলোর সহসম্পাদক ফেরদৌস ফয়সাল ও পাবনা বন্ধুসভার গোপাল সান্যাল।
বন্ধুমেলার জন্য প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন মনোরোগ চিকিৎসক ও লেখক মোহিত কামল। তিনি বলেন, ‘সাংস্কৃতিক কর্মকাণ্ডে মেধাবীদের এগিয়ে আসতে হবে। এতে মেধার উৎকর্ষ বৃদ্ধি পাবে। তৈরি হবে মাদকমুক্ত সুস্থ সমাজ।’
বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান মেলায় আসা বন্ধুদের ‘চেষ্টা করি দেশটা গড়ি’ শপথ করান। শুরু হয় সাংগঠনিক আলোচনা। অংশগ্রহণকারী বন্ধুসভার বন্ধুরা বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন। নিজেদের কর্মকাণ্ডকে গতিশীল করতে প্রকাশ করেন নানা মত। প্রায় ঘণ্টাখানেক সাংগঠনিক আলোচনার মধ্য দিয়ে তৈরি হয় আগামী দিনের কর্মপথ। দেশ গড়ার চেষ্টায় ঐক্যবদ্ধ হন বন্ধুরা। এরপর মেলায় আসা অতিথিরা অংশগ্রহণকারী প্রতিটি বন্ধুসভার হাতে বন্ধুমেলা-২০১২-এর শুভেচ্ছা স্মারক তুলে দেন। মোড়ক উন্মোচিত হয় গোদাগাড়ী বন্ধুসভার দেয়ালিকা সৌহার্দ্য-এর।
বেলা দুইটায় খাওয়ার বিরতির পর আবার বন্ধুরা ফিরে আসেন মিলনায়তনে। এবার সাংস্কৃতিক পরিবেশনা।
শুরুতেই চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার বন্ধুরা গম্ভীরা পরিবেশন করেন। গোদাগাড়ী বন্ধুসভা পরিবেশন করে আবৃত্তি। এর পরই গান নিয়ে মঞ্চে আসে রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভা। যশোর বন্ধুসভা নৃত্য পরিবেশন করে। ঈশ্বরদী বন্ধুসভার বন্ধুরা গান পরিবেশন করেন। আবৃত্তি নিয়ে মঞ্চে আসে গোদাগাড়ী বন্ধুসভা।
রাজশাহী বন্ধুসভা পরিবেশন করে নাটিকা। পাবনা চাটমোহর ও লালপুর বন্ধুসভার বন্ধুরা তাদের আয়োজন নিয়ে মঞ্চে হাজির হয়। গোদাগাড়ী বন্ধুসভার বন্ধু আবৃত্তি করে। কুষ্টিয়া ও বেড়া বন্ধুসভার বন্ধুরা গান পরিবেশন করেন। অনুষ্ঠান সঞ্চালন করেন পাবনা বন্ধুসভার সভাপতি স্বাধীন মজুমদার।

No comments

Powered by Blogger.