আফগানিস্তানে ড্রোন দ্বিগুণ করবে ব্রিটেন

আফগানিস্তানে তদারকি এবং যৌথ অভিযান পরিচালনায় ব্যবহৃত অস্ত্রসজ্জিত চালকবিহীন বিমানের (ড্রোন) সংখ্যা দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। নতুন আরো পাঁচটি ড্রোন যোগ হয়ে দেশটিতে মোতায়েন মোট ব্রিটিশ ড্রোনের সংখ্যা হবে ১০টি। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান গতকাল মঙ্গলবার এ খবর জানায়।


চালকবিহীন আকাশযানগুলোর একটি নতুন স্কোয়াড্রনের পাঁচটি রিপার ড্রোন শিগগির আফগানিস্তানে পাঠানো হবে। ছয় সপ্তাহের মধ্যে অভিযানে নামানো হবে ড্রোনগুলো। গার্ডিয়ান আরো জানিয়েছে, আফগানিস্তানে অভিযান চালালেও ড্রোনগুলো নিয়ন্ত্রণ করা হবে ব্রিটেনের এক সামরিক ঘাঁটি থেকে। সম্প্রতি চালানোর প্রযুক্তিসহ এই ড্রোনগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে কিনেছে ব্রিটেন।
বর্তমানে আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে ব্রিটিশ বাহিনী মোতায়েন রয়েছে। এখান থেকেই এত দিন পর্যন্ত বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে পাঁচটি ড্রোন ব্যবহার করছিল তারা। এগুলো যুক্তরাষ্ট্রের নেভাদার এক বিমানঘাঁটি থেকে পরিচালিত হতো। কারণ ড্রোন চালানোর মতো প্রযুক্তি এত দিন ব্রিটেনের ছিল না। ২০১৪ সালের শেষ দিকে আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনী প্রত্যাহারের কথা রয়েছে। তবে এর পরও ব্রিটিশ ড্রোনগুলো আফগানিস্তানেই থাকবে কি না, সে সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেয়নি তারা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.